Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রাবিতে বিশ্ব ভেটেরিনারি দিবস উদযাপন

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট
২৭ এপ্রিল ২০২৪ ২১:০৭

রাজশাহী: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) নানা আয়োজন, অনুষ্ঠানের মধ্য দিয়ে বিশ্ব ভেটেরিনারি দিবস উদযাপন করা হয়েছে। ভেটেরিনারি অ্যান্ড এনিমেল সায়েন্স বিভাগ ও রাবি ভেটেরিনারি ছাত্র সমিতি এ অনুষ্ঠানের আয়োজন করেছে।

শনিবার (২৭ এপ্রিল) সকাল ৯ টা ১৫ মিনিটে শহীদ সৈয়দ নজরুল ইসলাম প্রশাসন ভবনের সামনে পায়রা উড়িয়ে দিবসের শোভাযাত্রার সূচনা করেন উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার। এ সময় আরও উপস্থিত ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক মো. হুমায়ুন কবীর।

দিবসটি উপলক্ষে একটি বিশেষ সেমিনার আয়োজন করে ভেটেরিনারি অ্যান্ড এনিমেল সায়েন্সেস বিভাগ। এতে ‘ভেটেরিনারিয়ানগণ অপরিহার্য স্বাস্থ্যকর্মী’ বিষয়ে প্রবন্ধ উপস্থাপন করেন ভেটেরিনারি অ্যান্ড এনিমেল সায়েন্সেস বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. জসীম উদ্দিন এবং উপস্থাপিত প্রবন্ধের ওপর আলোচনা করেন অধ্যাপক জালাল উদ্দিন সরদার।

সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে ভেটেরিনারি অ্যান্ড এনিমেল সায়েন্স অনুষদের অধিকর্তা অধ্যাপক কে এম মোজাফফর হোসেন বলেন, প্রাণীর স্বাস্থ্য সুরক্ষার জন্য ভেটেরিনারিয়ানরা অপরিহার্য। তারা জুনোটিক রোগ, এন্টিমাইক্রোবিয়াল রেজিস্টেন্স, খাদ্য নিরাপত্তা ও নিরাপদ খাদ্য নিয়ে ব্যাপকভাবে কাজ করে যাচ্ছেন। তাই ভেটেরিনারিয়ানদেরকে দূরে রেখে প্রাণীর স্বাস্থ্য সুরক্ষা অসম্ভব। সেমিনারে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিভাগের সভাপতি অধ্যাপক মোইজুর রহমান ও সভাপতিত্ব করেন বিশ্ব ভেটেরিনারি দিবস উদযাপন কমিটির আহ্বায়ক অধ্যাপক এস এম কামরুজ্জামান।

পরে শিক্ষার্থীদের মধ্যে অনুপ্রেরণা সৃষ্টির লক্ষ্যে একটি কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয় এবং বিজয়ীদের পুরস্কার দেওয়া হয়।

উল্লেখ্য, প্রতিবছর এপ্রিলের শেষ শনিবারে উদযাপিত হয় বিশ্ব ভেটেরিনারি দিবস। বিশ্ব ভেটেরিনারি অ্যাসোসিয়েশনের উদ্যোগে ২০০০ সাল থেকে দিবসটি উদযাপিত হয়ে আসছে।

সারাবাংলা/একে

ভেটেরিনারি দিবস রাজশাহী বিশ্ববিদ্যালয় রাবি


বিজ্ঞাপন
সর্বশেষ

৯০০তম গোলে ইতিহাস গড়লেন রোনালদো
৬ সেপ্টেম্বর ২০২৪ ০৯:০৪

সম্পর্কিত খবর