Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পদত্যাগ না করেই উপজেলা নির্বাচন করতে পারবেন ইউপি চেয়ারম্যানরা

স্টাফ করেসপন্ডেন্ট
২৩ এপ্রিল ২০২৪ ২০:১১

ঢাকা: ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানরা পদত্যাগ না করেই উপজেলা পরিষদ নির্বাচনে অংশ নিতে পারবেন বলে আদেশ দিয়েছেন হাইকোর্ট।

মঙ্গলবার (২৩ এপ্রিল) বিচারপতি শেখ হাসান আরিফের নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চ রুলসহ এ আদেশ দেন। কুষ্টিয়া ও সিলেটের দুটি উপজেলা নির্বাচনের ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানদের রিটের পরিপ্রেক্ষিতে এমন আদেশ দিয়েছেন আদালত।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন ড. শাহদীন মালিক। পরে তিনি বলেন, ‘কুষ্টিয়া ও সিলেটের দুই ইউপি চেয়ারম্যান পদত্যাগ না করেই উপজেলা পরিষদ নির্বাচনে মনোনয়নপত্র জমা দিয়েছিলেন। ইউনিয়ন পরিষদ থেকে পদত্যাগ না করায় স্ব স্ব রিটার্নিং কর্মকর্তা তাদের মনোনয়নপত্র বাতিল করেন। পরে আপিলেট কর্তৃপক্ষও বাতিলের সিদ্ধান্ত বহাল রাখেন। মনোনয়নপত্র বাতিলের সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে তারা হাইকোর্টে রিট করেন।’

রিটে প্রধান নির্বাচন কমিশনারসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়েছে। ওই রিটের শুনানি নিয়ে আদালত তাদের উপজেলা নির্বাচনে প্রতীক বরাদ্দ দেওয়ার নির্দেশ দিয়েছেন। ফলে ইউনিয়ন পরিষদের ওই চেয়ারম্যানরা পদত্যাগ না করেই উপজেলা পরিষদ নির্বাচনে অংশ নিতে পারবেন।

সেইসঙ্গে মনোনয়ন বাতিল করে আপিলেট কর্তৃপক্ষের দেওয়া সিদ্ধান্ত স্থগিত করেছেন হাইকোর্ট। পাশাপাশি আপিলেট কর্তৃপক্ষের দেওয়া সিদ্ধান্ত কেন বেআইনি ও আইনগত কর্তৃত্ব বহির্ভূত ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত।

সারাবাংলা/কেআইএফ/পিটিএম

ইউপি চেয়ারম্যান উপজেলা নির্বাচন টপ নিউজ পদত্যাগ


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর