Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দ্বিতীয়বারের মতো কুবিতে অনুষ্ঠিত হলো ছায়া জাতিসংঘ সম্মেলন

কুবি করেসপন্ডেন্ট
১৯ মে ২০২৪ ১২:৫৭

কুবি: কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) দেশের ১৬টি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অংশগ্রহণে ছায়া জাতিসংঘ সংস্থার জাতীয় শান্তি সম্মেলন শেষ হয়েছে। গত ১৬ মে এই সম্মেলন শুরু হয় এবং ১৮ মে (শনিবার) শেষ হয়।

শনিবার (১৮ মে) বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদের কনফারেন্স রুমে এই সম্মেলনের সমাপ্তি ঘোষণা করা হয়। পরে রাতে পদুয়ার বাজারের নূরজাহান হোটেলে পুরস্কার বিতরণী ও গালা নাইটের আয়োজন করা হয়।

জানা গেছে, এই সম্মেলনের মূল প্রতিপাদ্য ছিল ‘শান্তির জন্য কূটনীতি’। এতে ১৬টি বিশ্ববিদ্যালয় ও ১টি ক্যাডেট কলেজের মোট ১১০ জন শিক্ষার্থীদের নিয়ে ৫টি কমিটি গঠন করে শান্তির জন্য আলোচনা করেন নেতারা।

সম্মেলনের কমিটিগুলো হলো- জাতিসংঘ নিরাপত্তা পরিষদ, জাতিসংঘ মানবাধিকার কমিশন, বাংলাদেশ জাতীয় সংসদ, আন্তর্জাতিক সংবাদ সংস্থা, ইকোনমিক অ্যান্ড সোস্যাল কাউন্সিল।

এই সম্মেলনে ১৬ জন বিচারক হিসেবে দায়িত্ব পালন করেন। এতে রায়হান আহমেদ আবির মহাসচিব, মো. নাইমুর রহমান ভুঁইয়া উপ-মহাসচিব, রিজবান ফাহিম ও মাইনুদ্দিন ভুইয়া তানভীর মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন।

সম্মেলনের উপ-মহাসচিব মো. নাইমুর রহমান ভুঁইয়া বলেন, ‘বর্তমান বিশ্ব যুদ্ধ-বিগ্রহে জড়িত। কিন্তু জাতিসংঘ মনে করে যুদ্ধ নয়, কূটনীতির মাধ্যমেই বিশ্বে শান্তি প্রতিষ্ঠা করতে হবে। কুমিল্লা বিশ্ববিদ্যালয় ছায়া জাতিসংঘ সম্মেলনে সে বিষয়গুলো নিয়ে আলোচনা হয়েছে এবং শান্তি প্রতিষ্ঠায় কূটনীতির মাধ্যমে সমাধান খোঁজা হয়েছে।’

ইউএনএইচসিআর-এর জার্মান প্রতিনিধি আয়েশা আশরাফী রিফা বলেন, ‘বর্তমানে মধ্যপাচ্যে সিরিয়া, ইয়ামেন, যুদ্ধ, বিগ্রহে প্রায় ৭০% মানুষ মৌলিক অধিকার হারিয়ে ফেলছে। আমাদের প্রথম কাজ হবে তাদের খাদ্য, বস্থ, শিক্ষা, চিকিৎসা, বাসস্থান তথা তাদের মৌলিক অধিকারগুলো পূরণ করার জন্য কাজ করা।’

এর আগে, ২০১৮ সালে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে ১ম ছায়া জাতিসংঘ সম্মেলন অনুষ্ঠিত হয়। এছাড়াও ২০১৯ ও ২০২২ সালে ‘গেম অফ ডিপ্লোম্যাসি’ নামে দু’টি জাতীয় সম্মেলনের আয়োজন করা হয়।

সারাবাংলা/এমও

কুবি কুমিল্লা বিশ্ববিদ্যালয় ছায়া জাতিসংঘ সম্মেলন


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর