Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

গ্রিন ফ্যাক্টরি অ্যাওয়ার্ড পাচ্ছে ১২ খাতের ২৯ প্রতিষ্ঠান

ঢাবি করেসপন্ডেন্ট
২৭ এপ্রিল ২০২৪ ১৫:৫৬

ঢাকা: আন্তর্জাতিক পেশাগত স্বাস্থ্য ও সেফটি দিবসকে ঘিরে দেশের ১২টি খাতে ২৯টি কারখানা প্রতিষ্ঠানকে ‘গ্রিন ফ্যাক্টরি অ্যাওয়ার্ড-২০২৩’ প্রদান করবে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতর।

শনিবার (২৭ এপ্রিল) দুপুরে রাজধানীর বিজয়নগর সংলগ্ন শ্রম ভবনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এই তথ্য জানান কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতরের সংশ্লিষ্টরা।

পেশাগত স্বাস্থ্য ও সেফটি দিবস এবং গ্রিন ফ্যাক্টরি অ্যাওয়ার্ড প্রদান উপলক্ষে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতর আয়োজিত সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মো. নজরুল ইসলাম।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতরের মহাপরিদর্শক মো. আবদুর রহিম খান।

তিনি জানান, তৈরি পোশাক (ওভেন, নিট), টেক্সটাইল, চা, চামড়া (ফিনিশড গুডস, ট্যানারি), সিমেন্ট প্লাস্টিক, ফার্মাসিউটিক্যালস, টাইলস ও সিরামিক, ইলেকট্রিক ও ইলেক্ট্রনিকস পণ্য প্রস্ততকারক এবং খাদ্য প্রক্রিয়াজাতকরণ—এই ১২টি খাতে সর্বমোট ২৯টি কারখানা-প্রতিষ্ঠানকে গ্রিন ফ্যাক্টরি অ্যাওয়ার্ড ২০২৩ প্রদান করা হবে।

অ্যাওয়ার্ডের জন্য মনোনীত প্রতিষ্ঠানগুলো হলো—তৈরি পোশাক (ওভেন) খাতে সাভার আশুলিয়ার এআর জিনস প্রডিউসার লিমিটেড, ঢাকাস্থ ধামরাই-এর মাহমুদা অ্যাটার্স লিমিটেড, গাজীপুর ভাবানীপুরের ইভিটেক্স ড্রেস শার্ট লিমিটেড, সাভার আশুলিয়ার ডিজাইনার ফ্যাশন লিমিটেড ও আশুলিয়ার জিরাবোর সাউদার্ন গার্মেন্টস লিমিটেড; তৈরি পোশাক (নিট) খাতে সাভারের পাকিজা নিট কম্পোজিট লিমিটেড, নারায়ণগঞ্জ মদনপুরের ইপিলিয়ন নিটওয়্যারস লিমিটেড, গাজীপুর শিকদার বাড়ির লায়লা স্টাইল লিমিটেড, কালিয়াকৈরের জিএমএস টেক্সটাইল লিমিটেড, গাজীপুর কড্ডা নান্দুনের জেনেসিস ফ্যাশন্স লিমিটেড ও গাজীপুর কাশিমপুরের অকো টেক্স লিমিটেড; টেক্সটাইল খাতে চট্টগ্রাম পটিয়ার ফোর এইচ ডায়িং অ্যান্ড প্রিন্টিং লিমিটেড, ময়মনসিংহ ভালুকার এনভয় টেক্সটাইলস লিমিটেড ও উত্তর পাহাড়তলির পাহাড়তলি টেক্সটাইল অ্যান্ড হোসিয়ারি মিলস; চা খাতে মৌলভীবাজার শ্রীমঙ্গলের মির্জাপুর চা বাগান, কুলাউড়া শমশেরনগরের চাতলাপুর চা কারখানা, শ্রীমঙ্গলের জেরিন চা বাগান ও কুলাউড়ার গাজীপুর চা বাগান; চামড়া (ফিনিশড গুডস) খাতে ধামরাই ইসলামপুরের বাটা সু কোম্পানি (বাংলাদেশ) লিমিটেড, কালিয়াকৈরের এপেক্স ফুটওয়্যার লিমিটেড, এফ বি ফুটওয়্যার; চামড়া (ট্যানারি) খাতে যশোর অভয়নগরের এস এ এফ ইন্ডাস্ট্রিজ লিমিটেড; সিমেন্ট খাতে সুনামগঞ্জ ছাতকের লাফার্জ হোলসিম বাংলাদেশ লিমিটেড ও নারায়ণগঞ্জ রূপগঞ্জের হাইডেলবার্গ সিমেন্ট বাংলাদেশ লিমিটেড; প্লাস্টিক খাতে হবিগঞ্জ শায়েস্তাগঞ্জের বঙ্গ বিল্ডিং ম্যাটেরিয়ালস লিমিটেড; ফার্মাসিউটিক্যালস খাতে গাজীপুর টঙ্গীপাড়ার বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড; টাইলস অ্যান্ড সিরামিক খাতে গাজীপুর কাশিমপুরের শাইনপুকুর সিরামিকস লিমিটেড; ইলেকট্রিক অ্যান্ড ইলেক্ট্রনিক্স পণ্য প্রস্ততকারক খাতে গাজীপুর কালিয়াকৈরের চন্দ্রার ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজ এবং খাদ্য প্রক্রিয়াজাতকরণ খাতে রয়েছে ধামরাই বারবাড়ীয়ার আকিজ ফুড অ্যান্ড বেভারেজ লিমিটেড।

এদিকে, লিখিত বক্তব্যে আব্দুর রহিম খান জানান, কর্মক্ষেত্রে পেশাগত স্বাস্থ্য ও সেফটি সংক্রান্ত বিধিবিধান পালনকে সংস্কৃতি হিসেবে গড়ে তোলার লক্ষ্যে ২৮ এপ্রিল পেশাগত স্বাস্থ্য ও সেফটি দিবসে ঢাকাসহ দেশের সকল শ্রমঘণ এলাকায় প্রচারণামূলক কার্যক্রম গ্রহণ করা হয়েছে। দিবসটিকে ঘিরে এবারের প্রতিপাদ্য—‘সুস্থ শ্রমিক, শোভন কর্মপরিবেশ; গড়ে তুলবে স্মার্ট বাংলাদেশ’।

শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের অধীন এই প্রতিষ্ঠানটির আয়োজনে ২৮ এপ্রিল সকাল ১০টায় আছে রাজধানীর খেজুর বাগান থেকে র‍্যালি কর্মসূচি। সকাল ১১টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠেয় আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী উপস্থিত থাকার কথা রয়েছে।

সারাবাংলা/আরআইআর/আইই


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর