Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ফুলবাড়িতে ঐতিহ্যবাহী ‘বুড়া চিন্তামন’ ঘোড়ার মেলা শুরু

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
২৬ এপ্রিল ২০২৪ ১৯:৩৩

দিনাজপুর: ফুলবাড়িতে শুরু হয়েছে শত বছরের ঐতিহ্যবাহী ‘বুড়া চিন্তামন’ ঘোড়ার মেলা। দেশের বিভিন্ন জেলা উপজেলা থেকে অন্তত ৩ শতাধিক ঘোড়া নিয়ে মেলায় এসেছেন ঘোড়া ব্যবসায়ীরা। তবে বিভিন্ন কারণে গত ২ বছর মেলা না হওয়ায় এবছর ঘোড়ার উপস্থিতি ও ক্রেতার পরিমান কম।

সরজমিনে মেলা ঘুরে দেখা যায়, শুষ্ক মৌসুম আর তীব্র তাপদাহের মধ্যেও মেলায় সব বয়সী মানুষের ভিড়। এরইমধ্যে বসেছে নাগরদোলা, নৌকাদোলাসহ বিভিন্ন খাবার দোকান। বিকেল হলেই ঘোড়দৌঁড় প্রতিযোগিতার আয়োজন করা হচ্ছে। ফলে মেলায় বিভিন্ন বয়সের নারী-পুরুষের সমাগম ঘটছে।

স্থানীয় সূত্রে জানা যায়, প্রতি বছর বৈশাখ মাসের ১০ তারিখ থেকে উপজেলার আলাদিপুর ইউনিয়নের মেলাবাড়ি মাঠে ১৫ দিনব্যাপী এই ঐতিহ্যবাহী ঘোড়ার মেলা বসে। মেলায় মূলত ঘোড়া বেচাকেনার কারণে এটি ঘোড়ার মেলা নামেই দেশব্যাপী পরিচিত।

মেলা কমিটির সভাপতি দছিম উদ্দিন মন্ডল বলেন, ‘ঐতিহ্যবাহী এই ঘোড়ার মেলা দেশব্যাপী ব্যাপক পরিচিত। ঘোড়ার সঙ্গে সংশ্লিষ্ট সবাই এই মেলা সম্পর্কে জানেন। এ কারণে প্রতিবছর মেলা শুরুর আগেই ঘোড়া ব্যবসায়ীরা চলে আসেন। মেলাকে কেন্দ্র করে হরেক রকম দোকানপাট বসে। এবার বিনোদনের জন্য সার্কাস, নাগর দোলা এসেছে। মেলায় দর্শনার্থীদের নিরাপত্তায় ও আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে পুলিশ, আনসারসহ স্থানীয়ভাবে স্বেচ্ছাসেবীদের কাজে লাগানো হয়েছে।’

স্থানীয় ইউপি চেয়ারম্যান ও মেলা আয়োজক নাজমুস সাকির বাবলু বলেন, ‘তীব্র তাপদাহে মেলা চলছে তাই আমরা বাড়তি নজরদারি চালাচ্ছি যাতে কেউ গরমে অসুস্থ হয়ে না পড়ে। পাশাপাশি ফায়ার সার্ভিস কর্মীদের দিয়ে মেলার বিভিন্ন জায়গায় পানি ছিটানো হচ্ছে। এখন পর্যন্ত সুন্দর ও সুষ্ঠুভাবে মেলা চলছে।’

সারাবাংলা/এমও

ঘোড়ার মেলা দিনাজপুর ফুলবাড়ি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর