Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অফিসসূচি সকাল ৭টা-১টা পর্যন্ত করতে সরকারকে আইনি নোটিশ

স্টাফ করেসপন্ডেন্ট
৩০ এপ্রিল ২০২৪ ২২:৩৪

ঢাকা: চলমান তাপপ্রবাহ থেকে মানুষের জীবন বাঁচাতে অফিস সময়সূচি সকাল ৭টা থেকে দুপুর ১টা পর্যন্ত করতে সরকারের প্রতি আইনি নোটিশ পাঠানো হয়েছে।

মঙ্গলবার (৩০ এপ্রিল) জনপ্রশাসন সচিব, শ্রম সচিব ও জ্বালানি সচিব বরাবর রেজিস্ট্রি ডাকযোগে এই নোটিশ পাঠান সুপ্রিম কোর্টের আইনজীবী ম্যারি আক্তার।

নোটিশ প্রাপ্তির সাত দিনের মধ্যে এ বিষয়ে কোনো পদক্ষেপ না নিলে প্রতিকার চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হবে বলে নোটিশে ‍উল্লেখ করা হয়েছে।

নোটিশে বলা হয়েছে, চলমান তাপপ্রবাহের কারণে বর্তমানে দেশের বেশিরভাগ স্থানের তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়েছে। দেশের উপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। অত্যাধিক গরমের কারণে গত কয়েকদিনে হিট স্ট্রোকে বেশ কয়েকজনের মৃত্যুও হয়েছে।

নোটিশে আরও বলা হয়, বাংলাদেশ উন্নত দেশ নয়। এ ছাড়া, এয়ার কন্ডিশনার, ফ্যান, এয়ার কুলার ইত্যাদি ব্যবহার করে তাপপ্রবাহ নিয়ন্ত্রণেরও আমাদের যথেষ্ট ব্যবস্থা নেই। বর্তমানের তীব্র তাপমাত্রা বাংলাদেশের মানুষের সহ্যক্ষমতা বাইরে। আমরা গত কয়েক বছর ধরে লক্ষ্য করছি, প্রতিবছর তাপমাত্রা বৃদ্ধি পাচ্ছে। বাংলাদেশে এখন আমরা গ্রীষ্ম এবং শীতের মতো দুটি ঋতু অনুভব করি। মার্চ থেকে নভেম্বর পর্যন্ত আমরা গরম তাপমাত্রা অনুভব করি এবং ডিসেম্বর থেকে ফেব্রুয়ারি পর্যন্ত ঠান্ডা আবহাওয়া অনুভব করি। তাই বাংলাদেশের বছরের প্রায় সময়ই আমরা উষ্ণ/গরম তাপমাত্রা অনুভব করি। সাম্প্রতিক বছরগুলোতে তাপমাত্রা প্রায় নয় মাস গরম থাকছে।

নোটিশে উল্লেখ করা হয়, সরকার ২০০৯ সালের ১৯ জুন জ্বালানি সঞ্চয়ের জন্য ঘড়ির কাঁটাকে ১ ঘণ্টা এগিয়ে আনার সিদ্ধান্ত নিয়েছিল। জ্বালানি সঞ্চয় করার জন্য এটি খুব ভালো উদ্যোগ ছিল। কিন্তু তা কার্যকর হয়নি। এখন সরকার যদি অফিসের সময়সূচি পুনর্নির্ধারণ করে দেয় তাহলে তা কার্যকর হবে। কারণ সরকারের নেওয়া সিদ্ধান্ত প্রতিটি সরকারি কর্মচারী মানতে বাধ্য।

নোটিশে বলা হয়, বিদ্যুতের ব্যবহার কমিয়ে আনতে ২০২২ সালের ১৫ নভেম্বর থেকে অফিসের সময়সূচি ১ ঘণ্টা কমিয়ে সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত করা হয়।

তাই সূর্যের আলোর সঠিক ব্যবহার, জ্বালানি সঞ্চয় এবং ঠান্ডা মাথায় কাজ করার জন্য অফিস সময়সূচি পুনর্নির্ধারণ করা খুবই জরুরি। এ জন্য নোটিশ প্রাপ্তির সাত দিনের মধ্যে অফিসসূচি সকাল ১০টা থেকে বিকেল ৪টার পরিবর্তে সকাল ৭টা থেকে দুপুর ১টা পর্যন্ত পুনর্নির্ধারণ করতে হবে। তা না হলে এর প্রতিকার চেয়ে উচ্চ আদালতে রিট দায়ের করা হবে বলে নোটিশে উল্লেখ করা হয়েছে।

সারাবাংলা/কেআইএফ/পিটিএম

অফিসসূচি টপ নিউজ লিগ্যাল নোটিশ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর