Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রোমাকে হারিয়ে রেকর্ড ৪৭ ম্যাচ অপরাজিত লেভারকুজেন

স্পোর্টস ডেস্ক
৩ মে ২০২৪ ০৯:৪৬

ইউরোপা লিগের শিরোপার পথে আরেকধাপ এগিয়ে গেল লেভারকুজেন

রূপকথার গল্প রচনা করে ৫ ম্যাচ হাতে রেখেই নিজেদের ইতিহাসের প্রথম বুন্দেসলিগা জয় নিশ্চিত করেছিলেন তারা। লিগ জয়ের পর বেয়ার লেভারকুজেনের সামনে লক্ষ্য ইউরোপা লিগ জেতার। সেই লক্ষ্যে আরেক ধাপ এগিয়ে গেল জাভি আলোনসোর দল। ইউরোপা লিগের সেমিফাইনালের প্রথম লেগে রোমার মাঠে ২-০ গোলে জিতে ফাইনালে এক পা দিয়ে রাখল লেভারকুজেন। এই জয়ে সব টুর্নামেন্ট মিলিয়ে এই মৌসুমে টানা ৪৭ ম্যাচ অপরাজিত থাকার ইতিহাসও গড়লেন তারা।

রোমার মাঠে শুরু থেকেই দাপট ছিল লেভারকুজেনেরই। ২৮ মিনিটে উইর্টজ ও ৭৩ মিনিটে আন্দ্রিচের গোলে ২-০ ব্যবধানের সহজ জয় নিয়েই বাড়ি ফিরেছে জার্মান ক্লাবটি। অন্যদিকে পুরো ম্যাচে মাত্র দুটি শট অন টার্গেট ছিল রোমার।

রোমার মাঠে এমন জয়ে টানা অপরাজিত থাকার রেকর্ডে আরেক ধাপ এগিয়ে গেল লেভারকুজেন। এই তালিকায় চতুর্থ স্থানে উঠে এসেছে তারা। তাদের সামনে আছে পর্তুগিজ ক্লাব বেনফিকা। ১৯৬৩-৬৫ মৌসুমে ৪৮ ম্যাচ অপরাজিত থাকার রেকর্ড গড়েছিল বেনফিকা।

এই তালিকায় সবার উপরে আছে স্কটল্যান্ডের ক্লাব সেল্টিক ও দ্বিতীয় স্থানে আছে বেলজিয়াম ক্লাব ইউনিয়ন এসজির। তবে এই দুই ক্লাব যখন এই রেকর্ড করেছে তখন আনুষ্ঠানিকভাবে ইউরোপিয়ান প্রতিযোগিতা ছিল না। ১৯১৫ থেকে ১৯১৭ সালের মাঝে সেল্টিক অপরাজিত ছিল টানা ৬২ ম্যাচ। ১৯৩৩-৩৫ মৌসুমে ৬০ ম্যাচ অপরাজিত ছিল ইউনিয়ন এসজি।

১০ মে সেমির দ্বিতীয় লেগে ঘরের মাঠে রোমার মুখোমুখি হবে লেভারকুজেন। ওই ম্যাচে জিতলেই ২২ বছর পর ইউরোপিয়ান টুর্নামেন্টের ফাইনালে পৌঁছে যাবেন তারা। ১৯৮৮ সালে একবারই ইউরোপ সেরার মুকুট উঠেছিল তাদের মাথায়। ২২ বছর আগে সবশেষ রিয়াল মাদ্রিদের কাছে চ্যাম্পিয়ন লিগের ফাইনালে হেরে স্বপ্নভঙ্গ হয়েছিল লেভারকুজেনের।

সারাবাংলা/এফএম

ইউরোপা লিগ টপ নিউজ লেভারকুজেন


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর