Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

উপজেলা নির্বাচন: বগুড়ায় নতুনদের চ্যালেঞ্জের মুখে পুরনোরা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
৬ মে ২০২৪ ০৮:১৫

বগুড়া: উপজেলা পরিষদের প্রথম ধাপের নির্বাচনে বগুড়ায় ৩টি উপজেলায় ভোট গ্রহনের আর মাত্র ২দিন বাকি। নির্বাচনি প্রচারের শেষ মুহূর্তে প্রার্থীরা এখন ব্যস্ত সময় প্রার করেছেন। এর সঙ্গে ভোটের মাঠের উত্তেজনাও বাড়ছে। বগুড়ার গাবতলি, সোনাতলা, সারিয়াকান্দি উপজেলায় প্রথম ধাপের এই নির্বাচনে নতুনদের চ্যালেঞ্জের মুখে পড়েছেন পুরাতনরা।

তিন উপজেলাতেই বর্তমান চেয়ারম্যানদের জন্য শক্ত প্রতিদ্বন্দ্বি হিসাবে চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়ে পুরতানদের ভোটের মাঠে চমক দেখিয়ে যাচ্ছেন নতুন চেয়ারম্যান প্রার্থীরা। শেষ মুহূর্তের প্রচারে প্রার্থীরা এখন ছুটছেন পাড়া-মহল্লায়। উপজেলা সদর থেকে প্রত্যন্ত এলাকায় ছুটছেন প্রার্থী ও তাদের কর্মী-সমর্থকরা।

এই ৩ উপজেলায় প্রার্থী ৩২ জন। এর মধ্যে শনিবার সারিয়াকান্দি উপজেলার ২ প্রার্থী ব্যাক্তিগত কারণে নির্বাচন থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন।

প্রধম ধাপের ৩ উপজেলা পরিষদের নির্বাচনের মধ্যে গাবতলিতে সবচেয়ে হাড্ডাহাড্ডি লড়াইয়ের আভাস মিলছে। এখানে দ্বিমুখী লড়াইয়ের সম্ভাবনাই প্রবল হয়ে দেখা দিয়েছে। এখানে নতুন প্রার্থী সাবেক ছাত্রলীগ নেতা ও কেন্দ্রীয় আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক উপকমিটির সদস্য অরুণ কান্তি রায়। তার প্রার্থিতা বর্তমান চেয়ারম্যান বগুড়া পৌর আওয়ামী লীগের সভাপতি রফিনেয়াজ খান রবিনের ব্যস্ততা বাড়িয়ে দিয়েছে। এই দুই জনের দ্বৈরথ যে তুমল হবে তা আওয়ামী লীগের নেতা-কর্মী থেকে সাধারণ ভোটার এক কথায় বলে দিচ্ছেন।

দুই প্রার্থীর পক্ষেই অবস্থান নিয়েছে দলের নেতাকর্মীরা। দলের কোন অংশ বা কোন নেতাকর্মীরা কোন প্রার্থীর পক্ষে রয়েছেন তা নিয়ে ভোটের ময়দানে চলছে নানা হিসাবনিকাশ। নতুন প্রার্থী অরুণকান্তি রায় তার প্রতিদ্বন্দ্বির বিরুদ্ধে কর্মী-সর্মথকদের হুমকি ও বাধা দেওয়ার অভিযোগ করেছেন।

এদিকে পক্ষে-বিপক্ষে অবস্থান নিয়ে পরিস্থিতি জটিল হওয়ায় স্থানীয় সংসদ সদস্য প্রার্থীদেরকে তার নাম না ব্যবহার করতে বিবৃতি দিয়েছেন।

প্রথম ধাপের নির্বাচনে বগুড়া-৩ উপজেলার মধ্যে গাবতলিতেই ভোটের মাঠ সবচেয়ে বেশি সরব তা সহজেই অনুমেয়। এখানে চেয়ারম্যান পদে আরও ২ প্রার্থী রয়েছেন। তারা হলেন, সাহানুর ইসলাম শাকিল ও আতাউর রহমান রানু। তারাও ভোটের মাঠে পিছিয়ে নেই।

অন্যদিকে, সারিয়াকান্দি ও সোনাতলা উপজেলা বগুড়া-১ সংসদীয় আসনের অর্ন্তভুক্ত। এই দুই উপজেলার দুই প্রার্থী আলোচনায় রয়েছেন অন্য কারণে। এদের মধ্যে একজন স্থানীয় সংসদ সদস্যের ছেলে অন্যজন সংসদ সদস্যের ভাই।

সারিয়াকান্দি উপজেলায় চেয়ারম্যান পদে ৫ প্রার্থীর মধ্যে লড়াই ত্রিমুখী হওয়ার সম্ভবনা। বর্তমান চেয়ারম্যান উপজেলা আওয়ামী লীগের সভাপতি মো. রেজাউল করিম মন্টুর মূল চ্যালেঞ্জ নতুন প্রার্থী সংসদ সদস্যের ছেলে শাখাওয়াত হোসেন।

আরেক আওয়ামী লীগ নেতা ও সাবেক উপজেলা চেয়ারম্যান শাহজাহান আলীও রয়েছেন ভোটের মাঠে।

অন্য ২ প্রার্থী মো. আশিক আহম্মেদ ও আব্দুস সালাম গত শনিবার এক প্রার্থীর প্রতি সমর্থন জানিয়ে নির্বাচন থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন।

এদিকে ভোটে প্রভাব বিস্তারের জন্য উপজেলা আওয়ামী লীগের সভাপতির অভিযোগের তীর সংসদ সদস্যের দিকে থাকলেও সংসদ সদস্যের ছেলে নির্বাচনি মাঠের দৌঁড়ে সামনেই রয়েছেন।

আর পাশের উপজেলা সোনাতলায় চেয়ারম্যান পদে সাকুল্যে প্রার্থী ২ জন। এরমধ্যে একজন সংসদ সদস্যের ভাই উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও বর্তমান চেয়ারম্যান মো. মিনহাদুজ্জামান লিটন। প্রতিদ্বন্দ্বি জাকির হোসেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান। তারও অভিযোগ মিনহাদুজ্জামান লিটন সংসদ সদস্যের প্রভাব খাটাচ্ছেন। তিনি অভিযোগ করেন, সংসদ সদস্যের ভাই ভয়ভীতি দেখানো এমনকি হামলা পর্যন্ত করছেন।

তবে মিনহাদুজ্জামান লিটন এই অভিযোগ অস্বীকার করেছেন। তিনি জানান, তার বিরুদ্ধে আনা অভিযোগেরই ভিত্তি নেই।

নির্বাচন কমিশন সূত্র জানায়, প্রথম ধাপে দেশের ১৫২টি উপজেলায় ভোট হবে আগামী ৮ মে। এদিন এই ধাপে বগুড়ার ১২ উপজেলার মধ্যে তিনটিতে ভোট হবে। উপজেলাগুলো হলো, গাবতলী, সোনাতলা ও সারিয়াকান্দি।

সারাবাংলা/এমও

উপজেলা নির্বাচন বগুড়া


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর