Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জাতীয় চাঁদ দেখা কমিটির বৈঠক মঙ্গলবার

সিনিয়র করেসপন্ডেন্ট
৮ এপ্রিল ২০২৪ ২১:১৯

ঢাকা: এবারের ঈদুল ফিতর কবে অনুষ্ঠিত হবে তা জানা যাবে আগামীকাল মঙ্গলবার (৯ এপ্রিল) সন্ধ্যায়। এদিন জাতীয় চাঁদ দেখা কমিটির বৈঠক অনুষ্ঠিত হবে। বৈঠক থেকে জানানো হবে ঈদুল ফিতর ১০ এপ্রিল বুধবার, নাকি ১১ এপ্রিল বৃহস্পতিবার।

ধর্মবিষয়ক প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খানের সভাপতিত্বে মঙ্গলবার সন্ধ্যা সাড়ে ৬টায় বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে এই সভা অনুষ্ঠিত হবে।

ইসলামিক ফাউন্ডেশন সূত্রে জানা গেছে, ৯ এপ্রিল সন্ধ্যায় জাতীয় চাঁদ দেখা কমিটির বৈঠক অনুষ্ঠিত হবে। বৈঠক শেষে ঘোষণা ঈদের তারিখ ঘোষণা করা হবে। যদি আগামীকাল চাঁদ দেখা যায় তাহলে বুধবার (১০ এপ্রিল) ঈদুল ফিতর অনুষ্ঠিত হবে। আর চাঁদ দেখা না গেলে বৃহস্পতিবার (১১ এপ্রিল) ঈদুল ফিতর অনুষ্ঠিত হবে।

ইসলামিক ফাউন্ডেশন এক বিজ্ঞপ্তিতে জানায়, সভায় ১৪৪৫ হিজরি সনের শাওয়াল মাসের চাঁদ দেখার সংবাদ পর্যালোচনা করে ঈদুল ফিতর উদযাপনের তারিখ নির্ধারণ করা হবে। রোজা শেষে শাওয়াল মাসের ১ তারিখে মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদুল ফিতর উদযাপিত হয়।

এ অবস্থায় মঙ্গলবার (৯ এপ্রিল) দেশের আকাশে শাওয়ালের চাঁদ দেখা গেলে বুধবার ঈদুল ফিতর উদযাপিত হবে। আর চাঁদ দেখা না গেলে বুধবার ৩০ রোজা পূর্ণ হবে। সেক্ষেত্রে ঈদ হবে বৃহস্পতিবার (১১ এপ্রিল)।

বাংলাদেশের আকাশে কোথাও পবিত্র রমজান মাসের চাঁদ দেখা গেলে তা ০২-২২৩৩৮১৭২৫, ০২-৪১০৫০৯১২, ০২-৪১০৫০৯১৬ ও ০২-৪১০৫০৯১৭ টেলিফোন নম্বরে ফোন করে এবং ০২-২২৩৩৮৩৩৯৭ ও ০২-৯৫৫৫৯৫১ নম্বরে ফ্যাক্স করে বা সংশ্লিষ্ট জেলার জেলা প্রশাসক (ডিসি) বা উপজেলা নির্বাহী অফিসারকে (ইউএনও) জানানোর জন্য অনুরোধ করেছে ইসলামিক ফাউন্ডেশন।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইউজে/পিটিএম

কাল জাতীয় চাঁদ দেখা কমিটি টপ নিউজ বৈঠক

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর