Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রাস্তায় পানি ছিটানো ও জনগণের মাঝে স্যালাইন বিতরণের সুপারিশ

স্পেশাল করেসপন্ডেন্ট
২৩ এপ্রিল ২০২৪ ১৯:১৯

ঢাকা: প্রচণ্ড তাপপ্রবাহে আবহাওয়া ঠান্ডা রাখার লক্ষ্যে রাস্তায় নিয়মিত পানি ছিটানো এবং উপজেলা পর্যায়ে জনগণের মাঝে স্যালাইন ও বিশুদ্ধ পানি সরবরাহের জন্য মন্ত্রণালয়কে সুপারিশ করেছে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি। সেইসঙ্গে গ্রামীণ মাটির রাস্তা টেকসই করার লক্ষ্যে ’হেরিং বোন বন্ড প্রকল্প’ সম্পর্কে আলোচনা এবং অগ্নিকাণ্ড, বন্যা ঝুঁকি, বজ্রপাত ইত্যাদি মোকাবিলার করণীয় পদক্ষেপ নেওয়ার সুপারিশ করা হয়েছে।

মঙ্গলবার (২৩ এপ্রিল) সংসদ ভবনে দ্বাদশ জাতীয় সংসদের ‘দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি’র বৈঠকে এই সুপারিশ করা হয়।

কমিটির সভাপতি আ স ম ফিরোজ এমপি’র সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী মো. মহিববুর রহমান, শাহীন আক্তার, মজিবুর রহমান চৌধুরী, সালাউদ্দিন মাহমুদ এবং আশ্রাফুন নেছা বৈঠকে অংশ নেন।

বৈঠকে জরুরি ভিত্তিতে প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলার পূর্বাভাস এবং সার্বিক সহযোগিতায় স্বচ্ছতা আনার লক্ষ্যে ‘বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতর’ এবং ‘বাংলাদেশ আবহাওয়া অধিদফতরকে’ দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ে অন্তুর্ভুক্ত করার সুপারিশ করা হয়। এ ছাড়া, ইউনি ব্লক প্রকল্পের আওতায় গ্রামীণ রাস্তা নির্মাণ এবং আট মাত্রার ভূমিকম্প সহনীয় অবকাঠামো নির্মাণে বিল্ডিং কোড ব্যবহারের পরামর্শ দেওয়া হয়। পাশাপাশি টিআর কাবিখার মাধ্যমে গ্রামের মজা পুকুর খনন ও পরিষ্কার-পরিচ্ছনতার মাধ্যমে মাছ চাষ বৃদ্ধি এবং বিশুদ্ধ পানি সরবাহে উদ্যোগ নেওয়ার জন্য কমিটি মন্ত্রণালয়কে সুপারিশ করে।

সারাবাংলা/এএইচএইচ/পিটিএম

বিতরণ রাস্তায় পানি ছিটানো স্যালাইন


বিজ্ঞাপন
সর্বশেষ

৯০০তম গোলে ইতিহাস গড়লেন রোনালদো
৬ সেপ্টেম্বর ২০২৪ ০৯:০৪

সম্পর্কিত খবর