Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

তীব্র তাপপ্রবাহে পুড়ছে দেশ, অব্যাহত থাকতে পারে ৫ দিন

স্পেশাল করেসপন্ডেন্ট
২১ এপ্রিল ২০২৪ ১৮:৪৫

তীব্র তাপদাহে পুড়ছে দেশ, জনজীবনে অস্বস্তি। ছবি: সারাবাংলা

ঢাকা: তীব্র তাপপ্রবাহে পুড়ছে দেশ। ঘরে-বাইরে সব জায়গাতেই অতিষ্ঠ জনজীবন। গরমে বাইরে বের হওয়াই মুশকিল হয়ে দাঁড়িয়েছে। আবহাওয়া অধিদফতর জানিয়েছে, আরও পাঁচ দিন এই পরিস্থিতি থাকতে পারে।

এদিকে, গত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে যশোরে। গতকাল শনিবার (২০ এপ্রিল) জেলায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। তবে আজ তা কমে ৪০ ডিগ্রিতে দাঁড়িয়েছে।

অন্যদিকে, উত্তরাঞ্চলের রংপুরে আজ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৩ ডিগ্রি সেলসিয়াস। সামনের দিনগুলোতে এখানকার তাপমাত্রা আরও ১ থেকে ২ ডিগ্রি বাড়তে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

রোববার (২১ এপ্রিল) আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, পাবনা, যশোর ও চুয়াডাঙ্গা জেলাগুলোতে অতি তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। রাজশাহী জেলাসহ খুলনা বিভাগের অবশিষ্টাংশ এবং ঢাকা বিভাগের ওপর দিয়ে বয়ে যাচ্ছে তীব্র তাপপ্রাবহ। এ ছাড়া, ময়মনসিংহ, মৌলভীবাজার, ফেনী, কক্সবাজার, চাঁদপুর ও রাঙ্গামাটিসহ বরিশাল বিভাগ এবং রাজশাহী বিভাগের অবশিষ্টাংশ ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে, এবং তা অব্যাহত থাকতে পারে।

আবহাওয়ার পূর্বাভাসে আরও বলা হয়েছে, রংপুর বিভাগে দিনের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে। এ ছাড়া, অন্যত্র অপরিবর্তিত থাকতে পারে। আর সারাদেশে রাতের তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে। তবে জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তি বিরাজ করতে পারে।

বর্ধিত পাঁচ দিনের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, ময়মনসিংহ, সিলেট ও চট্টগ্রাম বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ীভাবে দমকা/ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে। এ ছাড়া, দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

আবহাওয়াবিদ মো. ওমরর ফারুক জানান, সোমবারও (২২ এপ্রিল) বিরাজমান তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে। তবে মঙ্গলবার (২৩ এপ্রিল) ময়মনসিংহ ও সিলেট বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ীভাবে দমকা/ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে। এ ছাড়া, দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

তিনি আরও জানান, বর্ধিত পাঁচ দিন বিরাজমান তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে। এই সময়ে সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পরে। জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তি বিরাজ করতে পারে।

সারাবাংলা/জেআর/পিটিএম

তাপদাহ তীব্র


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর