Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

গাজা ইস্যুতে মার্কিন বিশ্ববিদ্যালয়গুলোয় বিক্ষোভ, গ্রেফতার শতাধিক

আন্তর্জাতিক ডেস্ক
২৮ এপ্রিল ২০২৪ ২০:২৮

ফিলিস্তিনের গাজায় ইসরাইলের হামলায় নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়িয়েছে গেছে। এর মধ্যে বেশির ভাগই নারী ও শিশু। ইতোমধ্যে গাজার রাফা শহরে স্থল অভিযানের প্রস্তুতি নিচ্ছে ইসরাইল। যেকোনো সময় রাফায় আক্রমণ চালাতে পারে দেশটি। রাফায় অন্তত ১২ লাখ ফিলিস্তিনি আশ্রয় নিয়েছেন। সেখানে হামলা চালালে চরম মানবিক সংকট সৃষ্টি হবে বলে ইসরাইলকে সতর্ক করে দিয়েছে জাতিসংঘসহ বিভিন্ন দেশ। এ পরিস্থিতে গাজায় যুদ্ধ বন্ধের দাবিতে শুরু করেছেন মার্কিন যুক্তরাষ্ট্রের শিক্ষার্থীরা। দেশটির বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে চলমান বিক্ষোভ থেকে শতাধিক শিক্ষার্থীকে গ্রেফতার করা হয়েছে। খবর বিবিসি।

গাজায় ইসরাইলি হামলার বিরুদ্ধে শিক্ষার্থীদের বিক্ষোভ অব্যাহত থাকায় শনিবার (২৭ এপ্রিল) মার্কিন যুক্তরাষ্ট্র জুড়ে বিভিন্ন কলেজ ক্যাম্পাস থেকে আরও শতাধিক শিক্ষার্থীকে গ্রেফতার করা হয়। এছাড়া দেশটির গ্রিন পার্টির প্রেসিডেন্ট প্রার্থী জিল স্টেইনকে আটক করেছে পুলিশ।

শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে ইসরাইলের সঙ্গে সম্পর্কযুক্ত কোম্পানি এবং ব্যক্তিদের বয়কট করার দাবি করছেন বিক্ষোভকারীরা। তবে কিছু বিক্ষোভকারী তথাকথিত ইহুদি বিদ্বেষ ছড়াচ্ছে বলে অভিযোগ করেছেন কয়েকজন ইহুদি শিক্ষার্থী।

মিস স্টেইনের একজন মুখপাত্র জানান, মিসৌরির সেন্ট লুইসের ওয়াশিংটন ইউনিভার্সিটিতে গ্রেফতার হওয়া প্রায় ৮০ জনের মধ্যে একজন তিনি। গ্রিন পার্টির প্রেসিডেন্ট প্রার্থীকেও অভিযোগের মুখোমুখি হতে হবে— এটি বিশ্বাস করতে পারছেন না তিনি।

সম্প্রতি অনলাইনে শিক্ষা কার্যক্রম পরিচালনার ঘোষণা দিয়েছে ক্যালিফোর্নিয়া স্টেট পলিটেকনিক। বিক্ষোভের কারণে পাঠদান বাতিল এবং স্নাতক পর্যায়ের শিক্ষা কার্যক্রম স্থগিত হওয়ার সম্ভবনাও রয়েছে।

এর আগে, গত ১৭ এপ্রিল কলম্বিয়ার গ্রিন কলেজ প্রথম তাঁবু গেড়ে বিক্ষোভ করেন শিক্ষার্থীরা। কিন্তু পরিস্থিতি স্বাভাবিক করতে তাঁবু সরিয়ে নেওয়ার জন্য দাঙ্গা পুলিশ পাঠানো হয়। সেখান থেকে ১০০ জনের বেশি শিক্ষার্থীকে গ্রেফতার করা হয়। এর পরপরই কানেকটিকাটের ইয়েল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা প্রতিবাদ শুরু করেন। এরপর বিক্ষোভ সারাদেশে ছড়িয়ে পড়ে।

এক বিবৃতিতে ম্যাসাচুসেটস স্টেট পুলিশ জানায়, ক্যাম্পাসের মাঠ থেকে তাঁবু সরাতে করতে অস্বীকার করায় গতকাল শনিবার বোস্টনের নর্থইস্টার্ন ইউনিভার্সিটিতে ১০০ জনের অধিক বিক্ষোভকারীকে অনুপ্রবেশের অভিযোগে গ্রেফতার করা হয়েছে। পরে সব তাঁবু সরায় পুলিশ।

নর্থইস্টার্ন ইউনিভার্সিটি সামাজিক যোগাযোগমাধ্যম এক্স (সাবেক টুইটার) পোস্টে লিখেছেন, ‘বিক্ষোভে পেশাদার সংগঠকদের অনুপ্রবেশ ঘটেছিল’, যার সঙ্গে বিশ্ববিদ্যালয়ের কোনো সংযোগ নেই। সেখানে ইহুদি বিদ্বেষী গালি শোনা গেছে। ‘আমরা ক্যাম্পাসে এ ধরনের ঘৃণা সহ্য করতে পারি না।’ তবে বিক্ষোভকারী নেতারা এই অভিযোগ প্রত্যাখ্যান করেছেন।

ইউনিভার্সিটি অব সাউথ ক্যালিফোর্নিয়ায়, ইউনিভার্সিটির অ্যালামনাই পার্কে বিক্ষোভকারীদের ‍পুলিশ সরিয়ে দেওয়ার কয়েকদিন পর আবারও ফিলিস্তিনিপন্থী বিক্ষোভকারীরা ক্যাম্পাসে আন্দোলন শুরু করেন। বিক্ষোভটি অনেকটাই শান্তিপূর্ণ ছিল। তবে শনিবারের বিক্ষোভের পরে ক্যাম্পাসের সম্পত্তি ‘ভাঙচুর’ করার অভিযোগ করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

শনিবার ইন্ডিয়ানা ইউনিভার্সিটি থেকে জনকে বিক্ষোভকারীকে গ্রেফতার করা হয়েছে। তবে কলম্বিয়া ও জর্জিয়ার এমরি বিশ্ববিদ্যালয়সহ অন্যান্য ক্যাম্পাসগুলোর পরিস্থিতি শনিবার স্বাভাবিক ছিল বলে জানা গেছে।

এদিকে গাজায় ইসরাইলের হামলায় নিহতের সংখ্যা বেড়ে ৩৪ হাজার ৪৫৪ জনে দাঁড়িয়েছে। এর মধ্যে নারী ও শিশুদের সংখ্যাই বেশি। এছাড়া আহত হয়েছেন অন্তত ৭৭ হাজার ৫৭৫ জন।

প্রসঙ্গত, গত ৭ অক্টোবর হামাসের যোদ্ধারা আশ্চর্যজনকভাবে ইসরাইলে হামলা চালায়। এতে করে অন্তত ১ হাজার ২০০ ইসরাইলি নিহত হয়। এছাড়া ২৫৩ জনকে জিম্মি করে। এরপরই হামাসের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে গাজায় হামলা শুরু করে ইসরাইল। তবে এই হামলায় নিরীহ ফিলিস্তিনিরাই নিহত হচ্ছেন।

সারাবাংলা/এনএস

গাঁজা টপ নিউজ ফিলিস্তিন মার্কিন যুক্তরাষ্ট্র


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর