Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইউটিউব দেখে এটিএম বুথ লুটের পরিকল্পনা করেন আরিফুল: ডিবি

সিনিয়র করেসপন্ডেন্ট
২২ এপ্রিল ২০২৪ ২০:৫২

ঢাকা: রাজধানীর শাহজাদপুরে মধুমতি ব্যাংকের এটিএম বুথের নিরাপত্তাকর্মী হাসান মাহমুদকে নৃশংসভাবে হত্যার ঘটনায় অভিযুক্ত মো. আরিফুল ইসলামকে (২৭) গ্রেফতার করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ। একইসঙ্গে হত্যাকাণ্ডে ব্যবহৃত চাপাতি ও বুথ ভাঙার বিভিন্ন মালামাল উদ্ধার করা হয়েছে।

ডিবি পুলিশ জানায়, মূলত ঋণগ্রস্ত হয়ে পড়ায় প্রথমে কিডনি বিক্রির চেষ্টা করে ব্যর্থ হলে পরবর্তী সময়ে ইউটিউব দেখে আরিফুল এটিএম বুথ লুটের পরিকল্পনা করেন। পরিকল্পনার অংশ হিসেবে এটিএম বুথের নিরাপত্তারক্ষীকে তিনি হত্যা করেন।

সোমবার (২২ এপ্রিল) দুপুরে রাজধানীর মিন্টো রোডে ডিএমপির মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে ডিবিপ্রধান অতিরিক্ত কমিশনার হারুন অর রশীদ এসব তথ্য জানান।

তিনি বলেন, এটিএম বুথে গার্ডকে হত্যার পর মামলা হয়। সেই মামলায় তদন্তে সিসিটিভি ফুটেজ, পরিহিত পোশাক, গোয়েন্দা তথ্য, ব্যবহৃত মোবাইল নম্বর ও তথ্য প্রযুক্তির সাহায্যে আসামিকে শনাক্ত করা হয়। এরপর ২১ এপ্রিল রাজধানীর কালা চাঁদপুর থেকে তাকে গ্রেফতার করা হয়। হত্যাকাণ্ডে ব্যবহৃত চাপাতি, এটিম বুথ ভাঙার কাজে ব্যবহৃত হাতুড়ি, ছেনি, শাবল বিভিন্ন মালামাল উদ্ধার করা হয়েছে।

ডিবিপ্রধান বলেন, তাকে জিজ্ঞাসাবাদ করলে সে জানায়, সে গত ১০/১২ বৎসর যাবৎ বিভিন্ন অফিস ও বাসা বাড়ির আসবাবপত্র পরিবহনের কাজ করত। ২/৩ বছর আগে সে তার বন্ধু বান্ধবের পরামর্শে ওই ব্যবসার পাশাপাশি ইট, বালি, পাথর সরবরাহের ব্যবসা শুরু করে। এ ব্যবসায় লোকসান হওয়ার কারণে সে ১৪/১৫ লাখ টাকার ঋণগ্রস্ত হয়ে পড়েন। একপর্যায়ে সে তার একটি কিডনি বিক্রির চেষ্টা করে মিরপুর এলাকায় লিফলেট ছাড়ে। কিন্তু কিডনি বিক্রি করতে না পারায় এবং পাওনাদারদের দেনা পরিশোধ করতে না পারায় পাওনাদাররা তার বাসায় গিয়ে তাকে খুঁজতে থাকে। পাওনাদারদের চাপে ও ভয়ে সে গত ৩/৪ মাস যাবৎ পরিবার পরিজন থেকে বিচ্ছিন্ন হয়ে রাজধানীর মিরপুর-১ সহ বিভিন্ন জায়গায় আত্নগোপন করে থাকেন এবং কিভাবে টাকা পরিশোধ করা যাবে সে চিন্তা ভাবনা ও পরিকল্পনা করতে থাকেন। সে এটিএম বুথ লুট করার উদ্দেশ্যে অত্যন্ত পাশবিক কায়দায় নির্মমভাবে ভিকটিম বয়বৃদ্ধ হাসান মাহমুদকে পূর্বপরিকল্পিতভাবে ধারালো অস্ত্র দিয়ে গলায় কুপিয়ে হত্যা করে।

তিনি আরও জানান, ইউটিউবের মাধ্যমে ব্যাংক/এটিএম বুথ ডাকাতির দৃশ্য দেখতে পেয়ে খুন করে হলেও এটিএম বুথের টাকা লুট করার পরিকল্পনা করেন আরিফুল। পরিকল্পনা বাস্তবায়নের জন্য স্বাধীন বাংলা সুপার মার্কেট থেকে হাতুড়ি ও ছেনি, মিরপুর পল্লবী মিল্লাত ক্যাম্প মোড় থেকে চাপাতি, শাবল, চাকু ও মিরপুর স্টেডিয়ামের ফুটপাত থেকে বাংলাদেশ ক্রিকেট দলের একটি জার্সি ক্রয় করেন। এরপর নিরিবিলি এলাকায় অবস্থিত এমন একটি এটিএম বুথের সন্ধান করতে থাকেন।

তিনি বলেন, গুলশানের শাহজাদপুরে মধুমতি ব্যাংকের এটিএম বুথ নিরিবিলি মনে হওয়ায় তিনি এটি লুট করবেন বলে সিদ্ধান্ত নেন। পরিকল্পনা অনুযায়ী গত ১০ এপ্রিল ভোর আনুমানিক ৫টা ১৩ মিনিটের দিকে বুথে প্রবেশ করার সময় নিরাপত্তাকর্মী হাসান মাহমুদের বাধার সম্মুখীন হন। পরে আরিফুল তাকে চাপাতি দিয়ে গলায় কুপিয়ে হত্যা করেন। এরপর হাতুড়ি, হেমার, ছেনি, শাবল ও চাপাতি দিয়ে এটিএম বুথ ভাঙার চেষ্টা করেন।

একপর্যায়ে প্রায় ১০/১২ মিনিট চেষ্টা করে এটিএম বুথ ভাঙতে ব্যর্থ হয়ে ব্যবহৃত হাতুড়ি, হেমার, ছেনি, শাবল, চাপাতি ও ব্যাগ ঘটনাস্থলে রেখে একটি ছোট চাকু নিয়ে ঘটনাস্থল ত্যাগ করেন আরিফুল। সে জানায়, সব করলাম কিন্তু টাকা তুলতে পারলাম না।

রিমান্ড আবেদন করে আজ তাকে আদালতে পাঠানো হবে বলে জানান ডিবিপ্রধান হারুন।

সারাবাংলা/ইউজে/এনইউ

এটিএম বুথ গ্রেফতার টপ নিউজ ডিবি মধুমতি ব্যাংক মো. আরিফুল ইসলাম


বিজ্ঞাপন
সর্বশেষ

নড়াইলে মাশরাফিসহ ৯০ জনের নামে মামলা
১১ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৪০

সরকারের প্রথম একনেক ১৮ সেপ্টেম্বর
১১ সেপ্টেম্বর ২০২৪ ১৪:১৩

সম্পর্কিত খবর