Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

১ম ধাপে ৭ চেয়ারম্যানসহ ২৬ জন বিনাভোটে নির্বাচিত

স্পেশাল করেসপন্ডেন্ট
২৩ এপ্রিল ২০২৪ ১৭:৪৮

ঢাকা: উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপে ১৪৮ উপজেলায় তিন পদে ২৬ জন প্রার্থী বিনাভোটে নির্বাচিত হয়েছেন। এর মধ্যে চেয়ারম্যান পদে সাত জন প্রার্থী, ভাইস চেয়ারম্যান পদে নয় জন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে ১০ জন নির্বাচিত হয়েছেন।

মঙ্গলবার (২৩ এপ্রিল) নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব ফরহাদ আহমেদ খান বিষয়টি নিশ্চিত করেছেন।

জানা গেছে, গতকাল ২২ এপ্রিল প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ভোটের মাঠ থেকে সরে দাঁড়িয়েছেন ১৯৮ প্রার্থী।ফলে ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে তিন পদে ভোটের মাঠে লড়ছেন ১ হাজার ৬৯৩ জন প্রার্থী।

এদিকে, প্রথম ধাপে ১৫০ উপজেলার তফসিল ঘোষণা করলেও পার্বত্য চট্টগ্রামে যৌথবাহিনীর অভিযান চলায় তিন উপজেলার ভোট স্থগিত করেন কাজী হাবিবুল আউয়াল নেতৃত্বাধীন কমিশন। যার মধ্যে দু’টি উপজেলার ভোট প্রথম ধাপে হওয়ার কথা ছিল। ফলে আগামী ৮ মে ভোট হবে ১৪৮ উপজেলায়।

যেসব উপজেলায় বিনাভোটে নির্বাচিত

বাগেরহাট সদর উপজেলায় তিন পদে তিন জন, মুন্সীগঞ্জ সদর উপজেলায় তিন জন, মাদারীপুরের শিবচর উপজলায় তিন পদে বিনাভোটে নির্বাচিত হয়েছেন। এ ছাড়া, ফেনীর পরশুরাম উপজেলায়ও তিন পদে বিনাভোটে নির্বাচিত হয়েছেন।

এর বাইরে গাইবান্ধার সাঘাটা, নাটোরের সিংড়া উপজেলায় বিনা ভোটে চেয়ারম্যন হয়েছে দুই জন। বান্দারবানের রোয়াংছড়ি উপজেলায়ও চেয়ারম্যান পদে একক প্রার্থী ছিল। তবে ভোট বন্ধ হওয়ায় তিনি আর নির্বাচিত হচ্ছেন না।

এ ছাড়া, ঠাকুরগাঁওয়ের বালিয়াডাংগী, চট্টগ্রামের সন্দ্বীপ, কক্সবাজার সদর, রাঙ্গামাটির কাউখালী উপজেলা ও চুয়াডাঙ্গার দামুড়হুদা উপজেলায় ভাইসচেয়ারম্যান পদে বিনাভোটে নির্বাচিত হয়েছেন। এর বাইরে ঠাকুরগাঁওয়ের বালিয়াডাংগী উপজেলায়, দিনাজপুরের হাকিমপুর, পাবনার বেড়া, কুষ্টিয়া সদর, মৌলভীবাজার বড়লেখা ও চুয়াড়াঙ্গার দামুড়হুদা উপজেলায় বিনাভোটে মহিলা ভাইস নির্বাচিত হয়েছেন।

উল্লেখ্য, এবারই প্রথম অনলাইনে মনোনয়ন জমা দেওয়ার বিধান বাধ্যতামূলক ছিল। এবার চার ধাপে উপজেলা পরিষদ নির্বাচন করার সিদ্ধান্ত আগেই জানিয়েছে কমিশন। এই ভোটে কোনো প্রার্থীকে দলীয় প্রতীক দেওয়া হবে না বলে আগেই জানিয়ে দিয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ।

অন্যদিকে, এই সরকারের অধীনে কোনো নির্বাচনে অংশ না নেওয়ার সিদ্ধান্তে এখনও অটল বিএনপি। ফলে ষষ্ঠ ধাপের উপজেলা পরিষদ নির্বাচন অনেকটা নির্দলীয় প্রতীকেই অনুষ্ঠিত হতে যাচ্ছে।

সরাাবাংলা/জিএস/পিটিএম

উপজেলা চেয়ারম্যান টপ নিউজ নির্বাচন পরিষদ


বিজ্ঞাপন
সর্বশেষ

সালমান শাহ্‌ স্মরণে মিলাদ মাহফিল
৬ সেপ্টেম্বর ২০২৪ ২০:০৩

নাফ নদীর মোহনায় ২ শিশুর মরদেহ উদ্ধার
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৯:৪৯

সম্পর্কিত খবর