Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বেলজিয়ামে গুলি করে পুলিশসহ ৩ জনকে হত্যা


২৯ মে ২০১৮ ১৭:১২

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

বেলজিয়ামের লিজ শহরে এক নারীকে জিম্মি করার পর গুলি করে দুই পুলিশ ও এক পথচারীকে হত্যা করেছেন এক ব্যক্তি। পরে তিনি নিজেও আত্মহত্যা করেন। এ ঘটনায় আহত হয়েছেন আরো দুই পুলিশ সদস্য।

দেশটির পুলিশের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, লিজ শহরের পূর্বদিকের বেলজিয়ান শহরের কেন্দ্রে অ্যাভ্রু বুলভার্ডে মঙ্গলবার (২৯ মে) স্থানীয় সময় সকাল ১০টার দিকে এ ঘটনা ঘটেছে।

ওই সময় প্রথম গুলি ছুঁড়তে শুরু করেন ওই ব্যক্তি। পরে তিনি পাশের ওয়াহা হাইস্কুলে ঢুকে এক নারীকে জিম্মি করেন। এরপর পুলিশ তাকে ঘিরে ফেলে এবং আত্মসমর্পণের আহ্বান জানায়। তবে সে আহ্বানে সাড়া দেননি তিনি।

স্থানীয় গণমাধ্যমগুলো বলছে, তার নাম বেঞ্জামিন হারম্যান, বয়স ৩৬। আধা ঘণ্টা পর পুলিশ হারম্যানকে ধরতে অভিযান শুরু করে। কিন্তু এর আগেই তিনি আত্মহত্যা করেন। তিনি সোমবার (২৮ মে) জেল থেকে ছাড়া পান। ধারণা করা হচ্ছে, জেলের ভিতরে থেকে জঙ্গিবাদে উদ্বুদ্ধ হন তিনি।

স্থানীয় সংবাদপত্রগুলো বলছে, এরই মধ্যে ওই স্কুলের সব শিক্ষার্থীকে নিরাপদে সরিয়ে নেওয়া হয়েছে। সেখানকার পরিস্থিতিও এখন স্বাভাবিক। তবে ঘটনাস্থলের আশপাশের এলাকা ঘিরে রেখেছেন তদন্তকারী সংস্থার কর্মকর্তারা। সেখানে কাউকে প্রবেশ করতে দেওয়া হচ্ছে না।

বেলজিয়ামের স্বরাষ্ট্রমন্ত্রী জ্যা জামবন জানিয়েছেন, দেশটির অ্যান্টিটেরোরিস্ট ক্রাইসিস সেন্টার এ ঘটনা পর্যবেক্ষণ করছে।

উল্লেখ্য, বেলজিয়ামের লিজ শহরে বন্দুক হামলার ঘটনা এই প্রথম নয়। ২০১১ সালের ডিসেম্বরে নর্ডিন আমরানি নামের এক ব্যক্তি শহরের সেন্ট লামবার্ট স্কয়ারের ক্রিসমাস মার্কেটে গুলি চালিয়ে ছয় জনকে হত্যা করে। এতে আহত হন আরো ১২৫ জন। এরপর আমরানি আত্মহত্যা করেছিলেন।

বিজ্ঞাপন

২০১৬ সালে অন্য এক হামলায় ৩২ জনকে হত্যা করে সন্ত্রাসীরা। এর পর থেকেই দেশটি সন্ত্রাসী জঙ্গিগোষ্ঠীর বিরুদ্ধে সর্বোচ্চ সতর্ক অবস্থান নেয়। প্যারিস হামলাতেও বেলজিয়ামভিত্তিক চরমপন্থী সদস্যরা অংশ নিয়েছিল বলে জানা যায়।

সারাবাংলা/এমআইএস

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর