Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এসএসসিতে পাসের হার ৮৩.০৪%, এগিয়ে যশোর-সর্বনিম্ন সিলেটে

স্পেশাল করেসপন্ডেন্ট
১২ মে ২০২৪ ১২:০৬

ঢাকা: চলতি বছরের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। এ বছর গড় পাসের হার ৮৩.০৪ শতাংশ। তবে এসএসসি পরীক্ষায় পাসের হারে এগিয়ে রয়েছে যশোর বোর্ড। আর এ বছর সবচেয়ে পাসের হার সবচেয়ে কম সিলেট শিক্ষা বোর্ডে। দুই শিক্ষা বোর্ডের পাসের হার যথাক্রমে ৯২ দশমিক ৩২ শতাংশ ও ৭৩ দশমিক ৩৫ শতাংশ।

রোববার (১২ মে) শিক্ষা বোর্ড সূত্র এ তথ্য জানিয়েছে। এ দিন সকালে শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল এ বছরের এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর করেন। দুপুর সাড়ে ১২টায় শিক্ষামন্ত্রী সংবাদ সম্মেলন করে ফলাফলের বিস্তারিত তুলে ধরবেন।

বিজ্ঞাপন

এ বছরের এসএসসির ফলাফলে দেখা যায়, ঢাকা বোর্ডে পাসের হার ৮৯ দশমিক ৩২ শতাংশ, রাজশাহীতে ৮৯ দশমিক ২৫ শতাংশ, কুমিল্লায় ৭৯ দশমিক ২৩ শতাংশ, চট্টগ্রামে ৮২ দশমিক ৮০ শতাংশ, বরিশালে ৮৯ দশমিক ১৩ শতাংশ, দিনাজপুরে ৭৮ দশমিক ৪০ শতাংশ ও ময়মনসিংহে ৮৪ দশমিক ৯৭ শতাংশ।

এ ছাড়া মাদরাসা শিক্ষা বোর্ডে পাসের হার এসেছে ৭৯ দশমিক ৭ শতাংশ। আর কারিগরি শিক্ষা বোর্ডে শিক্ষার্থীদের পাসের হার ৭৮ দশমিক ৯ শতাংশ।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বোর্ড, ঢাকার পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক মো. আবুল বাসার সই করা অফিস আদেশে বলা হয়, ফল প্রকাশের পর শিক্ষার্থীরা শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইট ও এসএমএসের মাধ্যমে ফল জানতে পারবে।

ওয়েবসাইটে রোল নম্বর, রেজিস্ট্রেশন নম্বর, পরীক্ষার নাম, বছর ও শিক্ষা বোর্ড সিলেক্ট করে সাবমিট বাটনে ক্লিক করে ফল জানা যাবে।

অন্যদিকে শিক্ষাপ্রতিষ্ঠানভিত্তিক রেজাল্ট শিট পেতে বোর্ডের ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। এরপর রেজাল্ট কর্নারে ক্লিক করে শিক্ষাপ্রতিষ্ঠানের ইআইআইএন (EIIN) অ্যান্ট্রি করতে হবে। তাহলে ওই শিক্ষাপ্রতিষ্ঠানের রেজাল্ট শিট ডাউনলোড করা যাবে।

বিজ্ঞাপন

এছাড়া মোবাইল ফোনে এসএমএসের মাধ্যমেও ফল জানা যাবে। ফোনের মেসেজ অপশনে গিয়ে SSC লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে আবার স্পেস দিয়ে পাসের বছর লিখে পাঠাতে হবে 16222 নম্বরে। উদাহরণ: SSC Dha 123456 2024, লিখে 16222 নম্বরে পাঠাতে হবে। ফিরতি এসএমএসে জানা যাবে ফল।

২০২৪ সালের এসএসসি, দাখিল, এসএসসি (ভোকেশনাল) ও দাখিল (ভোকেশনাল) পরীক্ষায় মোট পরীক্ষার্থী ছিল ২০ লাখ ২৪ হাজার ১৯২ জন। গতবারের চেয়ে এবার পরীক্ষার্থী কমেছে প্রায় ৪৮ হাজার।

এবার ৯টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীন এসএসসির তত্ত্বীয় পরীক্ষা ১৫ ফেব্রুয়ারি শুরু হয়ে ১২ মার্চ শেষ হয়। ব্যবহারিক পরীক্ষা শেষ হয় ২০ মার্চ। মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীন দাখিলের তত্ত্বীয় পরীক্ষা ১৪ মার্চ এবং ব্যবহারিক পরীক্ষা ২১ মার্চ শেষ হয়। আর কারিগরি শিক্ষা বোর্ডের অধীন এসএসসি ও ভোকেশনালের তত্ত্বীয় পরীক্ষা ১২ এবং ব্যবহারিক পরীক্ষা ২১ মার্চ শেষ হয়।

আরও পড়ুন:

এসএসসি-সমমানের ফলাফল প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর

ফেল করলে গালমন্দ নয়, সন্তানদের পাশে থাকুন: প্রধানমন্ত্রী

সারাবাংলা/জেআর/টিআর/ইআ

এসএসসি ও সমমান পরীক্ষার ফল এসএসসির ফল প্রকাশ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর