Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অনুমতি ছাড়া স্থাবর সম্পত্তি অর্জন করতে পারবে না বিদেশি সংস্থা

স্পেশাল করেসপন্ডেন্ট
৯ মে ২০২৪ ২১:৩২

সংসদ ভবন থেকে: জাতীয় সংসদে ‘বিদেশি স্বেচ্ছাসেবী সংস্থা (স্থাবর সম্পত্তি অর্জন নিয়ন্ত্রণ) বিল-২০২৪’ নামে একটি বিল উত্থাপন করা হয়েছে। বিলের বিধান অনুযায়ী, সরকারের পূর্বানুমোদন ছাড়া কোনো বিদেশি স্বেচ্ছাসেবী সংস্থা ক্রয়, দান, বিনিময় বা অন্য কোনোভাবে বাংলাদেশের কোনো স্থাবর সম্পত্তি অর্জন করতে পারবে না। এই বিধান লঙ্ঘন করে কোনো বিদেশি স্বেচ্ছাসেবী সংস্থা বাংলাদেশে স্থাবর সম্পত্তি অর্জন করলে তা সরকার বাজেয়াপ্ত করতে পারবে।

বৃহস্পতিবার (৯ মে) দ্বাদশ জাতীয় সংসদের দ্বিতীয় অধিবেশনে বিলটি উত্থাপন করেন ভূমিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ। পরে বিলটি অধিকতর পরীক্ষা-নিরীক্ষার ভূমি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়েছে। কমিটিকে পরীক্ষা-নিরীক্ষা শেষে ৬০ দিনের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে। ১৯৮৩ সালের ফরেন ভলান্টারি অর্গানাইজেশনস (একুজিইশন অব ইমমুভেবল প্রপার্টি) রেগুলেশন অর্ডিনেন্স রদ করে নতুন এই আইন করা হচ্ছে।

বিলে বলা হয়েছে, বিদেশি স্বেচ্ছাসেবী সংস্থার অর্থ এমন কোনো সংগঠন, সংস্থা বা কর্তৃপক্ষ, যা বাংলাদেশের বাইরে অন্য কোনো দেশে গঠিত বা প্রতিষ্ঠিত (নিয়মিত হোক বা না হোক)। যাদের উদ্দেশ্য বাংলাদেশের ভেতরে কোনো ব্যক্তি, সংগঠন বা কর্তৃপক্ষকে সেবা দেওয়া, অথবা স্বেচ্ছাসেবামূলক কার্যক্রম পরিচালনা করা।

বিলটি উত্থাপনকালে ভূমিমন্ত্রী সংসদকে জানান, প্রস্তাবিত বিলটি আইনে পরিণত হলে বিদেশি স্বেচ্ছাসেবী সংস্থা কর্তৃক বাংলাদেশের ভেতরে কোনো স্থাবর সম্পত্তি অর্জনের ক্ষেত্রে সরকারের নিয়ন্ত্রণ ও সুষ্ঠু ভূমি ব্যবস্থাপনার জন্য সহায়ক হবে।

সারাবাংলা/এএইচএইচ/পিটিএম

অনুমতি টপ নিউজ বিদেশি সংস্থা স্থাবর সম্পত্তি


বিজ্ঞাপন
সর্বশেষ

বাংলাদেশ-ভারত টেস্টে হামলার হুমকি!
৬ সেপ্টেম্বর ২০২৪ ২১:৩৫

সালমান শাহ্‌ স্মরণে মিলাদ মাহফিল
৬ সেপ্টেম্বর ২০২৪ ২০:০৩

নাফ নদীর মোহনায় ২ শিশুর মরদেহ উদ্ধার
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৯:৪৯

সম্পর্কিত খবর