Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সন্তানের অভিভাবকত্ব নির্ধারণে নীতিমালা করার নির্দেশ

স্টাফ করেসপন্ডেন্ট
২২ এপ্রিল ২০২৪ ২৩:১১

ঢাকা: সন্তানের অভিভাবকত্ব নির্ধারণের নীতিমালা প্রণয়নের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। এ জন্য একটি কমিটি গঠনে মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয় এবং জাতীয় মানবাধিকার কমিশনের প্রতি নির্দেশনা দেওয়া হয়েছে।

নাবালক সন্তানের অভিভাবকত্ব থেকে নারী বঞ্চিত হওয়ার বিষয়ে করা এক রিটের প্রাথমিক শুনানি শেষে সোমবার (২২ এপ্রিল) বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি কাজী জিনাত হকের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ রুলসহ আদেশ দেন।

আদালতে রিটের পক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী সারা হোসেন, আইনজীবী আনিতা গাজী রহমান রাশনা ইমাম, মাসুদা রেহানা বেগম ও আয়েশা আক্তার। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত দাশ গুপ্ত।

থিংক লিগ্যাল বাংলাদেশ, বাংলাদেশ লিগ্যাল এইড অ্যান্ড সার্ভিসেস ট্রাস্ট (ব্লাস্ট), বাংলাদেশ মহিলা পরিষদ, নারীপক্ষ এবং একাডেমি অব ল অ্যান্ড পলিসি (আলাপ) যৌথভাবে এ রিট দায়ের করেছিল।

আদেশের পর ব্লাস্টের পক্ষ থেকে জানানো হয়, রুলে অভিভাবক ও প্রতিপাল্য আইন, ১৮৯০-এর ১৯ (খ) ধারাকে কেন মৌলিক অধিকার লঙ্ঘনকারী এবং সংবিধানের সঙ্গে, বিশেষত সংবিধানের অনুচ্ছেদ ২৬ (মৌলিক অধিকারের সঙ্গে অসামঞ্জস্যপূর্ণ আইনগুলো), অনুচ্ছেদ ২৭ (আইনের চোখে সমতার অধিকার) এবং অনুচ্ছেদ ২৮ (লিঙ্গ, ধর্ম ইত্যাদির ভিত্তিতে বৈষম্যমূলক আচরণ নিষিদ্ধ)-এর সঙ্গে সাংঘর্ষিক হিসেবে ঘোষণা করা হবে না, তা জানতে চেয়েছেন।

একইসঙ্গে সংশ্লিষ্ট বিশেষজ্ঞ ব্যক্তিদের সমন্বয়ে একটি কমিটি গঠন করে অভিভাবকত্ব নির্ধারণের নির্দেশিকা ও নীতিমালা আগামী ৪ আগস্টের মধ্যে প্রণয়ন করে তা আদালতে জমা দিতে মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয় এবং জাতীয় মানবাধিকার কমিশনের প্রতি নির্দেশনা দিয়েছেন হাইকোর্ট।

সারাবাংলা/কেআইএফ/টিআর

অভিভাবকত্ব অভিভাবকত্বের নীতিমালা মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় মানবাধিকার কমিশন সন্তানের অভিভাবকত্ব হাইকোর্ট


বিজ্ঞাপন
সর্বশেষ

‘আমাদের সেনাবাহিনী যেন তৈরি থাকে’
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:২৯

আগস্টে কমেছে মূল্যস্ফীতি
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৭

সম্পর্কিত খবর