Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

২ সপ্তাহের মধ্যে ফুটপাত দখলকারীদের তালিকা দাখিলের নির্দেশ

স্টাফ করেসপন্ডেন্ট
২৯ এপ্রিল ২০২৪ ১৪:৫৮

ফাইল ছবি

ঢাকা: ঢাকার ফুটপাত দখলকারীদের নামের তালিকা দাখিলের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একইসঙ্গে ফুটপাত দখলকারীদের বিরুদ্ধে কী কী ব্যবস্থা গ্রহণ করা হয়েছে সেটাও জানাতে চেয়েছেন আদালত। আগামী ১৩ মে তারিখে হলফনামা আকারে স্বরাষ্ট্র সচিব বা স্থানীয় সরকার সচিবকে এই তালিকা দাখিল করতে বলা হয়েছে।
সোমবার (২৯ এপ্রিল) বিচারপতি শেখ হাসান আরিফ এবং বিচারপতি মো. বজলুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।
আদালতে রিটের পক্ষে পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী মনজিল মোরসেদ। তাকে সহযোগিতা করেন আইনজীবী সঞ্জয় মন্ডল, জাহিদ তালুকদার ও সেলিম রেজা। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল আমিত তালুকদার।
পরে জ্যেষ্ঠ আইনজীবী মনজিল মোরসেদ বলেন, ঢাকার বিভিন্ন স্থানের ফুটপাত বিক্রি ও ভাড়া দিয়ে হাজার হাজার কোটি টাকা চাঁদাবাজি করে উপার্জন করছেন কিছু ব্যক্তি অসৎ উপায় অর্থ উপার্জন করছেন এবং জনগণের স্বাভাবিক চলাচল বিঘ্নিত করছেন এই মর্মে গণমাধ্যমে সংবাদ প্রচারিত হলে, হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ (এইচআরপিবি) জনস্বার্থে একটি রিট দায়ের করলে হাইকোর্ট ২০২২ সালের ২১ নভেম্বর রুল জারি করে স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে ৫ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করার নির্দেশনা দেন। এবং ফুটপাত দখলকারীদের তালিকা ৬০ দিনের মধ্যে আদালতে দাখিলের নির্দেশ দেওয়া হয়।
ওই আদেশের পরিপ্রেক্ষিতে ২০২৩ সালের ২১ মে সাত সদস্যবিশিষ্ট কমিটি গঠন করা হয়। কমিটি গঠনের বিষয়টি আজ স্বরাষ্ট সচিবের পক্ষে হলফনামা দাখিল করে জানানো হয়েছে।
কমিটির সদস্যরা হলেন- স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব, ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন প্রধান নির্বাহী কর্মকর্তা, জননিরাপত্তা বিভাগ যুগ্ম সচিব, সিআইডির ডিআইজি পদমর্যাদা সম্পন্ন একজন অফিসার, রাজউকের একজন সদস্য এবং স্থানীয় সরকার বিভাগের একজন উপসচিব।
কমিটির সভাপতি ড. মলয় চৌধুরীর সভাপতিত্বে ২০২৩ সালের ২৪ আগস্ট এক সভা অনুষ্ঠিত হয়। সভার আলোচ্যসূচিতে ফুটপাতে দোকান বসানো এবং দখলের সঙ্গে রাজনৈতিক ব্যক্তিবর্গের প্রত্যক্ষ এবং পরোক্ষভাবে সম্পৃক্ততা রয়েছেন বলে উল্লেখ করা হয়।
সভায় ১৫ দিনের মধ্যে রাজউক ও ঢাকার দুই সিটি কর্পোরেশনকে নিজ নিজ অধিক্ষেত্রে বিদ্যমান ওয়াকওয়ে ও ফুটপাতের তালিকা এবং অবৈধভাবে দখলকারীদের তালিকা দাখিলের সিদ্ধান্ত গ্রহণ করা হয়। অপর এক সিদ্ধান্তে ফুটপাত ভাড়া ও বিক্রি করে অবৈধ অর্থ আদায়ের সঙ্গে সম্পৃক্ত ব্যক্তি বা প্রতিষ্ঠানের তালিকা ১৫ দিনের মধ্যে দাখিলের জন্য জননিরাপত্তা বিভাগ, ঢাকার শুধু দুই সিটি কর্পোরেশন ও রাজউককে নির্দেশ দেওয়া হয়।
জ্যেষ্ঠ আইনজীবী মনজিল মোরসেদ আরও বলেন, আজ শুনানিতে বলেছি ১৫ দিনের মধ্যে তালিকা ও দখলকারীদের নাম দেওয়ার নির্দেশনা থাকলেও ৮ মাস অতিক্রান্ত হওয়া সত্বেও এখন পর্যন্ত কোন তালিকা দাখিল করা হয়নি। যার মাধ্যমে ফুটপাত দখল করে অবৈধ ব্যবসা ও চাঁদাবাজি অব্যাহত রয়েছে। এবং কিছু প্রভাবশালী ব্যক্তি অর্থনৈতিকভাবে লাভবান হচ্ছে। এর কারণে জনগণের ফুটপাত দিয়ে চলাচল বাধাগ্রস্ত হচ্ছে, যা আইনের পরিপন্থী।
শুনানি শেষে আদালত আগামী ১৩ মে এর মধ্যে ফুটপাত দখলকারীদের তালিকা দাখিলের নির্দেশ দিয়েছেন। পাশাপাশি দখলকারীদের বিরুদ্ধে কী কী ব্যবস্থা গ্রহণ করা হয়েছে তাও জানতে চেয়েছেন আদালত।

সারাবাংলা/কেআইএফ/ইআ

ফুটপাত হাইকোর্ট


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর