Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সন্ধ্যায় ঢাকাসহ ৫ বিভাগে বৃষ্টির সম্ভাবনা

স্পেশাল করেসপন্ডেন্ট
২ মে ২০২৪ ১৩:১৩

ঢাকা: দেশজুড়ে তীব্র তাপপ্রবাহের মধ্যেই গত কয়েকদিন ধরে রাজধানী ঢাকাসহ অধিকাংশ বিভাগে বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছিল আবহাওয়া অধিদফতর। বৃহস্পতিবার (২ মে) চট্টগ্রাম, সিলেট ও ময়মনসিংহ বিভাগের বিভিন্ন জেলায় বৃষ্টি হয়েছে। এছাড়া আজ সন্ধ্যার দিকে চট্টগ্রাম, সিলেট, ঢাকা, ময়মনসিংহ ও বরিশাল বিভাগের দু’এক জায়গায় বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ এ কে এম নাজমুল হক সারাবাংলাকে বলেন, সকালে চট্টগ্রাম বিভাগের বিভিন্ন এলাকায় বৃষ্টি হয়েছে। এর মধ্যে সবচেয়ে কক্সবাজারে ১১ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। চট্টগ্রাম জেলারও বিভিন্ব এলাকায় ৬ থেকে ৮ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। রাঙ্গামাটিসহ অন্যান্য এলাকাতেও সকালে বৃষ্টি হয়েছে। সিলেট ও ময়মনসিংহ বিভাগের কিছু কিছু জায়গাতেও বৃষ্টিপাতের তথ্য পেয়েছি। বৃষ্টিপাতের প্রবণতা এখন বাড়বে। ঢাকাসহ পাঁচটি বিভাগের কিছু কিছু জায়গায় সন্ধ্যার পর বৃষ্টি হতে পারে।

বৃষ্টিপাতের পরিমাণ যাই হোক না কেন, তাপমাত্রার ওপর এর প্রত্যক্ষ প্রভাব থাকবে বলে জানাচ্ছেন আবহাওয়াবিদ নাজমুল হক। তিনি বলেন, এপ্রিল মাসের তুলনায় মে মাসে তাপমাত্রা কম থাকবে আশা করা যায়। বৃষ্টি শুরু হয়েছে। বৃষ্টির পরিমাণ কমবেশি যাই হোক, তাপমাত্রা কমাতে এটি বড় ভূমিকা রাখবে।

বৃহস্পতিবার (২ মে) আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, যশোর, খুলনা, চুয়াডাঙ্গা, পাবনা ও তাজশাহী জেলা সমূহের উপর দিয়ে অতি তীব্র তাপপ্রবাহ এবং টাঙ্গাইল, ফরিদপুর, গোপালগঞ্জ এবং খুলনা বিভাগের অবশিষ্টাংশের উপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এছাড়া দেশের অন্যত্র মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা দেশের পূর্বাঞ্চলের কিছু জায়গা হতে প্রশমিত হতে পারে। এসময় দেশের পশ্চিমাঞ্চলের দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে এবং দেশের অন্যত্র তা (১-২) ডিগ্রি হ্রাস পেতে পারে। সারাদেশে রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। পাশাপাশি চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং ঢাকা, ময়মনসিংহ ও বরিশাল বিভাগের দুই এক জায়গায় অস্থায়ীভাবে দমকা/ওড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে, সেইসঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

আবহাওয়াবিদ এ কে এম নাজমুল হক জানান, শুক্রবার (৩ মে) বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দুই এক জায়গায় অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে, সেইসঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। তবে বিরাজমান তাপ প্রবাহ দেশের কিছু কিছু জায়গা হতে প্রশমিত হতে পারে। আর সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা (১-২) ডিগ্রি পর্যন্ত হ্রাস পেতে পারে।

শনিবার (৪ মে) আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দুই এক জায়গায় অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে এবং সেইসঙ্গে কোথাও কোথাও বিডি প্রভাবে শিলা বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। এদিন তাপমাত্রা কমে গিয়ে সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। আর বর্ধিত পাঁচদিনের আবহাওয়ার অবস্থা বলছে সারাদেশে বৃষ্টি/বজ্রসহ বৃষ্টিপাতের প্রবণতা বিস্তার লাভ করতে পারে এবং তাপমাত্রা আরও হ্রাস পেতে পারে।

এদিকে গত ২৪ ঘন্টায় দেশের যশোর ও চুয়াডাঙায় সর্বোচ্চ তাপমাত্রা ৪২ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। আর রাজধানী ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

সারাবাংলা/জেআর/ইআ/টিআর

আবহাওয়া অধিদফতর টপ নিউজ বৃষ্টির সম্ভাবনা


বিজ্ঞাপন
সর্বশেষ

বাংলাদেশ-ভারত টেস্টে হামলার হুমকি!
৬ সেপ্টেম্বর ২০২৪ ২১:৩৫

সালমান শাহ্‌ স্মরণে মিলাদ মাহফিল
৬ সেপ্টেম্বর ২০২৪ ২০:০৩

নাফ নদীর মোহনায় ২ শিশুর মরদেহ উদ্ধার
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৯:৪৯

সম্পর্কিত খবর