Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ঈদের আগে রাস্তা খোঁড়াখুঁড়ি, যানজটে নাকাল মানিকগঞ্জের মানুষ

রিপন আনসারী, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
৩ এপ্রিল ২০২৪ ১০:৪০

মানিকগঞ্জ: জেলা শহরের অন্যতম ব্যস্ত সড়ক গঙ্গাধরপট্রি। ঈদের আগে কোনো ঘোষণা ছাড়াই সড়কটিতে চলছে খোঁড়াখুঁড়ির কাজ। এ কারণে সরকারি দেবেন্দ্র কলেজের সামনের এই রাস্তাটি গত কয়েকদিন ধরে বন্ধ। এতে যানবাহন ও মানুষের চাপ বেড়েছে শহিদ রফিক সড়কে। ফলে দেখা দিয়েছে তীব্র যানজট। এদিকে ঈদের আগে সড়কের কাজ শুরু করায় গঙ্গাধরপট্রি এলাকার মার্কেট ও শপিং মলগুলোতে বেচাকেনায় ধস নামায় ক্ষুব্ধ ব্যবসায়ীরা। একইসঙ্গে দুর্ভোগ পোহাতে হচ্ছে ওই সড়ক দিয়ে যাতায়াতকারী মানুষদের।

বুধবার (৩ এপ্রিল) সরেজমিনে ঘুরে দেখা গেছে, ঈদকে সামনে রেখে মানিকগঞ্জের বিভিন্ন এলাকা থেকে জেলা শহরে কেনাকাটা করতে এসে গঙ্গাধরপট্রির এই রাস্তায় চরম ভোগান্তির শিকার হচ্ছেন ক্রেতারা। এই এলাকার রাস্তার দুই পাশে শত শত দোকানপাট রয়েছে। মানিকগঞ্জ খালপাড় থেকে গঙ্গাধরপট্রি হয়ে রাস্তাটি সোজা চলে গেছে হিজুলি এলাকায় ডায়াবেটিস হাসপাতালে।

গুরুত্বপর্ণ এই পথ ধরেই প্রতিদিন খান বাহাদুর উচ্চ বিদ্যালয়, খান বাহাদুর আওলাদ হোসেন কলেজ, মানিকগঞ্জ সরকারি মহিলা কলেজ, মানিকগঞ্জ সরকারি দেবেন্দ কলেজ, মাদরাসাসহ আরও বেশ কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠানের হাজারও শিক্ষার্থীরা যাতাযাত করে থাকে। এছাড়া সরকারি-বেসরকারি ও বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মরত মানুষজন চরম দুর্ভোগের শিকার হচ্ছেন রাস্তাটি বন্ধ থাকায়। বিশেষ করে ঈদের কারণে সেখানকার ব্যবসায়ীদের বেশি সমস্যা হচ্ছে বলে দাবি করেন তারা।

ব্যবসায়ীরা বলছেন, ঈদের আগে এই রাস্তাটি খোঁড়াখুঁড়ি করায় তাদের বেচা কেনায় ধস নেমেছে। কোনো ঘোষণা ছাড়াই রাস্তাটি ঈদের আগে খোঁড়াখুঁড়ি করা কোনোভাবেই উচিত হয়নি।

ভুক্তভোগী পৌরবাসী ও ব্যবসায়ীরা জানান, শহরের গুরুত্বপূর্ণ এ সড়কে সকাল থেকে বিকাল পর্যন্ত এমনিতেই নিত্যদিন যানজট লেগে থাকে। ঈদ উপলক্ষে যাত্রী, পথচারী ও যানবাহনের সংখ্যা আরও বেড়েছে। এ সময় ব্যস্ততম সড়কে খোঁড়াখুঁড়ির কারণে ওই সড়কে যান চলাচল বন্ধ রয়েছে। এতে শহরবাসীসহ পথচারী, দূর-দূরান্ত থেকে আসা যাত্রী, যানবাহনের শ্রমিক ও ব্যবসায়ীরা চরম ভোগান্তিতে পড়েছেন।

মানিকগঞ্জ শহরটি মূলত পূর্ব-পশ্চিম লম্বালম্বিভাবে তিনটি রাস্তাকে ঘিরে গড়ে উঠেছে। এর মধ্যে শহরের উত্তর দিকে গঙ্গাধরপট্রি সড়ক, মাঝখানে শহিদ রফিক সড়ক ও দক্ষিণে গার্লস স্কুল সড়ক। এই তিনটি সড়কের পাশে প্রধান প্রধান সরকারি-বেসরকারি অফিস-আদালত, শিক্ষাপ্রতিষ্ঠান, দোকানপাট, বিপণিবিতান ও বাজার অবস্থিত। তবে সড়ক তিনটির সরু হওয়ার কারণে ছোট সাইজের দু’টি গাড়ি চলাচলের সুযোগ রয়েছে। ফলে পিক আওয়ারে সব সময় যানজট লেগে থাকে।

দেখা গেছে, ভেকু দিয়ে রাস্তার মূল সড়কের মাটি অপসারণ করে সিমেন্টের বড় সাইজের পাইপ বসানোর হচ্ছে। বিল আদায় করতে ঠিকাদারি প্রতিষ্ঠান ঈদের আগে এভাবে হঠাৎ করে কাজ শুরু করেছে বলে অভিযোগ করেন অনেকে। তবে ঠিকাদারি প্রতিষ্ঠানের প্রতিনিধি লাবলু মিয়া বলেন, ‘এ প্রকল্পের কাজ দ্রুত শেষ করার তাগিদ থাকায় ঈদের আগে সড়কটি খুঁড়ে সুয়ারেজ ড্রেনের ব্যবস্থা করা হচ্ছে। এতে শহরবাসী সাময়িক সমস্যায় পড়েছেন। তবে দ্রুতই কাজটি শেষ করা হবে।’

মানিকগঞ্জ পৌরসভার নির্বাহী প্রকৌশলী একেএম গিয়াস উদ্দিন বলেন, ‘আগামী জুনের মধ্যে এ কাজটি শেষ করার কথা রয়েছে। কিন্তু কাজের আশানুরূপ অগ্রগতি হয়নি। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের চাপে ঈদের আগেই ওই কাজ শুরু করা হয়েছে। এজন্য শহরে চলাচলে সাময়িক কিছুটা সমস্যা হচ্ছে।’

সারাবাংলা/আরএ/এনএস

মানিকগঞ্জ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর