Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

স্যাটেলাইট ট্রান্সমিটার বসানো কুমির অবমুক্ত করা হবে সুন্দরবনে

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
১৩ এপ্রিল ২০২৪ ১৬:৩০

বাগেরহাট: জেলার চিতলমারী উপজেলায় স্যাটেলাইট ট্রান্সমিটার বসানো কুমির উদ্ধার করা হয়েছে। ইতোমধ্যে কুমিরটিকে খুলনা বন্যপ্রাণী ও জীববৈচিত্র্য সংরক্ষণ কর্মকর্তা তন্ময় আচার্য্যর কাছে হস্তান্তর করা হয়েছে। শনিবার (১৩ এপ্রিল) সুন্দরবনে পুনরায় অবমুক্ত করা হবে।

সুন্দরবন পূর্ব বিভাগের বিভাগীয় কর্মকর্তা কাজী মুহাম্মদ নূরুল করিম এ তথ্য নিশ্চিত করেন। এর আগে, শুক্রবার (১২ এপ্রিল) রাত ৮টায় উপজেলার কলাতলা ইউনিয়নের দক্ষিণ শৈলদাহ গ্রামের হাসমত আলী শেখের ছেলে মো. হাসান শেখের মৎস্য ঘের থেকে কুমিরটি উদ্ধার করা হয়। এদিন রাতে তা বন্যপ্রাণী সংরক্ষণ কর্মকর্তার কাছে হস্তান্তর করেন চিতলমারী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. ইকরাম হোসেন।

খুলনা বন্যপ্রাণী ও জীববৈচিত্র্য সংরক্ষণ কর্মকর্তা তন্ময় আচার্য্য বলেন, কুমিরটিকে খুলনা নিয়ে যাওয়া হচ্ছে। ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করে পরে ব্যবস্থা গ্রহণ করা হবে।

কাজী মুহাম্মদ নূরুল করিম জানান, গবেষণা কাজে কুমিরের গতিবিধি ও আচরণ জানাতে গত ১৬ মার্চ স্যাটেলাইট ট্রান্সমিটার বসিয়ে লোনা পানির চারটি কুমিরকে সুন্দরবনে অবমুক্ত করা হয়েছিল। এর মধ্যে একটি কুমির প্রায় শত কিলোমিটার পথ ঘুরে চিতলমারী উপজেলার কলাতলা ইউনিয়নের দক্ষিণ শৈলদাহ গ্রামের হাসমত আলী শেখের ছেলে মো. হাসান শেখের মৎস্য ঘেরে ১১ এপ্রিল (বৃহস্পতিবার) রাত থেকে অবস্থান করছিল। বিষয়টি জানাজানি হলে স্থানীয়রা কুমিরটি দেখার জন্য রাস্তায় ভীড় জমায়।

তিনি আরও জানান, খবর পেয়ে পুলিশ কুমিরটিকে নিরাপদ হেফাজতে নেয়। শুক্রবার রাতে কুমিরটিকে উদ্ধার করে খুলনা বন্যপ্রাণী ও জীববৈচিত্র্য সংরক্ষণ কর্মকর্তার কাছে হস্তান্তর করা হয়েছে। মৎস্য ঘের থেকে উদ্ধার করা কুমিরটি শনিবার সুন্দরবনে পুনরায় অবমুক্ত করা হবে।

সারাবাংলা/এনএস

চিতলমারী উপজেলা টপ নিউজ বাগেরহাট স্যাটেলাইট ট্রান্সমিটার


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর