Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রাফায় অভিযানের প্রস্তুতি নিচ্ছে ইসরাইল, অতিরিক্ত অস্ত্র মোতায়েন

আন্তর্জাতিক ডেস্ক
১৮ এপ্রিল ২০২৪ ০৯:০৮

গাজা উপত্যকায় অতিরিক্ত আর্টিলারি ও সাঁজোয়া যান মোতায়েন করেছে ইসরাইল। গাজা উপত্যকার দক্ষিণে রাফা শহরে স্থল অভিযান চালানোর জন্য নতুন করে এই সামরিক প্রস্তুতি নেওয়া হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

রাফা ক্রসিংয়ে অন্তত ১৪ লাখ বাস্তুচ্যুত ফিলিস্তিনি বেসামরিক নাগরিক আশ্রয় নিয়েছেন। ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস নির্মূলে রাফায় স্থল অভিযানের অঙ্গীকার করেছেন ইসরাইলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু।

ইসরাইলি দৈনিক মা’আরিভ বুধবার (১৭ এপ্রিল) বলেছে, সেনাদের সতর্ক অবস্থায় রাখা হয়েছে। ইতোমধ্যে ইসরাইলের প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) জেনারেল স্টাফ ও প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট এই অভিযান পরিচালনা নীতি অনুমোদন করেছেন।

তবে আইডিএফ এই প্রতিবেদন নিয়ে কোনো মন্তব্য করতে রাজি হয়নি। যদিও মঙ্গলবার আইডিএফ নিশ্চিত করেছে, তারা লক্ষাধিক বাস্তুচ্যুত বেসামরিক নাগরিকদের সরিয়ে স্থানান্তরের জন্য প্রস্তুত করতে ৪০ হাজার তাঁবু সংগ্রহ করছে।

গাজা উপত্যকার সবচেয়ে দক্ষিণের শহর রাফা, গত ৭ অক্টোবর থেকে ছড়িয়ে পড়া যুদ্ধে এই শহরে লাখ লাখ ফিলিস্তিনি এসে আশ্রয় নিয়েছেন। শুরুতে ইসরাইলই উত্তর গাজা থেকে সরে দক্ষিণে আশ্রয় নেওয়ার জন্য ফিলিস্তিনিদের নির্দেশ দিয়েছিল। রাফা শহরই এই অঞ্চলের একমাত্র শহর যেখানে ইসরাইলি স্থলবাহিনী এখনও প্রবেশ করেনি। যদিও প্রায়ই আকাশ থেকে বোমা ফেলা হচ্ছে এই শহরে। তবে ইসরাইল বলছে, সশস্ত্র গোষ্ঠী হামাসকে পুরোপুরি নির্মূল করতে রাফায় স্থল অভিযান জরুরি।

ইসরাইলের স্থানীয় গণমাধ্যমের খবর অনুযায়ী ধারণা করা হচ্ছে, হামাস নির্মূলে নতুন অভিযানে প্রথমে উত্তর ও মধ্য গাজা, বিশেষ করে দেইর আল-বালাহ শহরের আশেপাশে শরণার্থী শিবিরগুলোকে সুরক্ষিত করার উপর জোর দেবে ইসরাইল।

উল্লেখ্য যে, ১০ দিন আগে গাজা উপত্যকা থেকে সিংহভাগ স্থল সেনা প্রত্যাহার করে নেয় ইসরাইল। শুধু একটি সেনা ডিভিশনকে নেটজারিম করিডোরে রাখা হয়। আকস্মিক ইসরাইলের সেনা প্রত্যাহারের তথ্য পাওয়ার পর অনেকেই ধারণা করেছিলেন রাফা শহরে স্থল অভিযানের চূড়ান্ত প্রস্তুতি হিসেবে এমনটা করা হয়েছে। ১০ দিন পর নতুন আর্টিলারি ও সাঁজোয়া যান মোতায়েনের চিত্র সেই আশঙ্কাকেই আরও জোরালো করেছে।

দ্য গার্ডিয়ানের খবরে বলা হয়, মাঠে থাকা ফিলিস্তিনিরা বলেছেন, চলতি সপ্তাহে উত্তর গাজায় নতুন করে ইসরাইলি স্থল সেনাদের উপস্থিতি দেখা গেছে। বাস্তুচ্যুত লোকরা আশ্রয় নিচ্ছে এমন স্কুল ভবনগুলোকে ঘিরে রাখা হয়েছে ট্যাংক দিয়ে।

এদিকে বুধবার রাতে বরাবরের মতোই রাফাসহ অন্যান্য শহরে বিমান হামলা চালিয়েছে ইসরাইল। ফিলিস্তিনি বার্তা সংস্থা ওয়াফা জানিয়েছে, গাজা শহরের একটি বাজারে বোমা হামলায় ছয়জন নিহত হয়েছেন। আইডিএফ বলেছে, তারা সশস্ত্র ড্রোন এবং রকেট লঞ্চার সাইট পরিচালনাকারী একটি সেল সহ ৪০টিরও বেশি লক্ষ্যবস্তুতে আঘাত হেনেছে।

সারাবাংলা/আইই


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর