Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিয়ের নামে প্রতারণার ফাঁদে ফেলে ধর্ষণ, ৪ জনের যাবজ্জীবন

স্টাফ করেসপন্ডেন্ট
৩ এপ্রিল ২০২৪ ২০:২৬

চট্টগ্রাম ব্যুরো: বিয়ের নামে প্রতারণার ফাঁদে ফেলে এক নারীকে ধর্ষণের অভিযোগে তার কথিত স্বামীসহ চার জনের যাবজ্জীবন কারাদণ্ডের আদেশ দিয়েছেন চট্টগ্রামের একটি আদালত। একই রায়ে আদালত আসামিদের প্রত্যেককে ৫০ হাজার টাকা জরিমানা, অনাদায়ে আরও ছয় মাস বিনাশ্রম কারাদণ্ডের আদেশ দেন।

বুধবার (৩ এপ্রিল) চট্টগ্রাম নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল ৭ এর বিচারক বেগম ফেরদৌস আরা এ রায় দেন। বেঞ্চ সহকারী কফিল উদ্দিন বিষয়টি নিশ্চিত করেছেন।

দণ্ডিত চার জন হলেন- নুরুল কবির (৩৩), মো. শহীদ (৩২), মো. শরীফ (৩২) ও মো. বাপ্পী (৩৪)। তাদের বাড়ি চট্টগ্রামের মীরসরাই উপজেলায়।

মামলার নথি পর্যালোচনা করে জানা যায়, ঘটনার শিকার নারীর বাড়িও মীরসরাই উপজেলায়। তার প্রথম স্বামী মারা যায়। এরপর ২০১৪ সালের ২৩ জানুয়ারি নুরুল কবির আত্মীয় পরিচয় দেওয়া আরও তিনজনসহ তাদের বাড়িতে উপস্থিত হয়ে ইসলামী শরিয়ত মতে তাকে বিয়ে করেন। এর পর থেকে নুরুল কবির ওই বাড়িতেই স্ত্রীর সঙ্গে বসবাস করে আসছিলেন।

বিয়ের এক সপ্তাহ পরও স্ত্রীকে নিজের ঘরে তুলে না নিয়ে নুরুল কবির তাকে চট্টগ্রাম শহরে নিয়ে যাওয়ার জন্য চাপ প্রয়োগ শুরু করেন। এতে তার স্ত্রীসহ শ্বশুরবাড়ির লোকজনের সন্দেহ হয়। স্ত্রীকে বাড়িতে তুলে নেওয়ার জন্য চাপ প্রয়োগ করায় ৩০ জানুয়ারি নুরুল কবির ঘর থেকে দৌড়ে পালানোর চেষ্টা করে। তখন লোকজন তাকে ধরে ফেলে। এর পর তারা যাচাই করে দেখেন, বিয়ের সময় জমা দেওয়া নুরুল কবিরের জন্ম নিবন্ধন সনদের অনুলিপিটি ভুয়া।

পরে বিয়ের নামে প্রতারণা করে শারীরিক সম্পর্ক স্থাপনের মাধ্যমে পরিকল্পিতভাবে ধর্ষণের অভিযোগে ওই নারী মীরসরাইয়ের জোরারগঞ্জ থানায় নারী ও শিশু নির্যাতন দমন আইনের ৯ (১) ধারায় মামলা দায়ের করেন। ওই মামলায় বিয়ের সাক্ষী তার আত্মীয় পরিচয় দেওয়া তিন জনকেও আসামি করা হয়।

ট্রাইব্যুনালের বেঞ্চ সহকারী কফিল উদ্দিন সারাবাংলাকে জানান, মামলার তদন্ত শেষে জোরারগঞ্জ থানা পুলিশ ২০১৪ সালের ২১ মে আদালতে অভিযোগপত্র দাখিল করে। ২০১৫ সালের ১৫ মার্চ আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচার শুরু হয়। মামলায় আট জনের সাক্ষ্য নিয়ে আদালত এ রায় দেন।

রায়ের সময় আসামি শরীফ ও শহীদ আদালতে উপস্থিত ছিলেন। তাদের সাজা পরোয়ানামূলে কারাগারে পাঠানো হয়েছে। নুরুল কবির ও বাপ্পী জামিনে গিয়ে পলাতক আছেন। তার বিরুদ্ধে সাজা পরোয়ানা জারির আদেশ দিয়েছেন আদালত।

সারাবাংলা/আইসি/পিটিএম

ধর্ষণ বিয়ে


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর