Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এসএসসির ফল প্রকাশ ১২ মে

স্পেশাল করেসপন্ডেন্ট
৩ মে ২০২৪ ১৩:২৭

এসএসসির ফল প্রকাশের পর শিক্ষার্থীদের উল্লাস। সারাবাংলা ফাইল ছবি

ঢাকা: এ বছরের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষার ফল ঘোষণা করা হবে আগামী ১২ মে। ওই দিন প্রথমে শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল ফলাফল তুলে দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে। পরে সংবাদ সম্মেলন করে বিস্তারিত ফল ঘোষণা করবেন শিক্ষামন্ত্রী।

প্রতি বছরই মাধ্যমি ও সমমান এবং উচ্চ মাধ্যমিক ও সমমান পরীক্ষার ফল প্রথমে প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর করা হয়। এরপর শিক্ষামন্ত্রী ফল ঘোষণা করেন। এ বছরও তার ব্যত্যয় হবে না।

শিক্ষা মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ১২ মে (রোববার) এ বছরের মাধ্যমিক ও সমমান পরীক্ষার ফল হস্তান্তর অনুষ্ঠানে অংশ নিতে সম্মতি দিয়েছেন। ওই দিন সকাল ১০টায় গণভবনে প্রধানমন্ত্রীর হাতে ফলাফলের সারসংক্ষেপ তুলে দেবেন শিক্ষামন্ত্রী। এরপর সংবাদ সম্মেলন করে মন্ত্রী আনুষ্ঠানিকভাবে ফলাফল ঘোষণা করবেন।

এ বছর এসএসসি ও সমমান পরীক্ষা শুরু হয় গত ১৫ ফেব্রুয়ারি। ওই দিন সকাল ১০টায় সারা দেশের তিন হাজার ৭০০ কেন্দ্রে একযোগে এই পরীক্ষা শুরু হয়। এ বছর এসএসসি ও সমমানে অংশগ্রহণকারী শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা ছিল ২৯ হাজার ৭৩৫টি। ১২ মার্চ লিখিত পরীক্ষা শেষে ব্যবহারিক পরীক্ষা নেওয়া হয় ১৩ থেকে ২০ মার্চ পর্যন্ত।

এ বছর ১১টি বোর্ডের মোট ২০ লাখ ২৪ হাজার ১৯২ পরীক্ষার্থীর মধ্যে ছাত্র ছিল ৯ লাখ ৯২ হাজার ৮৭৮ জন, ছাত্রী ১০ লাখ ৩১ হাজার ৩১৪ জন। ৯টি সাধারণ শিক্ষা বোর্ডে পরীক্ষার্থী ১৬ লাখ ছয় হাজার ৮৭৯ জন। মাদরাসা শিক্ষা বোর্ডের অধীনে দাখিল পরীক্ষার্থী দুই লাখ ৯০ হাজার ৯৪০ জন। আর কারিগরি বোর্ডে পরীক্ষার্থীর সংখ্যা এক লাখ ২৬ হাজার ৩৭৩ জন।

সারাবাংলা/জেআর/টিআর

এসএসসি ও সমমান এসএসসি পরীক্ষা এসএসসির ফল দাখিল পরীক্ষা প্রধানমন্ত্রী শেখ হাসিনা মহিবুল হাসান চৌধুরী মাধ্যমিক ও সমমান পরীক্ষা শিক্ষামন্ত্রী


বিজ্ঞাপন
সর্বশেষ

গণপরিবহনে ভাড়া নিয়ে নৈরাজ্য চলছেই
১১ সেপ্টেম্বর ২০২৪ ২১:০০

সম্পর্কিত খবর