Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জার্মানির ফ্রি ইউনিভার্সিটিতে ফিলিস্তিনপন্থিদের বিক্ষোভ

আন্তর্জাতিক ডেস্ক
১৭ মে ২০২৪ ১২:৫৫

ফিলিস্তিন সমর্থকদের ওপর দমনপীড়ন, পুলিশের সহিংসতা এবং স্থানীয় মিডিয়ার প্রতিক্রিয়ার বিরুদ্ধে বৃহস্পতিবার (১৬ মে) জার্মানির রাজধানী বার্লিনের ফ্রি ইউনিভার্সিটিতে শিক্ষার্থীরা বিক্ষোভ করেছে।

প্রায় ৩০০ জন বিক্ষোভকারী ফ্রি ইউনিভার্সিটির সিলবারলাউব ভবনের সামনে জড়ো হয়। বিশ্ববিদ্যালয়গুলোতে ফিলিস্তিন সমর্থকদের বিক্ষোভের উপর সাম্প্রতিক ক্র্যাকডাউনের প্রতিবাদ জানায় তারা। কয়েকজন শিক্ষকও বিক্ষোভে যোগ দেন।

বিজ্ঞাপন

তারা বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে বিক্ষোভের সময় আটক শিক্ষার্থীদের বিরুদ্ধে ফৌজদারি অভিযোগ প্রত্যাহার এবং ফিলিস্তিনের সঙ্গে সংহতি জানিয়ে বিক্ষোভের অনুমতি দেওয়ার দাবি জানায়।

বার্লিনের ফ্রি ইউনিভার্সিটির অধ্যাপক হাজো ফাঙ্কে তার বক্তৃতায় ৭ মে ছাত্র বিক্ষোভে পুলিশের হস্তক্ষেপের সমালোচনা করেন। পুলিশি অভিযান উত্তেজনা বৃদ্ধির ইঙ্গিত বলে উল্লেখ করেন তিনি।

ফাঙ্কে বিশ্ববিদ্যালয় প্রশাসনের সমালোচনা করে বলেন, সহিংসতা নিয়ন্ত্রণের বাইরে যেতে না দেওয়ার জন্য কর্মকর্তাদের ঘটনাস্থলে থাকা এবং পুলিশের সঙ্গে কথা বলা উচিত ছিল।

উল্লেখ্য, গত ৩ মে বার্লিনের হামবোল্ট ইউনিভার্সিটির বাগানে অবস্থানরত ফিলিস্তিন সমর্থকদের বিরুদ্ধে পুলিশ হস্তক্ষেপ করে এবং বেশ কয়েকজন ছাত্রকে আটক করে।

৭ মে বার্লিনের ফ্রি ইউনিভার্সিটির প্রায় দেড়শ জন ছাত্র ফিলিস্তিনের প্রতি সমর্থন প্রদর্শন এবং জার্মানিতে ফিলিস্তিনি সমর্থকদের উপর দমন-পীড়নের প্রতিবাদ জানাতে বিশ্ববিদ্যালয়ের আঙ্গিনায় তাঁবু নিয়ে একটি সংহতি শিবির স্থাপন করেছিল। পুলিশ বিক্ষোভে হস্তক্ষেপ করে, শিবিরটি ছত্রভঙ্গ করে এবং অনেক ফিলিস্তিনি সমর্থককে আটক করে। বৃহস্পতিবার বিক্ষোভকারীরা এসব ঘটনার তীব্র সমালোচনা ও প্রতিবাদ করে।

বিজ্ঞাপন

গত ৭ অক্টোবর থেকে শুরু হওয়া ইসরাইল ও ফিলিস্তিনের হামাসের যুদ্ধে এ পর্যন্ত ৩৫ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে। আহত হয়েছে প্রায় ৮০ হাজার মানুষ। শুধু তাই নয়, গাজায় বাইরে থেকে পর্যাপ্ত ত্রাণ সহায়তা ঢুকতে বাঁধা দিচ্ছে ইসরাইল। গাজায় প্রবেশপথে ইসরাইল কখনও পূর্নাঙ্গ কখনও সীমিত অবরোধ দিচ্ছে। এতে গাজা উপত্যকায় চরম মানবিক সংকট সৃষ্টি হয়েছে। যুদ্ধে ইসরাইলের প্রতি পশ্চিমা দেশগুলোর সমর্থনের বিরুদ্ধে ইউরোপ-আমেরিকার বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ব্যাপক বিক্ষোভ প্রদর্শন করছেন শিক্ষার্থীরা।

সারাবাংলা/আইই

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর