Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সচিবালয়ে ছুটির আমেজ

স্পেশাল করেসপন্ডেন্ট
৮ এপ্রিল ২০২৪ ১৫:৩৮

ঢাকা: ঈদের বাকি এখনো তিন দিন। ঈদুল ফিতরের আগে সরকারি চাকরিজীবীদের আরও একদিন অফিস করতে হবে। কিন্তু এরই মধ্যে ছুটির আমেজ দেখা যাচ্ছে প্রশাসনের কেন্দ্রবিন্দু সচিবালয়ে। সোমবার (৮ এপ্রিল) কর্মকর্তা-কর্মচারীদের উপস্থিতি দেখা গেলেও অনেক মন্ত্রীই অফিস করেননি।

২০২৪ সালের সরকারি ছুটির তালিকা অনুযায়ী, আগামী ১০ থেকে ১২ এপ্রিল পর্যন্ত ঈদুল আজহার নির্ধারিত সরকারি ছুটি ছিল। তবে এই ছুটির আমেজ শুরু হয়েছে গত বৃহস্পতিবার (৪ এপ্রিল) থেকে। কারণ শুক্রবার (৫ এপ্রিল) ও শনিবার (৬ এপ্রিল) সাপ্তাহিক ছুটির পর দিন রোববার (৭ এপ্রিল) শবে কদরের সরকারি ছুটি। মাঝে সোমবার (৮ এপ্রিল) এবং মঙ্গলবার (৯ এপ্রিল) দুই দিন বাদে বুধ, বৃহস্পতি ও শুক্রবার ঈদের ছুটি। শনিবার সাপ্তাহিক ছুটি রোববার (১৪ এপ্রিল) বাংলা নববর্ষ। সে হিসেবে যারা ৮ ও ৯ এপ্রিল ঐচ্ছিক ছুটি নিয়েছেন তাদের জন্য এবারের ঈদের ছুটি টানা ৯ দিন। মাঝে ৮ ও ৯ এপ্রিল সরকারি ছুটি পেতে মন্ত্রিসভায় সুপারিশ করা হলেও তাতে সায় দেয়নি মন্ত্রিসভা। যে কারণে সোমবার (৮ এপ্রিল) ও মঙ্গলবার (৯ এপ্রিল) সরকারি চাকরিজীবীদের কাজ করতে হচ্ছে।

বিজ্ঞাপন

সোমবার (৮ এপ্রিল) প্রশাসনের কেন্দ্রবিন্দু সচিবালয় ঘুরে দেখা গেছে, সর্বত্র ছুটির আমেজ। দর্শনার্থীদের উপস্থিতি কম থাকায় নিরাপত্তাও ছিল ঢিলেঢালা। আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের সংখ্যাও ছিল বেশ কম। অন্যদিকে সোমবার কেবিনেট মিটিং থাকায় সকালের দিকে মন্ত্রী, প্রতিমন্ত্রীদের উপস্থিতি ছিল না। অনেক মন্ত্রণালয়ের সচিবদেরও অফিসে দেখা যায়নি।

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের কর্মকর্তা সাঈদুর রহমান জানান, অনেকেই ৮ ও ৯ এপ্রিল ঐচ্ছিক ছুটি নিয়েছেন। যে কারণে উপস্থিতি কম দেখা যাচ্ছে। আমার বাড়ি কাছেই মানিকগঞ্জ। পরিবার পাঠিয়ে দিয়েছি। আমি কাল অফিস শেষ করে যাচ্ছি। এছাড়া স্বরাষ্ট্র, স্বাস্থ্য, বাণিজ্য, খাদ্য, কৃষি, গণপূর্ত, দুর্যোগ, সড়ক ও যোগাযোগ মন্ত্রণালয়গুলোতে কর্মকর্তা-কর্মচারীদের উপস্থিতি তুলনামূলক কম। তবে বিকালে কেবিনেট ব্রিফিং থাকায় সরব দেখা গেছে মন্ত্রিপরিষদ বিভাগ।

বিজ্ঞাপন

উল্লেখ্য, ঈদযাত্রা স্বস্তিদায়ক করতে গত বছর ঈদুল ফিতরের সময় একদিন ছুটি বাড়ানোর অনুমোদন দিয়েছিল মন্ত্রিসভা। এবারও সে প্রস্তাব করা হলে মন্ত্রিসভা তা নাকচ করে দেয়।

সারাবাংলা/জেআর/আইই

টপ নিউজ সচিবালয়

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে খালে ভাসছিল অর্ধগলিত লাশ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৩

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

বাড়তে পারে তাপমাত্রা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৩৪

সম্পর্কিত খবর