Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

প্রধানমন্ত্রীর নির্দেশনা পুঁজিবাজারের জন্য ইতিবাচক: ডিএসই

স্পেশাল করেসপন্ডেন্ট
১১ মে ২০২৪ ১৭:৩৩

ঢাকা : সরকারি কোম্পানিগুলোকে পুঁজিবাজারে তালিকাভুক্তির বিষয়ে প্রধানমন্ত্রীর নির্দেশনা পুঁজিবাজারের জন্য অত্যন্ত ইতিবাচক ও সময়োপযোগী বলে মন্তব্য বলে মনে করেছেন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) চেয়ারম্যান অধ্যাপক ড. হাফিজ মুহম্মদ হাসান বাবু। তিনি বলেছেন, সরকারি কোম্পানি তালিকাভুক্তির মাধ্যমে পুঁজিবাজারের গতিশীলতা বৃদ্ধির পাশাপাশি সার্বিক অর্থনীতিতে গতি আসবে। পাশাপাশি পুঁজিবাজার দেশি-বিদেশি বিনিয়োগ আকৃষ্ট করবে, যা পুঁজিবাজারের টেকসই উন্নয়ন নিশ্চিত করবে।

শনিবার (১১ মে) ডিএসই‘র চেয়ারম্যান অধ্যাপক ড. হাফিজ মুহম্মদ হাসান বাবু এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ সব কথা বলেছেন।

তিনি বলেন, ‘পুঁজিবাজারকে ঘিরে সরকারের এই ইতিবাচক দৃষ্টিভঙ্গি ও মনোভাবের ফলে দেশের শিল্পায়নের গতি ত্বরান্বিত হওয়ার মাধ্যমে পুঁজিবাজার দেশের অথনৈতিক উন্নয়নে আরও বেশি কার্যকরী ভূমিকা রাখতে সক্ষম হবে।’

পুঁজিবাজারকে সম্প্রসারিত ও গতিশীল করার জন্য পুঁজিবাজারের প্রতি সরকারের বিশেষ গুরুত্বারোপকে তিনি বিশেষভাবে অভিনন্দন জানান।

ডিএসই‘র চেয়ারম্যান বলেন, ‘ঢাকা স্টক এক্সচেঞ্জের দীর্ঘদিনের লক্ষ্য ছিল সরকারি প্রতিষ্ঠানগুলোকে পুঁজিবাজারে তালিকাভুক্তি৷ অনেক চেষ্টার পরও সরকারি প্রতিষ্ঠানগুলোকে তালিকাভুক্ত করতে পারেনি ডিএসই। অবশেষে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা পুঁজিবাজারের মাধ্যমে অর্থনীতিকে গতিশীল করতে সুদূরপ্রসারী পরিকল্পনা নিয়ে পুঁজিবাজারে সরকারি প্রতিষ্ঠানগুলো তালিকাভুক্তির যে নির্দেশনা প্রদান করেছেন। এ জন্য ঢাকা স্টক এক্সচেঞ্জ-এর চেয়ারম্যান হিসাবে প্রধানমন্ত্রীকে আন্তরিক অভিনন্দন ও ধন্যবাদ।’

তিনি বলেন, ‘পুঁজিবাজারকে ঘিরে সরকারের এই ইতিবাচক দৃষ্টিভঙ্গি ও মনোভাবের ফলে দেশের শিল্পায়নের গতি ত্বরান্বিত হওয়ার মাধ্যমে পুঁজিবাজার দেশের অথনৈতিক উন্নয়নে আরও বেশি কার্যকরী ভূমিকা রাখতে সক্ষম হবে।’

ডিএসই’র চেয়ারম্যান মনে করেন, ঢাকা স্টক এক্সচেঞ্জও পুঁজিবাজারকে অধিকতর গতিশীল করতে অবকাঠামোগত ও প্রযুক্তিগত সব ধরনের উন্নয়ন কার্যক্রম চালিয়ে যাচ্ছে। বিভিন্ন গ্রুপ অব কোম্পানিজ এবং আরএমজি সেক্টরের গ্রিন ফ্যাক্টরিগুলো পুঁজিবাজারে অন্তর্ভুক্তির জন্য ডিএসই কাজ করে যাচ্ছে।

পরিশেষে, তিনি বিশ্বাস করেন দীর্ঘমেয়াদী মূলধন সংগ্রহের অন্যতম মাধ্যম হলো দেশের পুঁজিবাজার। তাই উন্নয়ন অগ্রযার স্মার্ট বাংলাদেশ বাস্তবায়নে দেশের পুঁজিবাজার সরকারকে কাঙ্ক্ষিত লক্ষ্যে এগিয়ে নিয়ে যেতে পারবে বলে তিনি মনে করেন।

উল্লেখ্য গত ৯ মে শেরেবাংলা নগরের পরিকল্পনা কমিশনে এনইসি সম্মেলন কক্ষে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় সরকারি বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলোকে পুঁজিবাজারে আনার নির্দেশ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ভালো শেয়ারের সরবরাহ বাড়িয়ে দেশের শেয়ারবাজারকে আরো শক্তিশালী করতে অর্থ মন্ত্রণালয়ের অর্থবিভাগকে সম্ভাবনাময় রাষ্ট্রীয় মালিকানাধীন সরকারি সংস্থা ও সরকারি কোম্পানিগুলোকে পুঁজিবাজারে তালিকাভুক্ত করার কার্যকর পদক্ষেপ নিতে প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন।

সারাবাংলা/জিএস/একে

ডিএসই পুঁজিবাজার প্রধানমন্ত্রী শেখ হাসিনা শেয়ারবাজার


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর