Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

গাজায় সেনা সংখ্যা কমিয়েছে ইসরাইল

আন্তর্জাতিক ডেস্ক
৭ এপ্রিল ২০২৪ ১৯:৩৫

খান ইউনিসসহ দক্ষিণ গাজা উপত্যকা থেকে বেশিরভাগ স্থল সেনা প্রত্যাহারের ঘোষণা দিয়েছে ইসরাইল। গাজায় আক্রমণ শুরুর ছয় মাস পর এ সিদ্ধান্ত নিয়েছে ইসরাইলের সামরিক বাহিনী (আইডিএফ)। সামরিক বাহিনীর একজন মুখপাত্র বার্তাসংস্থা রয়টার্সকে জানিয়েছেন, দক্ষিণ গাজায় এখন কেবল একটি ব্রিগেড রাখা হয়েছে।

আইডিএফ-এর বিবৃতিতে বলা হয়েছে, রোববার (৭ এপ্রিল) আইডিএফের ৯৮তম কমান্ডো ডিভিশন খান ইউনিসে মিশন শেষ করেছে। ভবিষ্যতে অভিযানের জন্য প্রস্তুত হতে ডিভিশনটি গাজা উপত্যকা ছেড়ে গেছে। তবে ১৬২তম ডিভিশন এবং নাহাল ব্রিগেডের নেতৃত্বে একটি উল্লেখযোগ্য বাহিনী গাজা উপত্যকায় কাজ করছে। এই ব্রিগেড আইডিএফ-এর কর্মের স্বাধীনতা এবং সুনির্দিষ্ট গোয়েন্দাভিত্তিক অপারেশন পরিচালনা করার ক্ষমতা রক্ষা করবে।

বিজ্ঞাপন

এদিকে মিশর একটি যুদ্ধবিরতি এবং জিম্মি মুক্তি চুক্তিতে পৌঁছানোর লক্ষ্যে একটি নতুন পর্যায়ে আলোচনার আয়োজন করার প্রস্তুতি নিচ্ছে। এই আলোচনায় ইসরাইল ও হামাস উভয়ই অংশ নেবে বলে জানিয়েছে।

এদিকে, ইসরাইলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু বলেছেন, ইসরাইল আন্তর্জাতিক চাপের কাছে নত হবে না। গাজা নিয়ন্ত্রণকারী ইসলামি আন্দোলন হামাসের চরম দাবিও ইসরাইল মেনে নেবে না। তবে ইসরাইল একটি চুক্তির জন্য প্রস্তুত, কিন্তু ইসরাইল আত্মসমর্পণ করতে প্রস্তুত নয়।

সারাবাংলা/আইই

ইসরাইল খান ইউনিস গাঁজা টপ নিউজ

বিজ্ঞাপন
সর্বশেষ

শরৎ বাংলাদেশের কোমল স্নিগ্ধ এক ঋতু
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৫৪

সম্পর্কিত খবর