Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ছুটি শেষে শুরু ফেরার পালা

স্পেশাল করেসপন্ডেন্ট
১৫ এপ্রিল ২০২৪ ১১:৩০

ঢাকা: ঈদ, বাংলা বর্ষবরণ একসঙ্গে দুই উৎসব উপভোগ করার সুযোগ মিলেছে এবার। যে কারণে টানা ছুটি কাটিয়েছেন চাকরিজীবীরা। গত বুধবার (১০ এপ্রিল) থেকে শুরু হওয়া ছুটি শেষ হয়েছে। ফলে কর্মস্থলে ফিরতে শুরু করেছে মানুষ।

সোমবার (১৫ এপ্রিল) রাজধানী প্রধান বাস টার্মিনালগুলো ঘুরে দেখে গেছে মানুষ ফিরতে শুরু করেছেন। তবে বাড়ি যাওয়ার সময় যে ঢল দেখা গেছে সে তুলনায় ভিড় অনেক কম।

গণপরিবহন সংশ্লিষ্টরা বলছেন, স্কুল-কলেজ না খোলা পর্যন্ত ফেরার ভিড় চোখে পড়বে না।

যাত্রাবাড়ি বাসস্ট্যান্ডে কথা হয় বরিশাল থেকে আসা যাত্রী তানভির আহমেদের সঙ্গে। তিনি সারাবাংলাকে জানান, তিনি তার পরিবার বরিশাল রেখে এসেছেন। আরও এক সপ্তাহ পর পরিবারের অন্য সদস্যরা ফিরবেন। অফিস খুলে যাওয়ায় তাকে আগে আসতে হলো।
কুমিল্লা থেকে আসা আনোয়ার হোসেন বলেন, ‘এবারের মতো এতো দীর্ঘ ছুটি আগে পাওয়া যায়নি। শবে কদরের সঙ্গে ৮ ও ৯ এপ্রিল ছুটি নিয়েছিলাম। যে কারণে টানা দশ দিন ছুটি কাটিয়ে ঢাকা ফিরলাম।’

গাবতলী বাস টার্মিনালে কথা হয় মুশফিকুর রহমানের সঙ্গে। তিনি জানান, ঈদ করতে মানিকগঞ্জের ঘিওর গিয়েছিলেন ৬ এপ্রিল। টানা ছুটি কাটিয়ে ঢাকায় ফিরলেন। কিন্তু পরিবার এখনও বাড়িতে রয়ে গেছে।

সোমবার সকালে গাবতলী বাস টার্মিনালে ভিড় তুলনামূলক কম দেখা গেছে। তবে টার্মিনালের উল্টো পাশের সড়কে বিভিন্ন জেলা থেকে আসা বাসগুলো থামিয়ে যাত্রী নামাচ্ছেন। যাত্রীরা নেমে তাদের ব্যাগ, লাগেজ নামাচ্ছেন বাসের বক্স থেকে।

অন্যদিকে ঢাকার রুটে চলাচলকারী বিভিন্ন বাস থামছে সড়কটিতে। আছে সিএনজি, রিকশা ও মোটরসাইকেল। তারা সবাই যাত্রীদের নির্ধারিত গন্তব্যে নিয়ে যাবেন। যাত্রীদের বেশির ভাগই বাসে উঠছেন। কেউ সিএনজি ও মোটরসাইকেলে উঠছেন।

পরিবহন সংশ্লিষ্টরা বলছেন, ঠিক সময়ে রাজধানীতে ফিরছে বাসগুলো। এদিকে মহাখালী বাস টার্মিলালেও উত্তরবঙ্গের বাসগুলো ভর্তি করে সকাল থেকে মানুষ ঢাকা ফিরছে।

এনা পরিবহনের চালক মজিবুর রহমান জানান, ফেরার ঢল ওভাবে শুরু হয়নি। কারণ স্কুল-কলেজ খোলেনি। যাবার সময় দিনক্ষণ বেঁধে দেওয়া থাকে। ফেরার সময় বিষয়টা এমন না, সেজন্য যে যার সময় মতো করে ফিরছেন।

এদিকে ছুটি শেষ হয়েছে রোববার (১৪ এপ্রিল)। সোমবার (১৫ এপ্রিল) থেকে খুলছে সরকারি অফিস, আদালত, ব্যাংক, বিমাসহ আর্থিক প্রতিষ্ঠান। কর্মস্থলে যোগ দিতে রাজধানীতে আসতে শুরু করেছে মানুষ। যানজট না থাকায় নির্ধারিত সময়েই রাজধানীতে ফিরেছে বাসগুলো। তবে বাড়তি ভাড়া নিয়ে অভিযোগ রয়েছে যাত্রীদের।

যাত্রীরা জানান, ঈদ বকশিশের কথা বলে বাড়তি টাকা আদায় করেছে বাসগুলো। তবে অন্য বছরগুলোর চেয়ে কোনোরকম দুর্ভোগ ছাড়া এভারের ঈদ যাত্রা স্বস্তিদায়ক ছিলো বলে যাত্রীরা উল্লেখ করেন।

২০২৪ সালের সরকারি ছুটির তালিকা অনুযায়ী, গত ১০ থেকে ১২ এপ্রিল পর্যন্ত ঈদুল আজহার নির্ধারিত সরকারি ছুটি ছিল। তবে এই ছুটির আমেজ শুরু হয়েছে আগের বৃহস্পতিবার (৪ এপ্রিল) থেকে। কারণ শুক্রবার (৫ এপ্রিল) ও শনিবার (৬ এপ্রিল) সাপ্তাহিক ছুটির পর দিন রোববার (৭ এপ্রিল) শব-ই কদরের সরকারি ছুটি। মাঝে সোমবার (৮ এপ্রিল) এবং মঙ্গলবার (৯ এপ্রিল) দু’দিন বাদে বুধবার, বৃহস্পতিবার ও শুক্রবার ঈদের ছুটি।

শনিবার সাপ্তাহিক ছুটি রোববার (১৪ এপ্রিল) বাংলা নববর্ষ। সে হিসেবে যারা ৮ ও ৯ এপ্রিল ঐচ্ছিক ছুটি নিয়েছেন তারা এবারের ঈদের টানা ৯ দিন ছুটি পেয়েছিলেন।

সারাবাংলা/জেআর/এমও


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর