Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সংসদ অধিবেশনে যোগ দিতে না পারায় লতিফ সিদ্দিকীর ক্ষোভ

স্পেশাল করেসপন্ডেন্ট
৫ মে ২০২৪ ২৩:২৪

ঢাকা: কোভিড-১৯ পরীক্ষা না করার কারণে দ্বাদশ জাতীয় সংসদের দ্বিতীয় অধিবেশন শুরুর দিন অধিবেশনে অংশ নিতে সংসদে প্রবেশ করতে না দেওয়ায় ক্ষোভ জানিয়েছেন স্বতন্ত্র সংসদ সদস্য আব্দুল লতিফ সিদ্দিকী।

রোববার (৫ মে) জাতীয় সংসদে পয়েন্ট অব অর্ডারে দাঁড়িয়ে দেওয়া বক্তব্যে লতিফ সিদ্দিকী এ ক্ষোভ প্রকাশ করেন। এ সময় তিনি স্পিকারের দৃষ্টি আকর্ষণ করে বলেন, তাকে বিষয়টি জানানোও হয়নি।

লতিফ সিদ্দিকী বলেন, সংসদের গত ২ মে’র অধিবেশনে আমি অংশগ্রহণ করতে পারিনি। ওই দিন আমি সংসদ এলাকায় এসেছিলাম। তখন দ্বাররক্ষীরা বলেন, প্রবেশ করতে গেলে কোভিডের সার্টিফিকেট দিতে হবে। আমার প্রশ্ন হচ্ছে— আমাকে জানানোই হয়নি সংসদে প্রবেশ করতে হলে কোভিড সার্টিফিকেট লাগবে! এতে আমি মনে করি— ব্যক্তি লতিফ সিদ্দিকীকে নয়, আমার নির্বাচনি এলাকার জনগণকে তার অধিকার থেকে বঞ্চিত করা হয়েছে।

লতিফ সিদ্দিকী আরও বলেন, আমি সংসদে অংশ নিতে পারিনি এবং আপনার নেতৃত্বে যে কমিটি আছে সেখানেও আমি অংশ নিতে পারিনি। যারা এ দায়িত্বে আছেন, তারা যথারীতি এই দায়িত্ব পালন করেননি। এ আদেশটি কে বা কারা জারি করলেন? সংসদ সচিবালয় বা স্পিকার আদেশ দেবেন। তবে যাদের ওপর এ আদেশ প্রতিপালনের দায়িত্ব, তাদের সঠিকভাবে সেটি জানানো হয়েছে কি না, সেটি তারা নিশ্চিত করেননি।

স্পিকারের উদ্দেশে স্বতন্ত্র এই সংসদ সদস্য বলেন, আমি তন্ন তন্ন করে আমার সেলফোন খুঁজে দেখেছি, আমার সেলফোনে কোনো বার্তা যায়নি। কোনো বার্তা গেল না, স্পিকারের দফতর থেকে বিজ্ঞপ্তি গেল না, তারপর সংসদে প্রবেশ থেকে আমাকে বিরত রাখা হলো! এতে আমার অধিকার ভঙ্গ হয়েছে। তবে আমি বিচার চাই না। ভবিষ্যতে এ রকম অপমান জনক ঘটনা যেন না ঘটে সে ব্যাপারে যারা রাষ্ট্রকতৃক দায়িত্বপ্রাপ্ত বা নিয়োগ দেওয়া হয়েছে, তারা দায়িত্বশীল আচরণ করবেন বলেই প্রত্যাশা করছি। আপনার মাধ্যমে সংসদে আমি বিষয়টি জানালাম।

পরিবেশ নিয়ে উদ্বেগ জানিয়ে লতিফ সিদ্দিকী বলেন, টাঙ্গাইলে পুরনো ব্যাটারি ভেঙে সীসা বের করে একটা কারখানা। এই কারখানার আশপাশের বাড়ির টিন পুড়ে যাচ্ছে, গাছপালা পুড়ে যাচ্ছে। শস্য ধ্বংস হয়ে যাচ্ছে। কিন্তু পরিবেশ মন্ত্রণালয় থেকে তাদের এই কারখানাটি করার অনুমোদন দেওয়া হয়েছে! বিষয়টি লজ্জার ও দুঃখের। পরিবেশ দূষণের এই মারাত্মক বিষয়টির সমাধান চেয়ে এ সময় প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেন তিনি।

এরপর স্পিকার শিরীন শারমিন চৌধুরী বলেন, আপনার অবগতির জন্য জানাচ্ছি, বিষয়টি আমরা সেদিনই জেনেছি। আপনার প্রবেশের ক্ষেত্রে কোভিড সার্টিফিকেট দেখতে চাওয়া হয়েছিল এবং সেটা না থাকার কারণে আপনি ভেতরে আসতে পারেননি। এ বিষয়টি খোঁজ করার পর সংসদ সচিবালয় থেকে আমাকে অবহিত করা হয়েছে, গত ২৫ এপ্রিল বিকেল ৩টা ৪৫ মিনিটে সব এমপি বরাবর একটি বার্তা বা মেসেজ পাঠান হয়েছিল কোভিড পরীক্ষা করার বিষয়ে। সেখানে যে সিস্টেম, তাতে দেখা গেছে সব এমপির মোবাইলে তা সেন্ট হয়েছে। কিন্তু আপনি বলেছেন, আপনার সেলফোনে এ ধরনের কোনো মেসেজ আপনি পাননি। আমার মনে হয়, আপনাদের (এমপিদের) যে মোবাইল নম্বর আমাদের সংসদ সচিবালয়ে আছে সেটা পুনরায় চেক করতে হবে, যেন ঠিক জায়গায় মেসেজটি পাঠানো হচ্ছে কি না, তা নিশ্চিত হয়।

সারাবাংলা/এএইচএইচ/টিআর

কোভিড পরীক্ষা টপ নিউজ লতিফ সিদ্দিকী সংসদ অধিবেশন


বিজ্ঞাপন
সর্বশেষ

বাংলাদেশ-ভারত টেস্টে হামলার হুমকি!
৬ সেপ্টেম্বর ২০২৪ ২১:৩৫

সালমান শাহ্‌ স্মরণে মিলাদ মাহফিল
৬ সেপ্টেম্বর ২০২৪ ২০:০৩

নাফ নদীর মোহনায় ২ শিশুর মরদেহ উদ্ধার
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৯:৪৯

সম্পর্কিত খবর