Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দুর্দান্ত রাজা-বেনেটে শেষ ম্যাচে জয় পেল জিম্বাবুয়ে

স্পোর্টস ডেস্ক
১২ মে ২০২৪ ১৩:১১

রাজা-বেনেটে জয় নিয়েই বাড়ি ফিরছে জিম্বাবুয়ে

সিরিজের প্রথম চার ম্যাচে হেরে হোয়াইটওয়াশের শঙ্কায় ছিলেন তারা। মিরপুরে সিরিজের শেষ ম্যাচে দুর্দান্তভাবে ঘুরে দাঁড়িয়ে জয় দিয়ে সিরিজ শেষ করল জিম্বাবুয়ে। বাংলাদেশের দেওয়া ১৫৮ রানের টার্গেটে ব্যাট করতে নেমে ব্রায়ান বেনেট ও সিকান্দার রাজার দুর্দান্ত ইনিংসে ৮ উইকেট হাতে রেখেই জয় তুলে নিয়েছে জিম্বাবুয়ে।

বাংলাদেশের দেওয়া ১৫৮ রানের টার্গেটে ব্যাট করতে নেমে শুরু থেকেই দারুণভাবেই ব্যাটিং করেছেন জিম্বাবুয়ের ব্যাটাররা। ৪ ওভারের মাঝেই ওপেনিং জুটিতে আক্রমণাত্মক শুরু এনে দেন বেনেট। ৩৮ রানের জুটি ভাঙে সাকিবের কল্যাণে। ১ রান করা মারুমানিকে ফিরিয়ে আঘাত আনেন সাকিব।

বিজ্ঞাপন

এর পরের গল্পটা বেনেট-রাজার জুটির। সিরিজের শেষ ম্যাচে এসে খোলস ছেড়ে বের হয়ে এসেছেন দুই জিম্বাবুয়ে ব্যাটার। বাংলাদেশি বোলারদের উপর ছড়ি ঘুরিয়ে পুরো ইনিংসজুড়েই দারুণ ব্যাটিং করেছেন বেনেট-রাজা জুটি। দ্বিতীয় উইকেটে এই দুই ব্যাটার যোগ করেন ৭৫ রান। এই জুটির সুবাদেই ১০০ রান পেরোয় দলের ইনিংস। এই সময় হাফ সেঞ্চুরি তুলে নিয়েছেন ওপেনার বেনেট। এই সময়ে উইকেট নেওয়ার তেমন কোন সুযোগই তৈরি করতে পারেনি বাংলাদেশ।

১৬তম ওভারে বেনেটকে ফিরিয়ে বাংলাদেশকে ম্যাচে ফেরানোর সুযোগ এনে দিয়েছিলেন সাইফউদ্দিন। ৫ চার ও ৫ ছক্কায় সাজানো ইনিংসে বেনেট করেন ৪৯ বলে ৭০ রান। সাইফউদ্দিনের বলে মারতে গিয়ে রিশাদের হাতে ক্যাচ দিয়ে ফিরেছেন তিনি। ততোক্ষণে অবশ্য জয়ের অনেকটাই কাছে পৌঁছে গিয়েছে দল।

বাকি কাজটা করেছেন অধিনায়ক রাজা। ৬ চার ও ৪টি ছক্কায় সাজানো ৪৬ বলে ৭২ রানের বিধ্বংসী অপরাজিত ইনিংসে ম্যাচ বের করে আনেন তিনি। শেষ দিকে তার ঝড়ো ব্যাটিংয়ে ৯ বল হাতে রেখেই লক্ষ্য ছুঁয়ে ফেলে জিম্বাবুয়ে। সাইফউদ্দিনের করা ১৮তম ওভারে ১৯ রান নিয়েই জয় অনেকটা নিশ্চিত করে ফেলেন রাজা। শেষ পর্যন্ত ৮ উইকেটের জয়ে সিরিজের প্রথম জয় পেল জিম্বাবুয়ে।

বিজ্ঞাপন

ম্যাচের শুরুতে টসে হেরে ব্যাটিংয়ে নেমে জিম্বাবুয়ের দুর্দান্ত বোলিংয়ে ব্যাকফুটে চলে যায় বাংলাদেশ। আজ ওপেনিং জুটি ভালো শুরু থেকে দিতে পারেনি বাংলাদেশকে। দ্বিতীয় ওভারে তানজিদ তামিমকে ফেরান মুজারাবানি। ৫ বলে মাত্র ২ রান করে ফেরেন সিরিজের সর্বোচ্চ রান সংগ্রাহক। পরের ওভারেই আরেক ওপেনার সৌম্য সরকারকে ৭ রানে আউট করেন বেনেট। তাওহিদ হৃদয়ও তেমন কিছু করতে পারেননি আজ। মাত্র ১ রানেই বেনেটের বলে কিপারের হাতে ক্যাচ দিয়ে প্যাভিলিয়নে ফিরতে হয়েছে তাকে। ৪ ওভারের মাঝে ১৫ রানে ৩ উইকেট হারিয়ে ধুঁকছিল বাংলাদেশ।

সেখান থেকে ঘুরে দাঁড়ানোর গল্পের নায়ক মাহমুদউল্লাহ। বিশ্বকাপের আগে আবারও জানান দিলেন কেনও এখনো দলের অন্যতম গুরুত্বপূর্ণ সদস্য তিনি। শান্তকে সাথে নিয়ে গড়ে তোলেন দারুণ এক জুটি। চতুর্থ উইকেটে দ্রুত রান তুলে এই দুই ব্যাটার তোলেন ৬৯ রান। ৫ চার ও ১ ছক্কায় ২৮ বলে ৩৬ রান করা শান্তকে ফিরিয়ে জুটি ভাঙ্গেন মাসাকাদজা। শান্ত ফিরলে সাকিবকে নিয়ে আবার জুটি গড়েন মাহমুদউল্লাহ। এই সময় হাফ সেঞ্চুরিও তুলে নেন তিনি।

সাকিব ১৭ বলে ২১ রান করে ফেরেন ক্যাম্পবেলের বলে জংউইর দুর্দান্ত এক ক্যাচে। সাকিব ফেরার পরপরই ফেরেন মাহমুদউল্লাহও। ৬ চার ও এক ছক্কায় সাজানো ইনিংসে রিয়াদ করেছেন ৪৪ বলে ৫৪ রান।

সাকিব-রিয়াদ ফেরার পর দারুণ এক ক্যামিওতে দলের স্কোর ১৫০ পার করেছে জাকের আলি। এক চার ও ২ ছক্কায় ১১ বলে ২৪ রানে অপরাজিত ছিলেন জাকের। শেষ পর্যন্ত ৬ উইকেটে ১৫৭ রানে থামে বাংলাদেশের ইনিংস। দুটি করে উইকেট নিয়েছেন মুজারাবানি ও বেনেট।

বাংলাদেশ ও জিম্বাবুয়ের মধ্যকার সিরিজের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করছে দেশের সবচেয়ে জনপ্রিয় স্যাটেলাইট টেলিভিশন জিটিভি এবং অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলবিডি

সারাবাংলা/এফএম

টপ নিউজ বাংলাদেশ-জিম্বাবুয়ে সিরিজ ব্রায়ান বেনেট সিকান্দার রাজা

বিজ্ঞাপন
সর্বশেষ

শরৎ বাংলাদেশের কোমল স্নিগ্ধ এক ঋতু
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৫৪

সম্পর্কিত খবর