Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ঈদুল ফিতরের প্রধান জামাতে ফিলিস্তিনের জন্য দোয়া

স্টাফ করেসপন্ডেন্ট
১১ এপ্রিল ২০২৪ ০৯:২৪

ঢাকা: রাজধানী ঢাকার জাতীয় ঈদগাহ ময়দানে ঈদুল ফিতরের প্রধান জামাত অনুষ্ঠিত হয়েছে। ঈদের নামাজ শেষে দেশ-জাতি ও মুসলিম উম্মাহর শান্তি ও সমৃদ্ধি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। বিশেষ করে ফিলিস্তিনের মুজলুম মুসলমানের জন্য সাহায্য প্রার্থনা করে আল্লাহর দরবারে দোয়া করা হয়।

বৃহস্পতিবার (১১ এপ্রিল) সাড়ে ৮টায় শুরু হয়ে ৮টা ৫৪ মিনিটে মোনাজাতের মাধ্যমে শেষ হয় নামাজ। ঈদের জামাতে ইমামতি করেন জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের খতিব মাওলানা মুফতি রুহুল আমিন।

দেশের এই প্রধান ঈদের জামাতে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন, প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী, মন্ত্রীপরিষদের সদস্যরা ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস, বিচারপতিরা, কূটনৈতিক কোরের সদস্যরা, পদস্থ সামরিক ও বেসামরিক কর্মকর্তারা ঈদের জামাতে অংশ নেন।

নামাজ শেষে মুসল্লিরা একে অন্যের সঙ্গে কোলাকুলি করে ঈদের শুভেচ্ছা বিনিময় করেন।

এর আগে, প্রধান জামাতে অংশ নিতে রাজধানী ঢাকার নানা প্রান্ত থেকে মুসল্লিদের ঢল নামে জাতীয় ঈদগাহ ময়দানে। এবার জাতীয় ঈদগাহে একসঙ্গে প্রায় ৩৫ হাজার মুসল্লির নামাজ আদায়ের ব্যবস্থা করে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)।

ডিএসসিসি’র তথ্যমতে, এবার জাতীয় ঈদগাহ ময়দানের প্রায় ৩০ হাজার বর্গমিটার জায়গায় একসঙ্গে প্রায় ৩৫ হাজার মুসল্লি নামাজ পড়তে পারবেন। এর মধ্যে অতি গুরুত্বপূর্ণ ২৫০ পুরুষ, ৮০ জন অতি গুরুত্বপূর্ণ মহিলা, ৩১ হাজার সাধারণ পুরুষ এবং সাড়ে ৩ হাজার সাধারণ মহিলার নামাজের ব্যবস্থা করা হয়। ছয়টি ভিআইপিসহ মোট ১২১ কাতারে নামাজ পড়ার ব্যবস্থা করা হয়। জাতীয় ঈদগাহে প্রবেশের জন্য একটি ভিআইপিসহ তিনটি প্রবেশ পথ নির্মাণ করা হয়। এর মধ্যে একটি গেট দিয়ে মহিলারা প্রবেশ করেন।

গরমে মুসল্লিদের সুবিধার্থে ১০টি এয়ার কুলারের ব্যবস্থা করা হয়। পাশাপাশি ৫৫০টি সিলিং ফ্যান এবং ১৫০টি স্ট্যান্ড ফ্যানের ব্যবস্থা করা হয়েছে। ১৪০টি অজুখানা, মহিলা ও পুরুষদের জন্য পর্যাপ্ত আলাদা টয়লেট, বিশুদ্ধ খাবার পানি এবং প্রাথমিক চিকিৎসা সেবার ব্যবস্থা করা হয়। এছাড়া ঈদগাহের প্যান্ডেলের ওপর বৃষ্টির পানি নিরোধক শামিয়ানা টাঙানো এবং বৃষ্টির পানি নিষ্কাশনের ব্যবস্থা রাখা হয়। জাতীয় ঈদগাহের পুরো প্রাঙ্গণে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা এবং ফায়ার সার্ভিসের ব্যবস্থাও ছিল।

সারাবাংলা/কেআইএফ/এনএস

ঈদুল ফিতর জাতীয় ঈদগাহ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর