Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘ঢাকায় ব্যাটারিচালিত রিকশা চলাচলের অনুমতি দিয়েছেন প্রধানমন্ত্রী’

সিনিয়র করেসপন্ডেন্ট
২০ মে ২০২৪ ২০:১০

ওলামা লীগের অনুষ্ঠানে বক্তব্য রাখছেন ওবায়দুল কাদের। ছবি: সারাবাংলা

ঢাকা: বিশ্ব পরিস্থিতি ও দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির কারণে স্বল্প আয়ের মানুষের কষ্টের কথা বিবেচনা করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কেবল ঢাকা শহরে ব্যাটারিচালিত রিকশা চলাচলের অনুমতি দিয়েছেন বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

সোমবার (২০ মে) দুপুরে রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী লীগ কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত এক আলোচনা সভায় ওবায়দুল কাদের এ কথা জানান। এ সময় তিনি জানান, ঢাকায় অনুমতি থাকলেও ২২টি মহাসড়কে আগের সিদ্ধান্ত অনুযায়ী ব্যাটারিচালিত অটোরিকশা চলাচল বন্ধ থাকবে।

আওয়ামী ওলামা লীগের প্রথম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আওয়ামী লীগ কেন্দ্রীয় কার্যালয়ে এই আলোচনা সভা আয়োজন করা হয়। ওলামা লীগের সভাপতি কে এম আব্দুল মমিন সিরাজীর সভাপতিত্বে অনুষ্ঠানে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ, প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. আব্দুস সোবহান গোলাপ, ধর্মবিষয়ক সম্পাদক সিরাজুল মোস্তফাসহ অন্যরা বক্তব্য রাখেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন সাধারণ সম্পাদক মো. আমিনুল হক।

অনুষ্ঠানে ওবায়দুল কাদের বলেন, দুর্মূল্যের বাজারে মেহেনতি মানুষের দুঃখ-দুর্দশা ও বর্তমান বিশ্ব পরিস্থিতি বিবেচনা করে ঢাকা সিটি এলাকায় ব্যাটারিচালিত রিকশা চালু রাখার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তবে আমরা নতুন নীতিমালা নিয়ে আসছি। জীবিকা আগে না, জীবন আগে। ট্রাক ও বাসের সঙ্গে ইজিবাইকের সংঘর্ষ হলে বাসের কারও কিছু হয় না, ইজিবাইকের চালকসহ ১০ থেকে ১২ জন যাত্রীর সবাই প্রাণ হারান। এ অবস্থায় ২২টি মহাসড়কে আমরা ইজিবাইক বন্ধ করেছি।

সেতুমন্ত্রী বলেন, বিআরটিএকে আমি বলেছি, এদের (অটোরিকশাচালক) প্রতিনিধিদের ডাকবেন, কথা বলবেন। চালকদের প্রশিক্ষণ দিতে হবে এবং গাড়ির আকৃতি নিয়মের মধ্যে আনতে হবে। গাড়ির আকৃতি, চাকা— এগুলো যেন বাস্তবসম্মত হয়। এ ব্যাপারে প্রধানমন্ত্রীর নির্দেশনা বিআরটিএ সবাইকে পৌঁছে দেবে এবং কার্যকর ব্যবস্থা নেবে।

বিএনপি নেতাদের গ্রেফতার প্রসঙ্গে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, বিএনপির কোনো নেতাকর্মীকে বিএনপি হিসেবে নয়, অপরাধী হিসেবে কারাগারে পাঠানো হয়েছে। অপরাধীদের কোনো দল নেই। তারা দুর্বৃত্ত, তারা সন্ত্রাসী।

বিএনপি-জামায়াত এখন ইহুদিদের দোসরে পরিণত হয়েছে বলে অনুষ্ঠানে মন্তব্য করেন হাছান মাহমুদ। বলেন, জিয়া-এরশাদ-খালেদা জিয়া কেউই আলেমদের দাবি পূরণ করেনি। বিএনপি এবং তাদের দোসররা আলেম-ওলামাদের ধর্মীয় অনুভূতি নিয়ে রাজনীতি করেছে এবং তাদের ব্যবহার করেছে।

হাছান মাহমুদ বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আলেম ওলামাদের ব্যবহার করেন না, তাদের জন্য কাজ করেন। এক লাখ ২০ হাজার মসজিদভিত্তিক মক্তব তৈরি করেছেন। পৃথিবীর কোনো দেশে একসঙ্গে সরকারি অর্থে এত দৃষ্টিনন্দন মসজিদ তৈরি হয়নি।

সারাবাংলা/টিআর

ইজিবাইক ওবায়দুল কাদের ব্যাটারিচালিক রিকশা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর