Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৫০ ফিলিস্তিনিকে বিনা বেতনে পড়ার সুযোগ, গান-কবিতায় প্রতিবাদ

স্পেশাল করেসপন্ডেন্ট
৪ মে ২০২৪ ২০:২০

চট্টগ্রাম ব্যুরো: যুদ্ধবিধ্বস্ত ফিলিস্তিনের ৫০ শিক্ষার্থীকে বিনা বেতনে পড়ালেখার সুযোগ দিচ্ছে বেসরকারি আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম (আইআইইউসি)। এদিকে প্রতিবাদী গান-কবিতা ও নাটকের মধ্য দিয়ে ফিলিস্তিনে ইসরায়েলি আগ্রাসন ও নৃশংস গণহত্যার প্রতিবাদ জানিয়েছে অগ্নিবীণা পাঠাগার নামে চট্টগ্রামের একটি সংগঠন।

শনিবার (৪ মে) বিকেলে গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ঢাকায় নিযুক্ত ফিলিস্তিনের রাষ্ট্রদূত ইউসুফ এস ওয়াই রামাদানের অনুরোধের পিরিপ্রেক্ষিতে আইআইইউসি কর্তৃপক্ষ এ সিদ্ধান্ত নিয়েছে। সম্প্রতি আইআইইউসি ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ও সাবেক সংসদ সদস্য আবু রেজা মুহাম্মদ নেজামুদ্দিন নদভীর সঙ্গে এক বৈঠকে রাষ্ট্রদূত এ অনুরোধ করেন।

বিজ্ঞাপন

এর পরিপ্রেক্ষিতে গত ২৪ এপ্রিল আইআইইউসির ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্স কমিটির সভায় ৫০ জন ফিলিস্তিনি শিক্ষার্থীকে শিক্ষাবৃত্তি দিয়ে বিনা বেতনে পড়ানোর সুযোগ দেওয়ার সুপারিশ করা হয়। ৩ মে ট্রাস্টি বোর্ডের ১১তম সভায় এ সিদ্ধান্ত চূড়ান্ত হয়।

নির্যাতনের শিকার ফিলিস্তিনি শিক্ষার্থীদের জন্য বিশ্বের বিভিন্ন মুসলিম দেশের বিশ্ববিদ্যালয়ের নেওয়া সিদ্ধান্তের সঙ্গে সংহতি জানিয়ে ৫০ জনকে আবাসনসহ শতভাগ বিনা বেতনে পড়ার সুযোগ দেওয়া হচ্ছে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

অগ্নিবীণা পাঠাগারের সাংস্কৃতিক প্রতিবাদ

এদিকে শুক্রবার (৩ মে) বিকেলে নগরীর কাজির দেউড়ির আউটার স্টেডিয়ামসংলগ্ন মুক্তমঞ্চে ‘মুক্তির গান মুক্তির লড়াই’ শীর্ষক সাংস্কৃতিক প্রতিবাদের আয়োজন করে অগ্নিবীণা পাঠাগার। নাটক, গান, কবিতার মধ্য দিয়ে ফিলিস্তিনে ইসরাইলের গণহত্যার চিত্র তুলে ধরে প্রতিবাদ জানানো হয়।

বিজ্ঞাপন

প্রতিবাদী আয়োজনে অগ্নিবীণা পাঠাগারের সভাপতি সৌরভ চৌধুরী বলেন, ‘আমরা জানান দিতে চাই, আমরা ফিলিস্তিনের নিপীড়িত মানুষের পাশে আছি। আমরা সাংস্কৃতিক প্রতিবাদের মাধ্যমে নগরবাসী ও দেশের মানুষের মাঝে ফিলিস্তিনের দুরবস্থার কথা তুলে ধরতে চেয়েছি। আমরা চাই, ধর্ম-জাতি-বর্ণ নির্বিশেষে মানুষ হয়ে মানুষ মানুষের পাশে এসে দাঁড়াক। মানবতা ও নিপীড়িতের পক্ষে থাকুক এবং আগ্রাসীদের বিরুদ্ধে আঙ্গুল তুলুক।’

সংগঠনের সাধারণ সম্পাদক সানি চৌধুরী ও সংগঠক কামরুল ইসলাম বক্তব্য রাখেন। অগ্নিবীণা পাঠাগারের সংগঠকদের পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীসহ বিভিন্ন শ্রেণিপেশার মানুষ এ আয়োজনে অংশ নেন।

সারাবাংলা/আরডি/টিআর

অগ্নিবীণা পাঠাগার আইআইইউসি আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় ইসরায়েল ইসরায়েলি আগ্রাসন ফিলিস্তিন ফিলিস্তিনের প্রতি সংহতি প্রকাশ দিবস ও বিশ্ব মানবতার আহবান

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর