Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মোংলা-ঘষিয়াখালী চ্যানেল চালু রাখতে দীর্ঘমেয়াদি সমাধানের তাগিদ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
১৫ মে ২০২৪ ০০:৪৬

মঙ্গলবার খুলনা সার্কিট হাউজে মোংলা-ঘসিয়াখালী খাল উন্নীতকরণ প্রকল্প নিয়ে কর্মশালা অনুষ্ঠিত হয়। ছবি: সারাবাংলা

খুলনা: মোংলা-ঘসিয়াখালী খাল বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলকে দেশের অন্যান্য অংশের সঙ্গে সংযোগকারী একটি গুরুত্বপূর্ণ চ্যানেল। এটি ভারত-বাংলাদেশ প্রটোকল রুটেরও অংশ। বর্তমানে খালের প্রবেশ পথে পলি জমেছে। চ্যানেলটি সচল রাখতে বড় ধরনের ড্রেজিং প্রয়োজন। কিন্তু প্রতি বছর ২০ থেকে ২৫ লাখ ঘনমিটার ড্রেজিং করা সম্ভব নয়। তাই চ্যানেলটি বাঁচাতে টেকসই ও দীর্ঘ মেয়াদি সমাধান সন্ধান করে তা বাস্তবায়ন করার তাগিদ দিয়েছেন সংশ্লিষ্টরা।

মঙ্গলবার (১৪ মে) সকালে খুলনা সার্কিট হাউজের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত মোংলা-ঘসিয়াখালী খাল উন্নীতকরণ প্রকল্প শীর্ষক ধারণাগত কর্মশালায় বক্তারা এসব কথা বলেন।

কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে খুলনা সিটি করপোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক বলেন, মোংলা বন্দর থেকে ঘসিয়াখালী পর্যন্ত ২৬ কিলোমিটার বিস্তৃত এই খাল মোংলা নদী, কুমারখালি নদী ও একটি খনন করা খাল নিয়ে গঠিত। বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ পরিবহণ কর্তৃপক্ষ ১৯৭০ সালে খালটি খনন করেছিল। ২০০১ সাল থেকে খালটি আবার নৌ চলাচল সংক্রান্ত সমস্যার মুখে পড়ে এবং ২০১০ সালে শুকিয়ে গেলে জাহাজ চলাচল ব্যাহত হয়। ২০১৪ সালে এই খালের কার্যকারিতা ফিরিয়ে আনার জন্য ক্যাপিটাল ড্রেজিং শুরু হয়েছিল। ২০১৮ সাল থেকে ফের চ্যানেলটি জাহাজ চলাচলের উপযুক্ত হয়।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাগেরহাট-৩ আসনের সংসদ সদস্য হাবিবুন নাহার ও বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ পরিবহণ কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) চেয়ারম্যান কমডোর আরিফ আহমেদ মোস্তফা। খুলনার বিভাগীয় কমিশনার মো. হেলাল মাহমুদ শরীফের সভাপতিত্বে কর্মশালায় স্বাগত বক্তব্য রাখেন বিআইডব্লিউটিএর প্রধান প্রকৌশলী মো. রকিবুল ইসলাম তালুকদার।

কর্মশালায় কিনোট পেপার উপস্থাপন করেন ইউএসএআইডির টিম লিডার জিহান হেনরি। বিশেষজ্ঞ পরামর্শ হিসেবে বক্তব্য রাখেন আইডব্লিউএমের প্রধান নির্বাহী মো. জহিরুল হক খান, মোংলা বন্দর কর্তৃপক্ষের প্রধান প্রকৌশলী শেখ শওকত আলী ও পানি উন্নয়ন বোর্ডের তত্ত্বাবধায়ক প্রকৌশলী ড. মোহাম্মদ সাইফুদ্দিন। কর্মশালায় বিভিন্ন সরকারি দফতরের কর্মকর্তাসহ সংশ্লিষ্ট দফতরের কর্মকর্তারা অংশ নেন।

কর্মশালায় জানানো হয়, বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ পরিবহণ কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) ও ইউএসএআইডির অর্থায়নে মোংলা-ঘসিয়াখালী খাল উন্নীতকরণ প্রকল্পের প্রাক-সম্ভাব্যতা সমীক্ষার উদ্যোগ নেওয়া হয়েছে। এর ফলে ইউএসএআইডি ও ডিএআই গ্লোবাল এলএসসির মাধ্যমে মোংলা-ঘসিয়াখালী খাল আপগ্রেডিং প্রকল্পের জন্য ডেল্টা কনটেক্সটের একটি কনসোর্টিয়াম, নেদারল্যান্ডস, উইটিভেন+বোস, নেদারল্যান্ডস এবং ইনস্টিটিউট অব ওয়ার্টার মডেলিং, বাংলাদেশকে নিয়োগ করেছে।

সারাবাংলা/টিআর

খুলনা মোংলা-ঘষিয়াখালী চ্যানেল


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর