Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বাংলাদেশ ব্যাংকের সংবাদ সম্মেলন বয়কট

স্পেশাল করেসপন্ডেন্ট
৮ মে ২০২৪ ১৬:২১

বুধবার বাংলাদেশ ব্যাংকের সংবাদ সম্মেলন বর্জন করেন সাংবাদিকরা। ছবি: সারাবাংলা

ঢাকা: এক মাসেরও বেশি সময় ধরে সাংবাদিকদের বাংলাদেশ ব্যাংকে ঢুকতে না দেওয়ার বিষয়ে কোনো সদুত্তর না পেয়ে কেন্দ্রীয় ব্যাংকটির সংবাদ সম্মেলন বর্জন করেছেন সাংবাদিকরা।

বুধবার (৮ মে) নিজস্ব কার্যালয়ের চতুর্থ তলায় সুদহারের নতুন পদ্ধতি ও ডলারের বিনিময় হার নিয়ে সংবাদ সম্মেলন আহ্বান করেছিল বাংলাদেশ ব্যাংক। সংবাদ সম্মেলনে সাংবাদিকরা কেন্দ্রীয় ব্যাংকে সাংবাদিকদের প্রবেশাধিকার নিয়ে প্রশ্ন তোলেন।

বিজ্ঞাপন

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় ব্যাংকের ডেপুটি গভর্নর হাবিবুর রহমান, নির্বাহী পরিচালক ও মুখপাত্র মেজবাউল হকসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা। তারা সাংবাদিকদের প্রশ্নের কোনো উত্তর দিতে না পারলে সাংবাদিকরা প্রতিবাদে তখনই সংবাদ সম্মেলন বর্জন করে অনুষ্ঠানস্থল ত্যাগ করেন।

গত প্রায় এক মাস ধরে বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকরা প্রবেশ করতে পারছেন না। সাংবাদিকসহ সাংবাদিকদের বিভিন্ন সংগঠন তো বটেই, আরও নানা মহল থেকেই এ বিষয়টির নিন্দা জানানো হয়েছে। তারা স্বাধীনভাবে বাংলাদেশ ব্যাংকে প্রবেশাধিকারের দাবি জানিয়েছে।

এরই মধ্যে টিআইবি, নিউজপেপার ওনার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (নোয়াব) ও সম্পাদক পরিষদ, ইকোনমিক রিপোর্টার্স ফোরাম (ইআরএফ), ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ), ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে), বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে) এ ঘটনার নিন্দা জানিয়েছে। সংগঠনগুলো বলছে, কেন্দ্রীয় ব্যাংকে সাংবাদিক প্রবেশে এমন অলিখিত নিষেধাজ্ঞা স্বাধীন সাংবাদিকতা, গণতন্ত্র এবং মৌলিক ও সাংবিধানিক অধিকারের পরিপন্থি।

এ পরিস্থিতিতেই বুধবার সংবাদ সম্মেলন বয়কট করে বাংলাদেশ ব্যাংকের সামনে অবস্থান নেন সাংবাদিকেরা। সেখানে অর্থনীতিবিষয়ক সাংবাদিকদের সংগঠন ইআরএফের সাধারণ সম্পাদক আবুল কাসেম বলেন, যতক্ষণ পর্যন্ত সাংবাদিক প্রবেশাধিকারে নিষেধাজ্ঞা প্রত্যাহার করা না হবে, ততক্ষণ পর্যন্ত আমরা কেন্দ্রীয় ব্যাংকের কোনো আনুষ্ঠানিক ব্রিফিং কভার করব না।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/টিআর

কেন্দ্রীয় ব্যাংক টপ নিউজ বাংলাদেশ ব্যাংক সংবাদ সম্মেলন বয়কট

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে খালে ভাসছিল অর্ধগলিত লাশ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৩

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

বাড়তে পারে তাপমাত্রা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৩৪

সম্পর্কিত খবর