Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রাজ-পরীর সংসারে নতুন অতিথি

স্টাফ করেসপন্ডেন্ট
২৪ এপ্রিল ২০২৪ ২২:০০

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম চিড়িয়াখানায় বাঘ রাজ ও বাঘিনী পরীর ঘরে জম্ম নিয়েছে তিন শাবক। এর মধ্যে একটি শাবক ছিল মৃত।বুধবার (২৪ এপ্রিল) গণমাধ্যেমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এর আগে, মঙ্গলবার (৯ এপ্রিল) সন্ধ্যায় শাবক তিনটি জন্ম নেয়। যাদের সবাই মেয়ে বলে জানিয়েছেন চট্টগ্রাম চিড়িয়াখানার ভারপ্রাপ্ত কিউরেটর ডাক্তার শাহাদাত হোসেন শুভ।

শুভ সারাবাংলাকে জানান, জন্মগত বা মা বাঘিনীর নড়াচড়ার কারণে হয়তো একটি শাবক মারা গেছে। তবে সদ্যজাত অন্য দুই শাবক সুস্থ আছে। তারা মা বাঘিনীর সঙ্গেই আছে, দুধ খাচ্ছে। স্বাভাবিক বাঘের রঙ নিয়েই শাবক তিনটি জন্ম নিয়েছে।

২০১৬ সালের ৯ ডিসেম্বর ৩৩ লাখ টাকায় কেনা ১১ মাস বয়সী রাজ এবং ৯ মাস বয়সী পরীকে দক্ষিণ আফ্রিকা থেকে চট্টগ্রাম চিড়িয়াখানায় আনা হয়। ২০১৮ সালের ১৯ জুলাই বেঙ্গল টাইগার দম্পতি রাজ-পরীর তিনটি ছানার জন্ম হয়, যার মধ্যে দুটি ছিল ‘হোয়াইট টাইগার’, অন্যটি কমলা-কালো ডোরাকাটা। পরদিন একটি সাদা বাঘ শাবক মারা যায়। অন্য সাদা বাঘিনীটি ‘শুভ্রা’। কমলা-কালো বাঘিনীটির নাম দেওয়া হয় ‘জয়া’। শুভ্রা বাংলাদেশে প্রথম সাদা বাঘ।

এরপর ২০১৯ সালের ৩০ ডিসেম্বর রাজ-পরীর সংসারে দু’টি শাবকের জন্ম হয়। পরদিন একটির মৃত্যু হয়। ইনকিউবেটরে রেখে নিবিড় পরিচর্যার মাধ্যমে মেয়ে বাঘটির প্রাণ রক্ষা করেন চিড়িয়াখানার কর্মীরা। বাঘটি বেড়ে ওঠার সময়ই দেশের করোনা মহামারি শুরু হয়। মেয়ে বাঘটির নাম দেওয়া হয় ‘করোনা’। ২০২১ সালের ৬ মে বাঘিনী পরী আরও তিন ছানার জম্ম দিয়েছিল। পরে ২০২২ সালের ৩০ জুলাই রাতে পরী আরও চারটি শাবক প্রসব করে। চারটি শাবকই ছিল সাদা রঙের।

নতুন তিনটি শাবকসহ চট্টগ্রাম চিড়িয়াখানায় এখন মোট বাঘের সংখ্যা ১৯টি বলে জানিয়েছেন ভারপ্রাপ্ত কিউরেটর ডা. শাহাদাত হোসেন শুভ। তিনি আরও জানান, ১৯টি বাঘের মধ্যে ১৩টি মেয়ে ও ছয়টি ছেলে। এর মধ্যে পাঁচটি সাদা বাঘ।

সারাবাংলা/আইসি/পিটিএম

টপ নিউজ নতুন অতিথি রাজ-পরী সংসার


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর