Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বাস তল্লাশিতে মিলল ‘চশমা পরা হনুমান’

স্টাফ করেসপন্ডেন্ট
৩০ এপ্রিল ২০২৪ ২৩:৩৩

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রামের কর্ণফুলী থেকে প্রায় বিলুপ্ত প্রজাতির দুটি চশমা পরা হনুমানের বাচ্চা উদ্ধারের পাশাপাশি একজনকে গ্রেফতার করেছে পুলিশ।

সোমবার (২৯ এপ্রিল) রাতে উপজেলার মইজ্জ্যারটেক এলাকার একটি বাসে তল্লাশি করে হনুমানের বাচ্চাগুলোসহ তাকে গ্রেফতার করা হয়।

গ্রেফতারকৃতের নাম রাসেল চৌধুরী সজল (৪৫)। তিনি ওই বাসের সুপারভাইজার হিসেবে কর্মরত ছিলেন।

কর্ণফুলী থানার অফিসার ইনচার্জ (ওসি) জহির হোসেন সারাবাংলাকে জানান, গোপন সংবাদে খবর পেয়ে পুলিশ এসআই এন্টারপ্রাইজের একটি বাসে তল্লাশি চালিয়ে বিলুপ্ত প্রজাতির দুটি চশমা হনুমানের বাচ্চা উদ্ধার করে। বাসটি কক্সবাজার থেকে নওগাঁ যাওয়ার কথা ছিল। এ ঘটনায় ওই বাসের সুপারভাইজারকে গ্রেফতার করে জিজ্ঞাসাবাদ করা হয়।

ওসি জহির বলেন, ‘জিজ্ঞাসাবাদে সে জানিয়েছে তাকে চকরিয়া থেকে দু’জন লোক হনুমানের বাচ্চাগুলো ঢাকায় পৌঁছে দিতে বলেছিলেন। এই কাজের বিনিময়ে তাকে এক হাজার টাকা দেওয়া হয়েছিল বলে তিনি আমাদের জানিয়েছেন।’

ওই ব্যক্তির বিরুদ্ধে বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইনের ৩৪(খ), ৩৯ ও ৪১ ধারা অনুযায়ী আইনি ব্যবস্থা নেওয়া হয়েছে বলে ওসি জানান।

উল্লেখ্য, বাংলাদেশে প্রায় বিলুপ্ত প্রজাতির চশমা পরা হনুমানের দেখা মেলে সাধারণত মৌলভীবাজার ও বান্দরবানের আলীকদমে। সাধারণ হনুমানের চেয়ে আকারে ছোট এসব হনুমান কালচে ও মেটে বাদামি রঙের এবং লেজ শরীরের চেয়ে বড়। চোখের চারদিকে সাদা লোমে আবৃত থাকায় দেখে মনে হয় হনুমানটিকে চশমা পরিয়ে রাখা হয়েছে। স্থানীয়ভাবে এ হনুমানকে চশমা পরা হনুমান বলা হয়ে থাকে।

এ প্রজাতির হনুমানের ইংরেজি নাম পেয়ার’স লিফ মানকি (Phayre’s Leaf Monkey)। আর বৈজ্ঞানিক নাম- ট্রেসাইপিথিকাস পেয়ারি (Trachypithecus phayrei)।

সারাবাংলা/আইসি/পিটিএম

চশমা পরা হনুমান তল্লাশি বাস


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর