Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রুশ প্রতিরক্ষামন্ত্রীকে সরানোর কারণ ব্যাখ্যা করল ক্রেমলিন

আন্তর্জাতিক ডেস্ক
১৩ মে ২০২৪ ১৬:১০

রাশিয়ার মন্ত্রিসভায় রদবদল এনেছেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। দেশটির প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু এবার মন্ত্রিত্ব হারিয়েছেন। তার জায়গায় দায়িত্ব পেয়েছেন একজন বেসামরিক অর্থনীতিবিদ।

রুশ ফেডারেশন কাউন্সিল রোববার (১২ মে) সন্ধ্যায় এক ঘোষণায় জানায়, সের্গেই শোইগুকে প্রতিরক্ষামন্ত্রী হিসেবে অপসারণ করা হবে। ২০১২ সাল থেকে প্রতিরক্ষামন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করে আসছেন সের্গেই শোইগু। ভ্লাদিমির পুতিন তার জায়গায় ভারপ্রাপ্ত প্রথম উপ-প্রধানমন্ত্রী আন্দ্রে বেলোসভকে নিয়োগ দেওয়ার প্রস্তাব করেছেন। আগামী সপ্তায় সিনেটে এই প্রস্তাব অনুমোদন হতে পারে।

বিজ্ঞাপন

এসব বিষয়ে ক্রেমলিন মুখপাত্র দিমিত্রি পেসকভ সাংবাদিকদের বলেন, সামরিক বাহিনী এখন যে আর্থিক সমস্যার মুখোমুখি হচ্ছে তা মোকাবিলা করার জন্য আন্দ্রে বেলোসভ হবেন সেরা ব্যক্তি।

বেলোসভ একজন অর্থনীতিবিদ। তিনি দীর্ঘদিন ধরে সরকারে কাজ করেছেন। তবে তিনি এ পর্যন্ত শুধুমাত্র বেসামরিক বিষয় নিয়েই কাজ করেছেন।

বেলাসোভ ২০১২-১৩ সালে অর্থনৈতিক উন্নয়ন মন্ত্রী হিসেবে নিয়োগ পান। ২০১৩ থেকে ২০২০ সাল পর্যন্ত প্রেসিডেন্টের অর্থনৈতিক সহকারী হিসেবে দায়িত্ব পালন করেন। গত ৭ মে রাশিয়ার প্রথম উপ-প্রধানমন্ত্রীর পদ গ্রহণের আগে পর্যন্ত তিনি এই দায়িত্বে ছিলেন।

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের নেতৃত্ব দেওয়ার জন্য একজন বেসামরিক ব্যক্তিকে কেন বেছে নেওয়া হলো, এমন প্রশ্ন করা হলে পেসকভ বলেন, যারা উদ্ভাবনের প্রতি উন্মুক্ত এবং দ্রুততম উপায়ে সেগুলো সামরিক বাহিনীতে গ্রহণ করতে পারে তারাই এখন যুদ্ধক্ষেত্রে প্রভাব বিস্তার করে। রাশিয়ার সামরিক বাজেট দ্রুত বৃদ্ধির সঙ্গে সামরিক অর্থনীতিকে জাতীয় অর্থনীতিতে একীভূত করা খুবই গুরুত্বপূর্ণ।

বিজ্ঞাপন

পেসকভের জানান, ইউক্রেন সংঘাত শুরু হওয়ার পর থেকে রাশিয়ার সামরিক ব্যয় জিডিপির ৩ শতাংশ থেকে বেড়ে ৬ দশমিক ৭ শতাংশ হয়েছে। তার মতে, বর্তমান অবস্থা রুশ অর্থনীতির জন্য আশঙ্কাজনক নয়, তবে পরিস্থিতি সোভিয়েত আমলের শেষের দিকের মতো হতে শুরু করেছে। সে সময় সোভিয়েত ইউনিয়নের সামরিক ব্যয় জিডিপির ৭ দশমিক ৪ শতাংশ ছিল।

পেসকভ বলেন, এই ধরনের পরিস্থিতি মোকাবিলা করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এমন পরিস্থিতিতে কর্তৃপক্ষের কাছ থেকে উপযুক্ত পদক্ষেপ প্রয়োজন হয়। বেলোসভ দীর্ঘ সময় ধরে প্রেসিডেন্টের অর্থনৈতিক সহায়ক হিসেবে কাজ করার আগে অর্থনৈতিক উন্নয়ন মন্ত্রণালয়ের নেতৃত্বে বেশ সফল প্রমাণিত হয়েছেন।

ক্রেমলিন মুখপাত্র বলেন, প্রতিরক্ষা মন্ত্রণালয়কে উদ্ভাবনের প্রতি একেবারে উন্মুক্ত হওয়া উচিত। সবচেয়ে উন্নত ধারণার প্রবর্তন এবং অর্থনৈতিক প্রতিযোগিতার অনুকূল পরিস্থিতি তৈরি করা উচিত।

সদ্যবিদায়ী সের্গেই শোইগুকে রোববার প্রেসিডেন্টের ডিক্রির মাধ্যমে রুশ নিরাপত্তা পরিষদের সেক্রেটারি নিযুক্ত করা হয়েছে। এইনিয়োগের বিষয়ে মন্তব্য করে পেসকভ বলেছেন, প্রাক্তন প্রতিরক্ষামন্ত্রী প্রতিরক্ষা শিল্প কমিটির উপপ্রধান হিসেবে কাজ করবেন।

প্রসঙ্গত উল্লেখ্য, দুই সপ্তাহ আগে দুর্নীতির অভিযোগে রাশিয়ার উপ-প্রতিরক্ষামন্ত্রী তৈমুর ইভানভকে গ্রেফতার করে সেদেশের গোয়েন্দা সংস্থা ফেডারেল সিকিউরিটি সার্ভিস (এফএসবি)। ২০২২ সালে ইউক্রেন যুদ্ধ শুরুর পর সবচেয়ে হাই-প্রোফাইল দুর্নীতির মামলায় গ্রেফতার হন ইভানভ। গত মার্চে এফএসবিকে রাষ্ট্রীয় প্রতিরক্ষা সংস্থাগুলোতে দুর্নীতির মূলোৎপাটনের নির্দেশ দিয়েছিলেন প্রেসিডেন্ট পুতিন।

সারাবাংলা/আইই

আন্দ্রে বেলোসভ সের্গেই শোইগু

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর