Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

তৃতীয় থেকে অষ্টমে যুক্ত হচ্ছে পরিবেশ-জলবায়ু শিক্ষা

স্টাফ করেসপন্ডেন্ট
২৯ এপ্রিল ২০২৪ ২০:৫৫

ঢাকা: তৃতীয় থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থীদের জন্য পরিবেশ সংরক্ষণ ও জলবায়ু পরিবর্তন মোকাবিলা সংক্রান্ত বিষয়গুলো পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করার উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনবিষয়ক মন্ত্রী সাবের হোসেন চৌধুরী।

তিনি বলেন, পাঠ্যক্রমে পরিবেশ সংরক্ষণের বিভিন্ন বিষয় যুক্ত করে ছোট থেকেই শিশুদের সচেতন করতে মন্ত্রণালয়ের পক্ষ থেকে এমন উদ্যোগ নেওয়া হচ্ছে। এ ছাড়া বায়ু ও শব্দদূষণ রোধেও কার্যকর পদক্ষেপ নেওয়া হচ্ছে।

বিজ্ঞাপন

সোমবার (২৯ এপ্রিল) রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে টেকসই নগরায়ন ও পরিবেশের সুরক্ষা সুপারিশমালা বিষয়ক জাতীয় সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে পরিবেশমন্ত্রী এসব কথা বলেন।

মন্ত্রী এ সময় পরিবেশ সংরক্ষণের ক্ষেত্রে সবার অভ্যাসগত দৈনন্দিন ব্যবহার পরিবর্তনের তাগিদ দেন। তিনি প্লাস্টিক ব্যবহারে সবাইকে আরও সচেতন হওয়ার ও বর্জ্য অপসারণে নগর সংশ্লিষ্টদের কার্যকর ভূমিকা রাখার আহ্বান জানান। বলেন, সরকার এককভাবে কিছু করতে পারবে না। সবাইকে নিয়ে কাজ করতে হবে। নির্বাচনের আগে যারা বর্জ্য ব্যবস্থাপনার প্রতিশ্রুতি দিয়েছিলেন, এমন ৪৬ জন সংসদ সদস্যকে নিয়ে সংসদে একটি ককাস গঠনের আহ্বান জানান মন্ত্রী।

সেমিনারে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন ইউএসএইডের বাংলাদেশের অফিস ডিরেক্টর মোহাম্মদ খান, কাউন্টারপার্ট ইন্টারন্যাশনালের ভাইস প্রেসিডেন্ট অব প্রোগ্রামস গোয়েনডোলিন অ্যাপল, বাংলাদেশ প্রকৌশল বিশ্বদ্যিালয় রসায়ন প্রকৌশল অনুষদের সাবেক ডিন অধ্যাপক ড. ইজাজ হোসেন, ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা ক্যাপ্টেন মোহাম্মদ ফিদা হাসান, কাউন্টারপার্ট ইন্টারন্যাশনাল পিএআর কর্মসূচির চিফ অব পার্টি কেটি ক্রোক, দুঃস্থ স্বাস্থ্য কেন্দ্রের যুগ্ম-পরিচালক প্রদীপ কুমার রায়, ওয়াটারকিপার্স বাংলাদেশের সমন্বয়ক শরিফ জামিল এবং সুশীলনের প্রধান নির্বাহী মোস্তফা নুরুজ্জামান।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরএফ/টিআর

জলবায়ু শিক্ষা পরিবেশ সংরক্ষণ পরিবেশমন্ত্রী সাবের হোসেন চৌধুরী

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর