Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আইসিসির বিরুদ্ধেই নিষেধাজ্ঞা আরোপের সংকেত যুক্তরাষ্ট্রের

আন্তর্জাতিক ডেস্ক
২২ মে ২০২৪ ১১:৪৩

ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ও এবং তিন হামাস নেতার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা চাওয়ায় আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের সংকেত দিয়েছে যুক্তরাষ্ট্র।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, আইসিসির বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারির ক্ষেত্রে রিপাবলিকানদের সঙ্গে একযোগে কাজ করতে আমি রাজি।

রিপাবলিকান সেনেটর লিন্ডসে গ্রাহাম মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে প্রশ্ন করেছিলেন, আইসিসির বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করার জন্য মার্কিন কংগ্রেসের দুইদল যদি একসঙ্গে উদ্যোগ নেয়, তাহলে আপনি কি তা সমর্থন করবেন?

উত্তরে বাইডেন বলেন, রিপাবলিকানদের সঙ্গে একযোগে কাজ করতে আমি রাজি।

বাইডেন জানিয়েছেন, আইসিসির প্রধান প্রসিকিউটর করিম খানের সিদ্ধান্ত ভুল। ইসরাইল ও হামাসের তুলনা চলে না। এই গ্রেফতারি পরোয়ানা জারি করা হলে, যুদ্ধবিরতি ও পণবন্দিদের মুক্তি দেওয়া নিয়ে ইসরাইল ও হামাস নেতাদের মধ্যে চুক্তিতে পৌঁছানোও কঠিন হয়ে পড়বে।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেনও একই কথা জানান। তিনি জানান, এ ধরনের ভুল সিদ্ধান্তের বিরুদ্ধে ব্যবস্থা নিতে তিনি প্রতিশ্রুতিবদ্ধ।

এর আগে, সোমবার (২০ মে) আইসিসির প্রধান প্রসিকিউটর করিম খান ইসরাইলের বেনিয়ামিন নেতানিয়াহু ও প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্টের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন করেন।

আরও পড়ুন: নেতানিয়াহু ও সিনওয়ারের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানার আবেদন

করিম খান হামাসের গাজাপ্রধান ইয়াহিয়া সিনওয়ার, আল কাসেম ব্রিগেডের প্রধান মোহাম্মদ দেইফ, গোষ্ঠীটির রাজনৈতিক প্রধান ইসমাইল হানিয়েহের বিরুদ্ধেও গ্রেফতারি পরোয়ানা চান। ওই পরোয়ানা জারির আবেদনের পরিপ্রেক্ষিতে এই আলোচনা শুরু হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইআ

আইসিসি প্রসিকিউটর টপ নিউজ বেনইয়ামিন নেতানিয়াহু হামাস-ইসরাইল যুদ্ধ

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর