Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

তীব্র তাপপ্রবাহ মাথায় নিয়েই স্কুল খুললো আজ

স্পেশাল করেসপন্ডেন্ট
২৮ এপ্রিল ২০২৪ ১০:০০

ঈদুল ফিতর ও বর্ষবরণের দীর্ঘ ছুটির সঙ্গে চলমান তাপপ্রবাহ পরিস্থিতিতে আরও এক সপ্তাহ বন্ধ ছিল দেশের সব স্কুল। তাপপ্রবাহ শেষ না হলেও রোববার খুলে গেছে স্কুল। আজিমপুর গভর্নমেন্ট গার্লস স্কুল অ্যান্ড কলেজ থেকে তোলা। ছবি: সুমিত আহমেদ/ সারাবাংলা

ঢাকা: দেশজুড়ে তীব্র তাপপ্রবাহের মধ্যে আজ রোববার (২৮ এপ্রিল) থেকে শ্রেনীকক্ষে পাঠদান শুরু হয়েছে। আজ সকাল থেকে মাধ্যমিক বিদ্যালয়, কলেজ, মাদরাসা এবং কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে ক্লাস শুরু হয়েছে। ক্লাস শুরু হয়েছে প্রাথমিক বিদ্যালয়েও। তবে বন্ধ রাখা হয়েছে প্রাক-প্রাথমিক বিদ্যালয়। এছাড়া সকল পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানে অ্যাসেম্বলিও বন্ধ রাখা হয়েছে।

রোববার ( ২৮ এপ্রিল) রাজধানীর বেশ কিছু শিক্ষা প্রতিষ্ঠান ঘুরে দেখা গেছে প্রতিটি বিদ্যালয়েই পাঠদান শুরু হয়েছে। সকালেই মর্নিং শিফটের শিক্ষার্থীরা স্কুলে পৌঁছে গেছে। দীর্ঘদিন পর স্কুল খোলায় কিছু কিছু স্কুলে কিছুটা দেরি করে ক্লাস শুরু হয়েছে।

অধিকাংশ শিক্ষার্থীর সঙ্গে অভিভাবকদের দেখা গেছে। শের-ই বাংলা উচ্চ বালিকা বিদ্যালয়ের শিক্ষার্থী তাবাসুমুম সারাবাংলাকে বলেন, অনেক দিন পর স্কুল খুলেছে ভালো লাগছে, বন্ধুদের সঙ্গে দেখা হলো। তবে প্রচণ্ড গরমে চলাফেরা করা কঠিন।

শ্রেণিকক্ষে চলছে পাঠদান। ছবি: সুমিত আহমেদ/ সারাবাংলা

নবম শ্রেনীতে পড়া আরেক শিক্ষার্থী রিদি হক বলেন, আমাদের ইউনিফর্মগুলো ফিটিং। যে কারণে গরমে অস্থির হয়ে যাচ্ছি। প্রচুর পানির তৃষ্ণা পাচ্ছে। গরমে হাঁসফাঁস করছেন শিক্ষকেরাও।

ওই বিদ্যালয়ের শিক্ষক মাসরুর জামান সারাবাংলাকে বলেন, এমনিতেই শিক্ষন পিছিয়ে। আর বন্ধ রাখা ঠিক নয়। আমরা বাচ্চাদের বলেছি ব্যাগে ছাতা, সঙ্গে পানি রাখতে।

এজিবি কলোনি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক মেহেরুন্নেছা বলেন, সরকারের দিক নির্দেশনা মেনে ক্লাস নেওয়া হচ্ছে। এই গরমে বাচ্চাদের অভিভাবকেদর সচেতন থাকতে বলেছি। এর বাইরে তো আমাদের করার কিছু নেই। স্কুল দীর্ঘ সময় বন্ধ থাকলে বাচ্চারা পিছিয়ে যাবে, সেদিকও ভাবতে হবে।

দীর্ঘ ছুটির পর স্কুল। তাপপ্রবাহ চললেও সহপাঠীসহ স্কুলের সিনিয়র-জুনিয়রদের সঙ্গে দেখা হওয়ার আনন্দে কমতি নেই। ছবি: সুমিত আহমেদ/ সারাবাংলা

এদিকে সকাল থেকে ক্লাস শুরু হয়েছে কিন্ডারগার্টেনগুলোতেও। সকাল সাড়ে আটটায় ক্লাস শুরু হয়। স্পার্কল ইন্টারন্যাশনাল স্কুলে গিয়ে দেখা যায় অন্য দিনের চেয়ে ১০ মিনিট পরে ক্লাস শুরু হয়েছে।

ওই স্কুলের শিক্ষক রাজিয়া খাতুন বলেন, দীর্ঘদিন পর স্কুল খোলায় বাচ্চারা অনেকেই দেরি করে আসছে। যে কারণে আজ ১০ মিনিট ছাড় দেওয়া হয়েছে। সোমবার থেকে যথাসময়ে স্কুল শুরু হবে।

ক্লাসে পাঠদান শুরু হতে দেখা গেছে আর কে মিশন রোড এলাকার ব্লু বার্ড, লিটল জুয়েল, ফুলকুড়ি, গ্রিন বাড স্কুলে। তবে এই গরমে ইউনিফর্ম পরে বাচ্চাদের স্কুলে পাঠাতে অস্বস্তি প্রকাশ করেছেন অনেক অভিভাবক। তারা বলছেন, গরমে এতটুকু ছাড় দেয়া উচিত। আজ অনেক শিক্ষার্থীকে স্কুল ইউনিফর্ম ছাড়াই স্কুলে আসতে দেখা গেছে।

স্কুলের আনন্দ। ছবি: সুমিত আহমেদ/ সারাবাংলা

এদিকে আগামী ৪ মে থেকে সাপ্তাহিক ছুটির দিন শনিবারেও ক্লাস নেওয়া হবে বলে জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।  শিখন ঘাটতি পূরণে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপনও জারি করা হয়েছে। তবে দেশের সকল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শনিবার সাপ্তাহিক ছুটি হিসেবে বহাল থাকছে বলে জানিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

শনিবার (২৭ এপ্রিল) প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত আদেশ জারি করা হয়েছে। তবে ওই আদেশে তীব্র তাপপ্রবাহে প্রাথমিক বিদ্যালয় পরিচালনায় দিক নির্দেশনা দেওয়া হয়েছে। শনিবার প্রাথমিক বিদ্যালয় খোলা থাকবে কি না, সে বিষয়ে কিছু বলা হয়নি।

উল্লেখ্য, শবে বরাত, ঈদুল ফিতর ও বাংলা বর্ষবরণ শেষে গত ২১ এপ্রিল স্কুল খোলার কথা ছিল। কিন্তু দেশজুড়ে হিট অ্যালার্ট জারি এবং শিক্ষার্থীদের স্বাস্থ্য ঝুঁকি বিবেচনা করে পরবর্তী সাত দিন স্কুল-কলেজ বন্ধ রাখার ঘোষণা দেয় সরকার।

সারাবাংলা/জেআর/আইই

তাপপ্রবাহ স্কুলের ছুটি


বিজ্ঞাপন
সর্বশেষ

৯০০তম গোলে ইতিহাস গড়লেন রোনালদো
৬ সেপ্টেম্বর ২০২৪ ০৯:০৪

সম্পর্কিত খবর