Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

গৃহকর্মী প্রীতি উরাও হত্যার বিচার বিশেষ আদালতে করার দাবি

স্পেশাল করেসপন্ডেন্ট
১ মে ২০২৪ ১৬:৫৮

ঢাকা: আদিবাসী গৃহকর্মী প্রীতি উরাও হত্যার বিচার নারী ও শিশু নির্যাতন ট্রাইবুনালে করার দাবি জানিয়েছে জাতীয় গার্হস্থ্য নারী শ্রমিক ইউনিয়ন।

বুধবার (১ মে) মহান মে দিবস উদযাপন উপলক্ষ্যে জাতীয় প্রেস ক্লাবের সামনে জাতীয় গার্হস্থ্য নারী শ্রমিক ইউনিয়ন আয়োজিত এক গৃহশ্রমিক সমাবেশে সংগঠনের পক্ষে থেকে এ দাবি জানানো হয়।

সংগঠনের সভাপতি মমতাজ বেগমের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির পলিটব্যুরো সদস্য আনিসুর রহমান মল্লিক, সংগঠনের প্রতিষ্ঠাতা বীর মুক্তিযোদ্ধা আবুল হোসাইন, সংগঠনের উপদেষ্ঠা মোস্তফা আলমগীর রতন, জাকির হোসেন রাজু, বিলস্’র নির্বাহী পরিচালক সৈয়দ সুলতার উদ্দিন আহম্মেদ, সংগঠনের সাধারণ সম্পাদক মুর্শিদা আখতার নাহার, সংগঠনের যুগ্ম সম্পাদক কাজী রেনু আরা, লাভলি রেজা প্রমুখ। এ সময় উপস্থিত ছিলেন বিশিষ্ট শ্রমিক নেতা আরিফ চৌধুরী, নাসিমা বেগম, আখতারি বেগম প্রমুখ।

নেতারা বলেন, আজ থেকে ১৩৮ বছর আগে আমেরিকার শিকাগো শহরের বীরত্বগাথা সংগ্রামের নাম মে দিবস। সেদিন শ্রমিক নেতারা দাবি করেছিল ৮ ঘণ্টা শ্রম, ৮ ঘণ্টা বিশ্রাম ও ৮ ঘণ্টা শিক্ষা ও বিনোদন। ১৩৮ বছর পরও বাংলাদেশে গৃহশ্রমিকেরা ৮ ঘণ্টা শ্রম দিবসের অধিকার থেকে বঞ্চিত। তারা বঞ্চিত বাঁচার মতো মজুরি ও শোভন কর্মপরিবেশ এবং জীবনের নিরাপত্তা থেকে।

তারা আরও বলেন, এই গৃহশ্রমিকদের অধিকার প্রতিষ্ঠার জন্য শ্রম আইন প্রণয়নের জন্য দীর্ঘদিন ধরে সংগ্রাম করে আসছে। গৃহশ্রমিকরা সুরক্ষার মধ্যে না থাকার কারণে তারা নির্যাতন, ধর্ষণ ও হত্যার শিকার হচ্ছে। এই শ্রমিকদের সুরক্ষার জন্য শ্রম আইন প্রণয়নের কোনো বিকল্প নাই।

নেতারা গৃহশ্রমিক সুরক্ষা ও কল্যাণ নীতিমালা বাস্তবায়নের দাবি জানান। সমাবেশে শেষে একটি র‌্যালি নগরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে সংগঠনের কার্যলয়ে এসে শেষ হয়।

সারাবাংলা/এএইচএইচ/পিটিএম

গৃহকর্মী প্রীতি উরাও


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর