Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

তৃতীয় ধাপের ১১২ উপজেলা নির্বাচন আগামী ২৯ মে

স্পেশাল করেসপন্ডেন্ট
১৭ এপ্রিল ২০২৪ ১৬:৩৩

ঢাকা: তৃতীয় ধাপের উপজেলা পরিষদ নির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)। ঘোষিত তফসিল অনুযায়ী আগামী ২৯ শে মে ১১২ উপজেলা পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হবে। এর মধ্যে ২১টি উপজেলায় ইভিএমে এবং অবশিষ্ট ৯১টি উপজেলায় ব্যালটের মাধ্যমে ভোট গ্রহণ করা হবে। এ নিয়ে তিন ধাপে ৪২৩ উপজেলার নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়েছে।

বুধবার (১৭ মে) নির্বাচন কমিশন সচির মো. জাহাংগীর আলম তৃতীয় ধাপের নির্বাচনের তফসিল ঘোষণা করেছেন।

ঘোষিত তফসিল অনুযায়ী, আগামী ২৯ শে মে তৃতীয় ধাপে ১১২টি উপজেলায় ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। এই নির্বাচনের মনোনয়ন ফরম জমার শেষ তারিখ ২রা মে। যাচাই-বাছাই ৫ই মে। ইসির সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল ৬ থেকে ৮মে। আপিল নিস্পত্তি ৯ থেকে ১১ মে। প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ১২ই মে। প্রতিদ্বন্দ্বী প্রার্থিদের মাঝে প্রতীক বরাদ্দ ১৩ই মে এবং ভোট গ্রহণ হবে আগামী ২৯শে মে। ২১টি উপজেলায় ভোট হবে ইভিএমে। বাকিগুলোয় ব্যালটে।

ইসি সূত্র জানায়, প্রথম ধাপের উপজেলা পরিষদ নির্বাচনে অঅগামী ৮ মে অনুষ্ঠিত হচ্ছে। এই ধাপের নির্বাচনের মনোনয়নপত্র যাচাই বাছাই ১৭ এপ্রিল। প্রার্থিদের রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল ১৮ থেকে ২০ এপ্রিল। আপিল নিষ্পত্তি ২১ এপ্রিল, প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ২২ এপ্রিল। প্রতীক বরাদ্দ ২৩ এপ্রিল। ১৫০ উপজেলায় ভোটগ্রহণ হবে আগিামী ৮ মে। প্রথম ধাপের নির্বাচনে রিটার্নিং কর্মকর্তা হিসেবে জেলা নির্বাচন কর্মকর্তা ও সহকারী রিটার্নিং কর্মকর্তা হিসেবে উপজেলা নির্বাচন কর্মকর্তাদের নিয়োগ করা হয়েছে। রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে দায়ের করা আপিল আবেদন নিষ্পত্তি করবেন আপিল কর্তৃপক্ষ হিসেবে জেলা প্রশাসক।

দ্বিতীয় ধাপের তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিল ২১ এপ্রিল শেষ সময়, মনোনয়নপত্র বাছাই ২৩ এপ্রিল, আপিল গ্রহণ ২৪ থেকে ২৬ এপ্রিল, আপিল নিষ্পত্তি ২৭ থেকে ২৯ এপ্রিল। প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ৩০ এপ্রিল, প্রতীক বরাদ্দ ২ মে। দ্বিতীয় ধাপের ১৬১ উপজেলায় ভোটগ্রহণ হবে আগামী ২১ মে। এই ধাপের নির্বাচনে অতিরিক্ত জেলা প্রশাসকদের রিটার্নিং কর্মকর্তা ও উপজেলা নির্বাহী কর্মকর্তাদের সহকারী রিটার্নিং কর্মকর্তা হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। ভোটারের সংখ্যা পাঁচ লাখের বেশি যেখানে সেখানে একাধিক সহকারী রিটার্নিং অফিসার নিয়োজিত থাকবেন।

সারাবাংলা/জিএস/ইআ

উপজেলা নির্বাচন নির্বাচন কমিশনার (ইসি)


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর