Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বেসিস নির্বাচনে ৮ প্রার্থীর মনোনয়ন প্রত্যাহার

সিনিয়র করেসপন্ডেন্ট 
১৭ এপ্রিল ২০২৪ ২২:২২

ঢাকা: সফটওয়্যার ও তথ্যপ্রযুক্তি সেবাখাতের শীর্ষ সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) ২০২৪-২৬ মেয়াদের কার্যনির্বাহী কমিটির নির্বাচনে ৮ প্রার্থী মনোনয়ন প্রত্যাহার করেছেন। ফলে এবারের নির্বাচনে ১১ পদে অংশ নিচ্ছেন ৩৩ প্রার্থী। শুরুতে ৪টি প্যানেল নির্বাচনে অংশ নেওয়ার গুঞ্জন থাকলেও এখন ৩টি প্যানেল নির্বাচনে অংশ নিচ্ছে।

বুধবার (১৭ এপ্রিল) বেসিস সূত্রে এসব তথ্য জানা গেছে।

তফসিল অনুযায়ী নির্বাচনে মনোনয়ন প্রত্যাহরের তারিখ ছিলো ১৭ এপ্রিল। চূড়ান্ত প্রার্থী তালিকাও প্রকাশ করেছে নির্বাচন বোর্ড। তাতে দেখা গেছে, সাধারণ সদস্যের মধ্যে ৬ জন, সহযোগী ১ জন ও অ্যাফিলিয়েট ১ জনসহ মোট ৮ জন সদস্য মনোনয়নপত্র প্রত্যাহার করেছেন।

চূড়ান্ত প্রার্থীর তালিকা অনুসারে, সাধারণ সদস্য হিসেবে নির্বাচনে অংশ নিচ্ছেন এম আসিফ রহমান, মো. মোস্তাফিজুর রহমান সোহেল, মুহাম্মদ আমিনুল্লাহ, মুহাম্মদ রিসালাত সিদ্দিকী, লিয়াকত হোসাইন, উত্তম কুমার পাল, মীর শাহরুখ ইসলাম, এ এস এম রফিক উল্লাহ, সৈয়দা নাফিজা রেজা, ইকবাল আহমেদ ফখরুল হাসান, ইমরান হোসেন, তৌফিকুল করিম সুহৃদ, মুস্তাফা রফিকুল ইসলাম ডিউক, মো. শফিউল আলম, মঞ্জুরুল আলম মামুন, সৈয়দা নওশাদ জাহান প্রমি, নিয়াজ মোর্শেদ এলিট, কে এ এম রাশেদুল মজিদ, দিদারুল আলম, মো. শহিবুর রহমান খান রানা, ফারজানা কবির ইশিতা, রাশিদুল হাসান, রাসেল টি আহমেদ ও এ কে এম আহমেদুল ইসলাম বাবু।

সহযোগী সদস্য হিসেবে নির্বাচনে অংশ নিচ্ছেন সৈয়দ আব্দুল্লাহ জায়েদ, আরমান আহমেদ খান ও এন এম রাফসান জনি সামীর।

অ্যাফিলিয়েট সদস্যের বৈধ মনোনয়নপত্রের এ তালিকায় আছেন লুৎফি হায়দার চৌধুরী, বিপ্লব ঘোষ রাহুল ও আব্দুল আজিজ। এ তালিকার আন্তর্জাতিক সদস্য হিসেবে নির্বাচনে অংশগ্রহণ করছেন আবু মুহাম্মদ রাশেদ মুজিব নোমান, এ এইচ এম হসিনুল কুদ্দুস (রুশো) এবং সৈয়দ মোহাম্মদ কামাল।

বেসিস নির্বাচনকে সামনে রেখে পূর্ণ প্যানেল গঠন করে মাঠে সরব প্রচারণায় রয়েছে ‘টিম স্মার্ট’। ‘এডভান্সড ইআরপি বিডি লিমিটেড’ এর ব্যবস্থাপনা পরিচালক মোস্তাফিজুর রহমান সোহেলের নেতৃত্বে গড়া এই প্যানেলে এক ঝাঁক তরুণ প্রার্থীও রয়েছেন। পরে মোস্তাফা রফিকুল ইসলাম ডিউকের নেতৃত্বে ‘টিম সাকসেস’ নামে অপর একটি প্যানেলও ঘোষণা করা হয়েছে।

তবে আরেকটি প্যানেল এখনও ঘোষণা করা হয়নি। বেসিসের বর্তমান সভাপতি রাসেল টি আহমেদের নেতৃত্বে ওই প্যানেলের ঘোষণা শিগগিরই আসতে পারে বলে জানিয়েছেন খাত সংশ্লিষ্টরা।

তফসিল অনুযায়ী, ৪ এপ্রিল (বৃহস্পতিবার) বৈধ মনোনয়নপত্রের তালিকা প্রকাশ করা হয়। বুধবার (১৭ এপ্রিল) মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন বিকেল চারটায় প্রত্যাহার করা প্রার্থীদের নামের তালিকা প্রকাশ করা হয়। আগামী ৮ মে সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত রাজধানীর রাওয়া কনভেনশন সেন্টারে বেসিস নির্বাচনের ভোট গ্রহণ চলবে। সেদিনই নির্বাচনের ফলাফল ঘোষণা করা হবে।

বেসিসের এবারের নির্বাচনে মোট ভোটার ১ হাজার ৪৬৪ জন। তাদের মধ্যে সাধারণ ৯৩২, সহযোগী ৩৮৯, অ্যাফিলিয়েট ১৩৪ ও আন্তর্জাতিক সদস্য ভোটার ৯ জন। বেসিসের মোট সদস্য সংখ্যা দুই হাজার ৪০১ জন।

বেসিসের নির্বাচন পরিচালনার জন্য টি আই এম নুরুল কবীরকে চেয়ারম্যান ও সৈয়দ মামনুন কাদের ও নাজিম ফারহান চৌধুরী সদস্য করে ৩ সদস্যের নির্বাচন বোর্ড গঠন করা হয়েছে। নির্বাচনে তিন সদস্যের আপিল বোর্ডও গঠন করা হয়েছে।

আপিল বোর্ডে চেয়ারম্যান এ তৌহিদ এবং সদস্য আবদুল্লাহ এইচ কাফি ও নাজনীন কামাল।

সারাবাংলা/ইএইচটি/এমও

টপ নিউজ বেসিস নির্বাচন মনোনয়ন প্রত্যাহার


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর