Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

একদিন পর ফের দেশের সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
২১ এপ্রিল ২০২৪ ২১:৪৩

চুয়াডাঙ্গা: টানা চার দিন দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল চুয়াডাঙ্গায়। মাঝে একদিনের বিরতি। এরপর আবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে এই জেলায়। ৪২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস নিয়ে এই জেলায় এখনো বয়ে যাচ্ছে অতি তীব্র তাপপ্রবাহ।

টানা তাপপ্রবাহের মধ্যে থাকা চুয়াডাঙ্গায় জনজীবন অতিষ্ঠ হয়ে উঠেছে। চলমান পরিস্থিতিতে কর্মহীন মানুষের জন্য জেলা ও উপজেলা প্রশাসনের পক্ষ থেকে খাদ্য সহায়তা দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির পক্ষ থেকে।

চুয়াডাঙ্গা প্রথম শ্রেণির আবহাওয়া পর্যবেক্ষণাগারের ইনচার্জ জামিনুর রহমান সারাবাংলাকে জানান, রোববার (২১ এপ্রিল) সন্ধ্যা ৬টায় চুয়াডাঙ্গায় তাপমাত্রা রেকর্ড করা হয় ৪২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। এ সময় বাতাসের আর্দ্রতা ছিল ২৯ শতাংশ। বিকেল ৩টাতেও একই তাপমাত্রা রেকর্ড করা হয়।

জামিনুর রহমান বলেন, এটি রোববার দেশের সর্বোচ্চ তাপমাত্রা। আর্দ্রতা তথা বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেড়ে যাওয়ার কারণে গরমে অস্বস্তি বেশি লাগছে। বৃষ্টি না হওয়া পর্যন্ত তাপমাত্রা কোনোভাবেই কমার সম্ভাবনা নেই। বৃষ্টিরও খুব একটা সম্ভাবনা নেই।

এর আগে শনিবার (২০ এপ্রিল) সন্ধ্যা ৬টায় জেলার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৪২ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস, বিকেল ৩টায় যা ছিল ৪২ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। এ দিন যশোরে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৪২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস, যা ছিল দেশের সর্বোচ্চ। অন্যদিকে শুক্রবার সন্ধ্যা ৬টায় চুয়াডাঙ্গায় তাপমাত্রা রেকর্ড করা হয় ৪১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস, যা বিকেল ৩টায় ছিল ৪১ দশমিক ৩ ডিগ্রি। এ দিন চুয়াডাঙ্গাতেই ছিল দেশের সর্বোচ্চ তাপমাত্রা।

আবহাওয়া অফিসের তথ্য বলছে, এরও আগে গত বৃহস্পতিবার (৪০ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস), বুধবার (৪০ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস) এবং মঙ্গলবারেও (৪০ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস) দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় চুয়াডাঙ্গাতেই।

চুয়াডাঙ্গার জেলা প্রশাসক ড. কিসিঞ্জার চাকমা বলেন, তাপপ্রবাহের কারণে দিনমজুরসহ খেটে খাওয়া মানুষ কর্মহীন হয়ে পড়েছে। জেলা ও উপজেলা প্রশাসনের পক্ষ থেকে তাদের খাদ্য সহায়তা দেওয়ার উদ্যোগ নেওয়া হয়েছে।

সারাবাংলা/টিআর

অতি তীব্র তাপপ্রবাহ চুয়াডাঙ্গা তাপপ্রবাহ সর্বোচ্চ তাপমাত্রা


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর