Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এপ্রিলে খাদ্য মূল্যস্ফীতি ১০ শতাংশ ছাড়াল

স্টাফ করেসপন্ডেন্ট
১৩ মে ২০২৪ ১৮:৫১

ঢাকা: বিদায়ী এপ্রিল মাসে খাদ্য মূল্যস্ফীতি বেড়ে দাঁড়িয়েছে ১০ দশমিক ২২ শতাংশে। যা মার্চ মাসে ছিল ৯ দশমিক ৮৭ শতাংশ। খাদ্য মূল্যস্ফীতি বাড়লেও কমেছে সার্বিক মূল্যস্ফীতির হার।

সোমবার (১৩ মে) বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) প্রকাশিত ভোক্তা মূল্য সূচকের (সিপিআই) প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

এপ্রিলে খাদ্য মূল্যস্ফীতি ১০ দশমিক ২২ শতাংশের অর্থ হলো ২০২৩ সালের এপ্রিল মাসে যে পণ্য কিনতে ১০০ টাকা খরচ করতে হয়েছে। সেই একই পণ্য এই বছরের এপ্রিলে কিনতে খরচ করতে হয়েছে ১১০ টাকা ২২ পয়সা।

বিবিএসের প্রতিবেদনের তথ্য বলছে এপ্রিলে সার্বিক মূল্যস্ফীতির হার কিছুটা কমেছে। মার্চে মূল্যস্ফীতির হার ছিল ৯ দশমিক ৮১ শতাংশ। এপ্রিলে কমে দাঁড়িয়েছে ৯ দশমিক ৭৪ শতাংশ।

খাদ্য মূল্যস্ফীতি বাড়লেও খাদ্য বহির্ভূত পণ্যের মূল্যস্ফীতির হার কমেছে এপ্রিলে। এ মাসে খাদ্য বহির্ভূত পণ্যের মূল্যস্ফীতির হার ছিল ৯ দশমিক ৩৪ শতাংশ। যা মার্চে ছিল ৯ দশমিক ৬৪ শতাংশ।

একইসঙ্গে বেড়েছে গ্রামাঞ্চলেও মূল্যস্ফীতির হার। মার্চে গ্রামে মূল্যস্ফীতির হার ছিল ৯ দশমিক ৬৮ শতাংশ। আর এপ্রিলে তা বেড়ে দাঁড়িয়েছে ৯ দশমিক ৯২ শতাংশ।

শহরে সার্বিক মূল্যস্ফীতি কমে দাঁড়িয়েছে ৯ দশমিক ৪৬ শতাংশে, যা তার আগের মাসে ছিল ৯ দশমিক ৯৪ শতাংশ। খাদ্যপণ্যের মূল্যস্ফীতি কিছুটা বেড়ে দাঁড়িয়েছে ১০ দশমিক ১৯ শতাংশে, যা তার আগের মাসে ছিল ৯ দশমিক ৯৮ শতাংশ।

খাদ্যবহির্ভূত পণ্যের মূল্যস্ফীতি কমে দাঁড়িয়েছে ৯ দশমিক শূণ্য এক শতাংশে, যা তার আগের মাসে ছিল ৯ দশমিক ৭১ শতাংশ।

সারাবাংলা/জেজে/একে

এপ্রিল মূল্যস্ফীতি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর