Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘বাংলাদেশের পাটকলে বিনিয়োগ করতে চায় ভারত’

স্পেশাল করেসপন্ডেন্ট
১৪ মে ২০২৪ ১৬:৫০

ঢাকা: ভারতীয় কোম্পানি বাংলাদেশের তিনটি পাটকলে বিনিয়োগের আগ্রহ প্রকাশ করেছে এবং কারো কারো সঙ্গে চুক্তিও হয়েছে বলে জানিয়েছেন বস্ত্র ও পাট মন্ত্রী জাহাঙ্গীর কবির নানক।

মঙ্গলবার (১৪ মে) সচিবালয়ে বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মার সঙ্গে পাটমন্ত্রীর বৈঠক হয়।

বৈঠক শেষে সংবাদ ব্রিফিংয়ে পাটমন্ত্রী জাহাঙ্গির কবির নানক বলেন, আমরা ৭০ থেকে ৭৫ ভাগ পাট বীজ ভারত থেকে আমদানি করি। এজন্য আমাদেরকে মানসম্পন্ন পাট বীজ দিতে বলেছি। নির্ধারিত সময়ের মধ্যেই পাটবীজ দিতে হবে। কোনোক্রমেই যে বিলম্বিত না হয়। সে বিষয়ে নজর রাখার জন্য ভারতকে অনুরোধ করেছি। এবিষয়ে তাদের সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সহযোগিতা চেয়েছি।

তিনি বলেন, সিল্ক উৎপাদনে ভারত পৃথিবীর শীর্ষে রয়েছে। এজন্য দেশে মানসম্মত সিল্ক উৎপাদনে আমাদের কারিগরি সহায়তা ও প্রশিক্ষণ দেওয়ার ব্যবস্থা করার জন্য অনুরোধ করেছি। টেক্সটাইল খাতে দুই দেশ একসঙ্গে কাজ করছি এটিকে আরও জোরদার করতে একমত হয়েছেন।

পাটমন্ত্রী বলেন, আমাদের মাঝারি ও ক্ষুদ্র শিল্পে আরও বেশি বিনিয়োগ করার জন্য অনুরোধ করেছি। কারণ আমাদের অনেকগুলো জুটমিল বন্ধ হয়ে আছে। সেগুলোকে আবার কর্মযজ্ঞে ফিরিয়ে আনতে চাই। এবিষয়ে সোহার্দ্যপূর্ণ আলোচনা করেছি।

পাটের বীজ উৎপাদন বাড়ানোর কোনো পরিকল্পনা আছে কিনা এমন প্রশ্নের জবাবে নানক বলেন, পাট অধিদফতরের মাধ্যমে সারা দেশে একটি প্রজেক্ট চালু রয়েছে পাট বীজ উৎপাদনে কৃষকদের আর্থিক সহায়তা দেওয়ার জন্য। যাতে কৃষক পাটবীজ আরও বেশি করে উৎপাদন করে। এর মাধ্যমে আমরা পাটবীজের আমদানি নির্ভরতা কমিয়ে আনতে পারব।

পাটের এন্টি ডাম্পিং নিয়ে কোনো আলোচনা হয়েছে কিনা জানতে চাইলে মন্ত্রী বলেন, ভারতে এখন নির্বাচন চলছে। নির্বাচনের পরে দুই সরকারের মধ্যে আলোচনা হবে। আমরা আশা করছি কোনো ফলপ্রসূ ফলাফল আসবে।

তিনি বলেন, আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মধ্যে সম্পর্ক আরও দৃঢ় করার বিষয়ে আলোচনা হয়েছে। আমরা আরও আলোচনা করেছি আমাদের পাটকলগুলোতে আরও বেশি বিনিয়োগ করার জন্য বলেছি।

রাজনৈতিক বিষয় নিয়ে কি আলোচনা হয়েছে? এমন প্রশ্নের জবাবে নানক বলেন, ভারতে নির্বাচন চলছে, আমরাও নির্বাচন করেছি। এই মুহূর্তে রাজনৈতিক বিষয় নিয়ে কোনো আলোচনা হয়নি।

যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু’র দুই দিনের সফরে ঢাকায় এসেছেন। সংবাদ ব্রিফিংয়ে বিষয়টি নিয়ে কথা বলেন পাটমন্ত্রী।

ডোনাল্ড লু’র সফর নিয়ে এক প্রশ্নের জবাবে নানক বলেন, নির্বাচনের আগে ডোনাল্ড লু সফর নিয়ে অনেকেই আনন্দে আধখানা হয়েছেন। ডোনাল্ড লু এসেছিলেন যেন তাতের ক্ষমতায় বসিয়ে দেয়ার জন্য।

তিনি বলেন, নির্বাচনের পর এবার ডোনাল্ড লু এসেছেন ভৌগলিক কারণে, যেখানে বাংলাদেশ অনেক গুরুত্বপূর্ণ। এছাড়া তিনি এসেছেন বাংলাদেশের সরকার ও জনগণের সঙ্গে সার্বিকভাবে আরও ঘনিষ্ঠ সম্পর্ক গড়তে এবং সম্পর্ক আরও দৃঢ় করতে। আমি বিশ্বাস করি যুক্তরাষ্ট্রের সঙ্গে আমাদের সম্পর্ক সবসময় ভালো ছিল, আছে এবং ভবিষ্যতেও থাকবে।

সারাবাংলা/জেআর/এনইউ

টপ নিউজ পাটমন্ত্রী


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর