Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কেনিয়ায় অতিবর্ষণ ও বন্যায় ৭০ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক
২৮ এপ্রিল ২০২৪ ০৮:৪৯

কেনিয়ায় ভারী বৃষ্টিপাত বন্যায় মার্চের মাঝামাঝি থেকে এখন পর্যন্ত কমপক্ষে ৭০ জনের মৃত্যু হয়েছে। পূর্ব আফ্রিকার দেশটির রাজধানী নাইরোবিতে গত কয়েক সপ্তাহ ধরে ভারী বর্ষণ হচ্ছে। সেইসঙ্গে দেশটির পশ্চিম ও মধ্য অঞ্চলেও বৃষ্টিপাত এবং মারাত্মক বন্যা দেখা দিয়েছে।

বৃষ্টি ও বন্যায় কয়েকশ মানুষের মৃত্যুর তথ্য দাবি করেছেন কেনিয়ার অনেকেই। কিন্তু কেনিয়া সরকারের মুখপাত্র আইজ্যাক মওয়াউরা শুক্রবার চলমান বন্যায় কয়েকশ লোক মারা যাওয়ার দাবি অস্বীকার করে বলেছেন, সরকারি হিসাবে এই সংখ্যা ৭০।

এদিকে, স্থানীয় স্টেশন সিটিজেন টিভি জানিয়েছে, শুক্রবার দেশের পূর্বাঞ্চলের মাকুয়েনি কাউন্টির একটি নদী থেকে পাঁচটি মৃতদেহ উদ্ধার করা হয়েছে। বন্যায় একটি সেতু ভেঙে ডুবে যাওয়া লরিতে ছিলেন তারা। আরও ১১ জনকে আহত অবস্থায় উদ্ধার করা হয়েছে।

কেনিয়ার ডেপুটি প্রেসিডেন্ট রিগাথি গাচাগুয়া শুক্রবার একটি সংবাদ ব্রিফিংয়ে বলেছেন, সরকার জরুরি ত্রাণ কার্যক্রমের জন্য ৪ বিলিয়ন লায়ন কেনিয়া শিলিং (৪ মিলিয়ন মার্কিন ডলার) বরাদ্দ করেছে। তবে বন্যায় উদ্ধারকাজ বা ত্রাণ কার্যক্রমের অন্যান্য বিশদ বিবরণ দেননি তিনি।

রয়টার্সের খবরে বলা হয়েছে, কেনিয়ায় বন্যায় প্রায় এক লাখ ৩০ হাজারের বেশি মানুষ ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে। হাজার হাজার ঘরবাড়ি ভেসে গেছে। রাজধানীর প্রায় ৬৪টি সরকারি স্কুল বন্যায় প্লাবিত হয়ে যাওয়ায় বন্ধ করে দিতে হয়েছে। বহু সড়ক ও সেতু ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হয়েছে।

কেনিয়ার আবহাওয়া বিভাগ জানিয়েছে, চলতি সপ্তাহে আরও বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। ভারী বর্ষণ ও বন্যা থেকে বাসিন্দাদের সতর্ক থাকার আহ্বান জানিয়েছে আবহাওয়া বিভাগ।

অন্যান্য পূর্ব আফ্রিকার দেশগুলোতেও বন্যার খবর পাওয়া গেছে। কেনিয়ার প্রতিবেশী তানজানিয়ায় ১৫৫ জন ভারী বর্ষণ ও বন্যায় মারা গেছেন। বুরুন্ডিতে বন্যায় দুই লাখের বেশি মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছেন।

সারাবাংলা/আইই

কেনিয়া টপ নিউজ


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর